০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


সেনেগালের প্রেসিডেন্ট নির্বাচনে বিরোধী দলের নেতার প্রার্থিতা বাতিল

বিরোধীদলীয় নেতা উসমানে সোনকো - ছবি : সংগৃহীত

সেনেগালের সাংবিধানিক পরিষদ শুক্রবার জেলে বন্দী বিরোধীদলীয় নেতা উসমানে সোনকোর প্রেসিডেন্ট পদের প্রার্থিতা বাতিল করে দিয়েছে।

এই রাজনীতিবিদকে নিয়ে দীর্ঘদিন ধরে বিচারিক কার্যক্রম চলার পর এমন পদক্ষেপ নেয়া হলো। তার আইনজীবী একথা জানিয়েছেন।

২০১৯ সালের প্রেসিডেন্ট নির্বাচনে তৃতীয় অবস্থানে থাকা ৪৯ বছর বয়সী এই রাজনীতিবিদ দুই বছরেরও বেশি সময় ধরে দেশে আলোচনা-সমালোচনার কেন্দ্রে ছিলেন। আর এটিকে কেন্দ্র করে প্রায়শই চরম উত্তেজনা ছড়িয়ে পড়তে দেখা গেছে।

সোনকোর আইনজীবী সিয়ার ক্লেডার লি বলেন, আবেদনটি অসম্পূর্ণ ছিল এমন কারণ দেখিয়ে বিরোধী দলীয় নেতার প্রার্থিতা বাতিল করা হয়েছে।

তিনি আরো বলেন, ‘আমরা জানতে চাইলে সাংবিধানিক পরিষদ প্রেসিডেন্ট বাদিও কামারা আমাদেরকে তাৎক্ষণিকভাবে জানান যে সোনকোর ফাইলটি অসম্পূর্ণ ছিল।’

৯০ জনেরও বেশি প্রার্থী সাংবিধানিক পরিষদের কাছে তাদের নাম পাঠিয়েছে। আগামী ২০ জানুয়ারি প্রেসিডেন্ট প্রার্থীদের নামের তালিকা ঘোষণা করার কথা রয়েছে।

রাষ্ট্র সোনকোকে নির্বাচন করার জন্য প্রয়োজনীয় নথি সরবরাহ করতে অস্বীকার করলেও তিনি গত ডিসেম্বরে সাংবিধানিক পরিষদের কাছে তার প্রার্থিতা দাখিল করেন।

পরিষদ যুক্তি দেয় যে জুনে এক যুবককে বলাৎকার, নারী ধর্ষণ এবং সমাজ বিরোধী অন্যান্য কর্মকাণ্ডের জন্য সোনকো দুই বছরের কারাদণ্ডে দণ্ডিত হওয়ার পর তাকে নির্বাচনী রেজিস্টার থেকে সরিয়ে দেয়া হয়।

দেশটিতে আগামী মাসে এই ভোট অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

সূত্র : এএফপি/বাসস


আরো সংবাদ



premium cement