২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

নীলনদের ভাটিতে ঘোলা পানি ছাড়ায় ইথিওপিয়াকে অভিযুক্ত করলো মিসর

ইথিওপিয়ার গ্র্যান্ড ইথিওপিয়ান রেনেসাঁস ড্যাম - ছবি : সংগৃহীত

ভাটির দেশগুলোকে না জানিয়ে নীলনদের ভাটিতে ইথিওপিয়া ঘোলা পানি ছেড়ে সুপেয় পানির উৎস নষ্ট করছে বলে অভিযোগ করেছে মিসর। শুক্রবার মিসরের সেচমন্ত্রী মোহাম্মদ আবদুল আতি কায়রোতে এক বৈঠকে এই মন্তব্য করেন বলে এক প্রতিবেদনে খবর জানায় দেশটির রাষ্ট্র নিয়ন্ত্রিত সংবাদপত্র আল-আহরাম।

মোহাম্মদ আবদুল আতি বলেন, ইথিওপিয়া গত বছরের নভেম্বরে ভাটির দেশগুলোকে (সুদান ও মিশরকে) না জানিয়েই প্রচুর পরিমাণে ঘোলা পানি ছেড়ে দিয়েছে। এতে সুদানের সুপেয় পানির উৎসে কাদার পরিমাণ বেড়ে গিয়েছে।

তিনি আরো বলেন, গ্র্যান্ড ইথিওপিয়ান রেনেসাঁস ড্যাম (জিইআরডি) প্রকল্পের প্রথম পর্যায়ে ইথিওপিয়া সুদান ও মিশরকে না জানিয়েই বাঁধের জলাধার ভরাট করতে গিয়ে সুদানের ক্ষতি করেছে। এর ফলে সুদানে খরা ও পরে বন্যা সৃষ্টি হয়েছে।

আবদুল আতি বলেন, তার দেশ ও সুদান ইথিওপিয়ার একপক্ষীয় ভাবে বাঁধ পরিচালনা ও বাঁধের জলাধার ভরাট মানবে না।

সুদান সরকারের পক্ষ থেকে এই বিষয়ে এখনো কোনো মন্তব্য পাওয়া যায়নি।

মিসর ও সুদান শুরু থেকেই ইথিওপিয়ার জিইআরডি প্রকল্পের অধীন বাঁধের জলাধার ভরাটের বিরোধিতা করে আসছে।

২০১১ সালে ৫০ লাখ ডলারের (৪২ হাজার চার শ' ৩৭ কোটি টাকা) ব্যয়বহুল এই বাঁধ নির্মাণের কাজ শুরু করে ইথিওপিয়া। এই প্রকল্পের মাধ্যমে ইথিওপিয়া ছয় হাজার পাঁচ শ' ৩০ মেগাওয়াট বিদ্যুৎ উৎদনে সক্ষম হবে।

বাঁধের কারণে নীলনদের ভাটিতে পানির প্রবাহ বাধাগ্রস্ত হবে বলে আশঙ্কা জানিয়ে আসছে মিসর ও সুদান। অপরদিকে ইথিওপিয়া বাঁধটিকে তাদের জাতীয় উন্নয়নের জন্য অপরিহার্য বলে বিবেচনা করছে।

সূত্র : আনাদোলু এজেন্সি


আরো সংবাদ



premium cement