২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ইসরাইলি সাবমেরিনকে ধাওয়া করল আলজেরিয়ান নৌবাহিনী

ইসরাইলি সাবমেরিন রাহাবের উদ্বোধন অনুষ্ঠানে ভাষণ দিচ্ছেন নেতানিয়াহু - ছবি : সংগৃহীত

ইসরাইলের একটি ডলফিন ক্লাস সাবমেরিনকে ধাওয়া করেছে আলজেরিয়ার জাতীয় নৌবাহিনী। গত সপ্তাহে আলজেরিয়ার আন্তর্জাতিক পানিসীমায় একটি ইসরাইলি সাবমেরিনকে ধাওয়া করার পর এটাকে পানির ওপরে উঠে আসতে বাধ্য করে দেশটির নৌবাহিনী। পরে ইসরাইলি সাবমেরিনটি ওই এলাকা ত্যাগ করে। শুক্রবার মেনাডিফেন্স এসব তথ্য দিয়েছে।

আলজেরিয়ান নৌবাহিনী কর্তৃক ইসরাইলি সাবমেরিনকে ধাওয়া করার এ ঘটনাটি প্রকাশ পায় রাশিয়ান সাংবাদিক ডার্কো টোডোরভস্কির টুইটার পোস্ট থেকে। বৃহস্পতিবার ওই পোস্টে এ ঘটনার সকল তথ্য প্রকাশিত হয়। ওই পোস্টে বলা হয়, আলজেরিয়ান উপকূলে একটি ইসরাইলি ডলফিন ক্লাস সাবমেরিন দেশটির একটি সামরিক প্রশিক্ষণ অনুষ্ঠান ট্রাক করতে যায়।

এ প্রশিক্ষণ অনুষ্ঠানটি ছিল আলজেরিয়ার প্রজেক্ট ৬৩৬ মডেলের সাবমেরিন থেকে ক্রুজ মিসাইল নিক্ষেপের প্রশিক্ষণ। ওই সময় ইসরাইলি সাবমেরিনটির অবস্থান জানতে পারে আলজেরিয়ার প্রজেক্ট ৬৩৬ মডেলের দু’সাবমেরিন। এরপর তারা ওই ইসরাইলি সাবমেরিনটির পিছু নেয়। পরে ওই সামমেরিনটিকে তারা বাধ্য করে পানির ওপরে ভেসে উঠতে এবং ওই এলাকা ছেড়ে পালাতে।

ওই ওয়েবসাইটে বলা হয়েছে, ২৯ ও ৩০ সেপ্টেম্বর তারিখে আলজেরিয়ান নৌবাহিনীর অনুশীলন চলার সময় এ ঘটনা ঘটে। আলজেরিয়ান নৌবাহিনীর অনেকগুলো যুদ্ধজাহাজও এ অনুশীলনে অংশ নেয়। সমুদ্রের তলদেশে আক্রমণ ও সাগরে স্থির লক্ষ্যবস্তুতে হামলা চালানোর অনুশীলনও করা হচ্ছিল এ অনুশীলনে।

সূত্র : মিডল ইস্ট মনিটর


আরো সংবাদ



premium cement

সকল