২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

গুয়েতেমালায় প্রবল বৃষ্টিপাতে ১৫ জনের মৃত্যু, ৫ লাখ লোক ক্ষতিগ্রস্ত

গুয়েতেমালায় প্রবল বৃষ্টিপাতে ১৫ জনের মৃত্যু, ৫ লাখ লোক ক্ষতিগ্রস্ত - ছবি : সংগৃহীত

গুয়েতেমালায় মে মাসের শুরু থেকে অব্যাহত প্রবল বৃষ্টিপাতের কারণে এক ডজনের বেশি মাটি ধসের ঘটনায় অন্তত ১৫ জনের মৃত্যু হয়েছে এবং ৫ লাখের বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। কর্মকর্তারা সোমবার এ কথা জানান।

প্রাকৃতিক দুর্যোগ প্রশমন সমন্বয় অফিস (কনরেড) জানায়, মৃত ১৫ জনের মধ্যে এক নারী ও তার ৬ সন্তানের পাশাপাশি দুটি আদিবাসী গ্রামের নাবালক তিন ভাই রয়েছেন।

প্রবল বাতাসের সাথে বৃষ্টির কারণে মধ্য আমেরিকার দেশটির বিশাল এলাকা জুড়ে ভূমিধস, বন্যা এবং অবকাঠামো ভেঙ্গে পড়েছে।

কনরেড বলেছে, ৯৩০টি ঘরবাড়ির পাশাপাশি ৮টি স্কুল, ৭টি ব্রিজ এবং ৮০টির বেশি সড়ক ধসে গেছে। বেশির ভাগ ক্ষতিগ্রস্ত এলাকায় আদিবাসী লোকেরা বসবাস করে, প্রাকৃতিক বিপর্যয়ে এই আদিবাসী সম্প্রদায় অত্যন্ত ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে।

গুয়েতেমালার ১ কোটি ৭০ লাখ লোকের ৬০ শতাংশ দরিদ্র জীবনযাপন করে, গত বছর বৃষ্টির কারণে ৩৫ জনের মৃত্যু হয়েছে।
সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
তীব্র গরমের জন্য আওয়ামী লীগ সরকার অন্যতম দায়ী : মির্জা আব্বাস সৈয়দপুরে জামায়াতের উদ্যোগে সালাতুল ইসতিসকার নামাজ আদায় জিম্বাবুয়ে সিরিজের শুরুতে না থাকার কারণ জানালেন সাকিব ঝালকাঠিতে গ্রাম আদালত কার্যক্রম পরিদর্শনে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দল চুয়াডাঙ্গায় বাতাসে আগুনের হল্কা : গলে যাচ্ছে সড়কের পিচ বৃষ্টির নামাজ আদায়ের নিয়ম আজও স্বর্ণের দাম ভরিতে ৬৩০ টাকা কমেছে শিক্ষাপ্রতিষ্ঠান ২৮ এপ্রিল খুলে দেয়ার প্রস্তুতি, ক্লাস চলবে শনিবারও মিরসরাইয়ে জুস খাইয়ে অজ্ঞান করে লুট, মূল হোতা গ্রেফতার বৃষ্টি কামনায় ঈশ্বরগঞ্জে জামায়াতে ইসলামীর ইসতিসকার নামাজ আদায় কুবিতে আল্টিমেটামের পর ভিসির কার্যালয়ে তালা ঝুলাল শিক্ষক সমিতি

সকল