২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

গুয়েতেমালায় প্রবল বৃষ্টিপাতে ১৫ জনের মৃত্যু, ৫ লাখ লোক ক্ষতিগ্রস্ত

গুয়েতেমালায় প্রবল বৃষ্টিপাতে ১৫ জনের মৃত্যু, ৫ লাখ লোক ক্ষতিগ্রস্ত - ছবি : সংগৃহীত

গুয়েতেমালায় মে মাসের শুরু থেকে অব্যাহত প্রবল বৃষ্টিপাতের কারণে এক ডজনের বেশি মাটি ধসের ঘটনায় অন্তত ১৫ জনের মৃত্যু হয়েছে এবং ৫ লাখের বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। কর্মকর্তারা সোমবার এ কথা জানান।

প্রাকৃতিক দুর্যোগ প্রশমন সমন্বয় অফিস (কনরেড) জানায়, মৃত ১৫ জনের মধ্যে এক নারী ও তার ৬ সন্তানের পাশাপাশি দুটি আদিবাসী গ্রামের নাবালক তিন ভাই রয়েছেন।

প্রবল বাতাসের সাথে বৃষ্টির কারণে মধ্য আমেরিকার দেশটির বিশাল এলাকা জুড়ে ভূমিধস, বন্যা এবং অবকাঠামো ভেঙ্গে পড়েছে।

কনরেড বলেছে, ৯৩০টি ঘরবাড়ির পাশাপাশি ৮টি স্কুল, ৭টি ব্রিজ এবং ৮০টির বেশি সড়ক ধসে গেছে। বেশির ভাগ ক্ষতিগ্রস্ত এলাকায় আদিবাসী লোকেরা বসবাস করে, প্রাকৃতিক বিপর্যয়ে এই আদিবাসী সম্প্রদায় অত্যন্ত ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে।

গুয়েতেমালার ১ কোটি ৭০ লাখ লোকের ৬০ শতাংশ দরিদ্র জীবনযাপন করে, গত বছর বৃষ্টির কারণে ৩৫ জনের মৃত্যু হয়েছে।
সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
মুজিবনগরে ২ চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, আহত ১৩ বাগেরহাটের রামপালে ট্রাকের চাপায় নিহত ৩ ফিলিস্তিনের পক্ষে যুক্তরাষ্ট্রের যেসব বিশ্ববিদ্যালয় বিক্ষোভে উত্তাল পূর্ব আফ্রিকায় প্রবল বৃষ্টি ও বন্যা, কমপক্ষে ১৫৫ জনের প্রাণহানি সাংবাদিকদের বিরুদ্ধে প্রশ্নবিদ্ধ তথ্য প্রচারের নিন্দা ডিআরইউর ভয়াবহ দুর্ঘটনা, অল্পের জন্য রক্ষা পেলেন উগ্র ইসরাইলি মন্ত্রী শেরে বাংলার সমাধিতে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন হাত কাটা বন্দীর নেতানিয়াহুর সমালোচনা ইসরাইলের আলটিমেটাম, যা বলল হামাস রাশিয়ার প্রতি চীনের সমর্থনের বিরুদ্ধে ব্লিংকেনের হুঁশিয়ারি ইতিহাস গড়া জয় পেল পাঞ্জাব

সকল