৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


কাল থেকে বাণিজ্যমেলা

-

হাতে সময় শুধু আজকের দিন। আর তাই শেষ সময়ে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলার স্টল গোছানোর কাজ চলছে বিরামহীন। মেলাকে আরো দৃষ্টিনন্দন করতে এবার মেলার প্রধান গেট করা হয়েছে মেট্রোরেলের আদলে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের কারণে এবার ৯ জানুয়ারি মেলা উদ্বোধন করা হবে।
গতকাল সরেজমিন শেরেবাংলা নগর ঘুরে দেখা গেছেÑ মেলার সাথে সংশ্লিষ্টদের বসে থাকার সময় নেই। সবাই জোর প্রস্তুতি নিচ্ছেন নির্ধারিত দিনে মেলা শুরু করার জন্য। শুরু হওয়ার নির্দিষ্ট সময়ের আগেই মেলার প্রস্তুতি প্রায় শেষ পর্যায়ে রয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। এবার দেশী-বিদেশী প্রতিষ্ঠানের স্টল ও প্যাভিলিয়ন মিলিয়ে এবার প্রায় সাড়ে ৫০০ প্রতিষ্ঠান অংশ নেবে বাণিজ্যমেলায়। এর মধ্যে দেশীয় প্যাভিলিয়ন মাত্র ২৬টি। মেলায় এবার এ পর্যন্ত ৪৩টি বিদেশী প্রতিষ্ঠান আবেদন করেছে। গতবারের থেকে এবার বিদেশীদের আগ্রহ অনেক বেশি। এবারের মেলায় স্থান পাবে সংরক্ষিত নারী স্টল ২০টি, প্রিমিয়ার প্যাভিলিয়ন ৬০টি, প্রিমিয়ার মিনি প্যাভিলিয়ন ৩৮টি, সাধারণ প্যাভিলিয়ন ১৮, সাধারণ মিনি প্যাভিলিয়িন ২৯টি, প্রিমিয়ার স্টল ৬৭টি, রেস্টুরেন্ট তিনটি, সংরক্ষিত প্যাভিলিয়ন ৯টি, সংরক্ষিত মিনি প্যাভিলিয়ন ছয়টি ও বিদেশী প্যাভিলিয়ন ২৬টি। মেলায় এবার মা ও শিশু কেন্দ্র, শিশুপার্ক, ই-পার্ক, এটিএম বুথ থাকবে। মেলায় রেডিমেড গার্মেন্ট, হোমটেক্স, ফেব্রিকস পণ্য, হস্তশিল্পজাত, পাটজাত, গৃহস্থালি ও উপহারসামগ্রী, চামড়া ও চামড়াজাত পণ্য, তৈজসপত্র, সিরামিক, প্লাস্টিক, পলিমার পণ্য, কসমেটিকস হারবাল ও প্রসাধনী সামগ্রী, খাদ্য ও খাদ্যজাত পণ্য, ইলেকট্রিক ও ইলেকট্রনিকস সামগ্রী, ইমিটেশন ও জুয়েলারি এবং নির্মাণসামগ্রী ও ফার্নিচার এসব স্টলে থাকবে।
এবার ভারত, পাকিস্তান, চীন, ব্রিটেন, দক্ষিণ কোরিয়া, মালয়েশিয়া, ইরান, থাইল্যান্ড, যুক্তরাষ্ট্র, তুরস্ক, সিঙ্গাপুর, ভুটান, নেপাল, মরিশাস, ভিয়েতনাম, মালদ্বীপ, রাশিয়া, আমেরিকা, জার্মানি, সোয়াজিল্যান্ড, অস্ট্রেলিয়া, হংকংসহ বিভিন্ন দেশ এর বিভিন্ন প্রতিষ্ঠান মেলায় অংশ নিবে বলে জানিয়েছে আয়োজক কতৃপক্ষ।
মেলা প্রসঙ্গে বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব মফিজুল ইসলাম বলেন, মেলার প্রস্তুতির কাজ শেষ পর্যায়ে। এবার বিদেশীদের আগ্রহ অনেক বেশি। আশা করছি দেশী-বিদেশীদের অংশগ্রহণে ব্যাপক সাড়া মিলবে এবারের মেলায়। মাসব্যাসী এ আন্তর্জাতিক মেলা চলবে ৮ ফেব্রুয়ারি পর্যন্ত।
এরই মধ্যে বাণিজ্যমেলাকে ঘিরে নিñিদ্র নিরাপত্তার ব্যবস্থা গ্রহণ করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ। ডিএমপি সূত্র জানিয়েছে, নিরাপত্তার স্বার্থে মেলা প্রাঙ্গণে থাকছে মেলায় আগত দর্শনার্থীদের পৃথক প্রবেশ ও বাইর গেট। প্রবেশের আগে অবশ্যই মেটাল ডিটেক্টর ও আর্চওয়ে দিয়ে প্রবেশ করানো, মেলা প্রাঙ্গণ ও তার আশপাশে থাকবে পর্যাপ্ত আলোর ব্যবস্থা। সিসি ক্যামেরা দিয়ে সমগ্র মেলা এলাকা ও তার আশপাশ ২৪ ঘণ্টা পর্যবেক্ষণ করা হবে। টিকিট কালোবাজারি ও ইভটিজিং রোধে থাকবে পুলিশের বিশেষ দল। মেলার অভ্যন্তরে সুবিধাজনক স্থানে ৪টি হেল্প ডেস্ক স্থাপন সহ মেলার অভ্যন্তরে থাকবে প্রাথমিক চিকিৎসার ব্যবস্থা।
বাণিজ্যমেলায় গৃহীত নিরাপত্তা সম্পর্কে ডিএমপি কমিশনার মো: আছাদুজ্জামান মিয়া জানান, রাজধানীর শেরেবাংলা নগরে অনুষ্ঠিত হতে যাচ্ছে ২৪ তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা। আগের মতো যথেষ্ট মজবুত ও সুসমন্বিত নিরাপত্তা ব্যবস্থা থাকছে। অন্যান্য সংস্থার সাথে সমন্বয় করে মাসব্যাপী পোশাকে ও সাদা পোশাকে পুলিশ সদস্য ২৪ ঘণ্টা দায়িত্ব পালন করবে। নিরাপত্তার স্বার্থে মেলা প্রাঙ্গণে কোনো হকার ও ভিক্ষুক থাকবে না। অগ্নিকাণ্ড প্রতিরোধে প্রতিটি স্টলে অগ্নিনির্বাপক ব্যবস্থা রাখতে হবে। পুলিশ কন্ট্রোল রুমের পাশে স্থাপন করা হবে লস্ট অ্যান্ড ফাউন্ড সেন্টার। অনিয়ম রুখতে বাণিজ্যমেলার খাবারের দোকান মূল্য তালিকা দেখানো না হলে সেই দোকান মেলা কর্তৃপক্ষের সহযোগিতায় বন্ধ করে দেবে পুলিশ।

 


আরো সংবাদ



premium cement
ধরপাকড়ের মধ্যেই ফিলিস্তিনিদের সমর্থনে যুক্তরাষ্ট্রে বিক্ষোভ অব্যাহত যুক্তরাষ্ট্রে গুলিতে ৩ আইন-শৃঙ্খলা বাহিনীর কর্মকর্তা নিহত ফিলিপাইনের তাপমাত্রা ৫০ ডিগ্রি, বাড়তে পারে আরো শিখ নেতা পান্নুনকে খুন করতে ‘হিটম্যান’ পাঠিয়েছিলেন ‘র অফিসার’ : ওয়াশিংটন পোস্ট দিল্লিকে উড়িয়ে দ্বিতীয় স্থানে কেকেআর করোনা টিকার পার্শ্বপ্রতিক্রিয়ার কথা স্বীকার অ্যাস্ট্রাজেনেকার বাইডেনকে পিছনে ফেলে দিলেন ট্রাম্প ইউরোপের ‘গাজা’ যুদ্ধ আসছে শয়তানবাদ! পার্বত্য চট্টগ্রামে কেএনএফের উত্থান ও করণীয় রোকেয়া বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতির কর্মীকে বেদম প্রহার সাধারণ সম্পাদক গ্রুপের

সকল