২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

সুদানের লড়াইয়ে বিঘ্নিত হচ্ছে প্রয়োজনীয় খাদ্য-ত্রাণ সরবরাহ : বিশ্ব খাদ্য কর্মসূচি

সুদানের লড়াইয়ে বিঘ্নিত হচ্ছে প্রয়োজনীয় খাদ্য-ত্রাণ সরবরাহ : বিশ্ব খাদ্য কর্মসূচি - ছবি : সংগৃহীত

বিশ্ব খাদ্য কর্মসূচি জানিয়েছে, সুদানের রাজধানী খার্তুমে ত্রাণ-সহায়তা পৌঁছে দিতে তারা সংগ্রাম করছে। আর অনেক এলাকায় তারা তীব্র সংঘর্ষ দেখছে এবং একাধিক ব্যর্থ অস্ত্রবিরতি প্রত্যক্ষ করেছে।

বিশ্ব খাদ্য কর্মসূচির সুদান বিষয়ক মুখপাত্র লেনি কিঞ্জলি বলেন, সংস্থাটি বৃহস্পতিবার যুদ্ধক্ষেত্র থেকে, তার ভাষায় তুলনামূলক ‘শান্তিপূর্ণ’ এলাকায়, পালিয়ে আসা লোকজনে মধ্যে খাদ্য-সহায়তা বণ্টন করা শুরু করেছে।

মেসেজিং অ্যাপ-এর মাধ্যমে জার্মানি থেকে কিঞ্জলি ভয়েস অব আমেরিকাকে বলেন, ৩ লাখ ৮৪ হাজার মানুষের কাছে খাদ্যত্রাণ পৌঁছে দেয়ার পরিকল্পনা করছে ডব্লিউএফপি।

তিনি জানান, এই সাহায্য যাবে সুদানের পূর্বাঞ্চলের কাসালা ও গেদারেফ প্রদেশে। সেই সাথে, খার্তুমের দক্ষিণে, হোয়াইট নাইল প্রদেশেও ত্রাণ যাবে।

কিঞ্জলি বলেন, এই তালিকায় রয়েছে নতুন বাস্তুহারা মানুষ ও আশ্রয়দাতা সম্প্রদায়, যারা চরম ঝুঁকি মোকাবেলা করছে এবং এই প্রদেশগুলোর বিভিন্ন স্থানে আগে থেকেই আশ্রয় নেয়া উদ্বাস্তুরা।

কিঞ্জলি বলেন, খার্তুমের ভেতরে ও বাইরে চলমান তীব্র লড়াই, এই এলাকায় নিরাপদ যোগাযোগে বাধা সৃষ্টি করেছে। সেখানে কয়েক লাখ মানুষ বাঁচার জন্য লড়াই করছেন।

বৃহস্পতিবার সুদানের রাজধানীতে ভারী গোলাবর্ষণ হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা দ্য অ্যাসোসিয়েটেড প্রেস। এই লড়াই, যুদ্ধরত জেনারেলের হাতে আটকে থাকা বেসামরিক নাগরিকদের কাছে ত্রাণ সহায়তা পৌঁছানোর প্রচেষ্টাকে ব্যাহত করেছে। এই মানুষগুলোর জন্য জরুরিভাবে সহায়তা প্রয়োজন।

সুদানের সামরিক বাহিনী ও তাদের প্রতিপক্ষ আধা-সামরিক র‍্যাপিড সাপোর্ট ফোর্স বেশ কয়েকটি অস্ত্রবিরতিতে সম্মত হলেও, কোনো অস্ত্রবিরতি কার্যকর হয়নি।


আরো সংবাদ



premium cement
শিল্পী-সাংবাদিক দ্বন্দ্ব নিয়ে এলো চূড়ান্ত সিদ্ধান্ত যশোর কারাগারে হাজতিদের ধাওয়া-পাল্টা ধাওয়া, ব্যাপক আতঙ্ক চিকিৎসার জন্য ঢাকা ছাড়লেন বিএনপি নেতা আমীর খসরু কুষ্টিয়াতে মসজিদ কমিটি নিয়ে সংঘর্ষে আহত ৫ চেয়ারম্যান তপন ও অজিত মেম্বারকে ধরিয়ে দিতে পারলে পুরস্কার ঘোষণা নারায়ণগঞ্জে ২৪ ঘণ্টায় ১৪ ডাকাত সদস্য গ্রেফতার রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়াল যুক্তরাজ্যে বাংলাদেশী শ্রমিকদের ভিসা সহজ করার আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী না হয়ে অংশীদার হওয়া উচিত : শি জিনপিং ওকাব সভাপতি নজরুল ইসলাম, সম্পাদক জুলহাস আলম পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা কারাগারে

সকল