২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ভ্যাকসিনের ২ কোটি ৯১ লাখেরও বেশি ডোজ হাতে পেয়েছে আফ্রিকান দেশ

-

আফ্রিকার দেশগুলো কোভ্যাক্স সুবিধার আওতায় এবং কোভ্যাক্সের বাইরে দ্বিপাক্ষিক চুক্তির মাধ্যমে কোভিড-১৯ ভ্যাকসিনের দুই কোটি ৯১ লাখেরও বেশি ডোজ হাতে পেয়েছে। সম্প্রতি আফ্রিকা সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (আফ্রিকা সিডিসি) এ তথ্য জানিয়েছে। খবর সিনহুয়ার।

আফ্রিকান ইউনিয়নের (এইউ) বিশেষায়িত স্বাস্থ্যসেবা সংস্থা আফ্রিকা সিডিসি জানায়, আফ্রিকার দেশগুলো বৃহস্পতিবার পর্যন্ত মোট দুই কোটি ৯১ লাখ ডোজ কোভিড-১৯ ভ্যাকসিন গ্রহণ করেছে এবং ইতোমধ্যে প্রায় এক কোটি তিন লাখ ডোজ টিকা পুশ করা হয়েছে।

সংস্থাটি জানায়, এসব টিকার অধিকাংশ দেয়া হয়েছে অধিক স্বাস্থ্য ঝুঁকিতে থাকা স্বাস্থ্যসেবা কর্মী এবং ৫০ ও এর বেশি বয়সের মানুষদের।

এ সংস্থা এইউ’র আফ্রিকান ভ্যাকসিন অ্যাকুইজিশন টাস্ক টিম ও জনসন অ্যান্ড জনসনের মধ্যে একটি চুক্তির কথাও জানিয়েছে। চুক্তিটি এ সপ্তাহের গোড়ার দিকে স্বাক্ষর করা হয়।

চুক্তির আওতায় জনসন অ্যান্ড জনসন এইউ’র সদস্য দেশগুলোকে দুই কোটি ২০ লাখ ডোজ কোভিড-১৯ ভ্যাকসিন দেবে। এছাড়া এ চুক্তির আওতায় আরো এক কোটি ৮০ লাখ ডোজ ভ্যাকসিন ক্রয়ের সুযোগ রয়েছে। ভ্যাকসিনগুলো দক্ষিণ আফ্রিকার অ্যাসপেন বায়োফার্মা প্লান্টে উৎপাদন করা হবে।

আফ্রিকা সিডিসি’র সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী, শুক্রবার পর্যন্ত আফ্রিকায় করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে মোট ৪২ লাখ ৩৯ হাজার ৬৩৯ জনে এবং মৃতের সংখ্যা বেড়ে এক লাখ ১৩ হাজার ১৪২ জনে দাঁড়িয়েছে। এদিকে আফ্রিকার বিভিন্ন দেশে এ পর্যন্ত ৩৭ লাখ ৯৪ হাজার ২৬৯ জন এ ভাইরাসের সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠেছে।


আরো সংবাদ



premium cement
গাজায় ইসরাইলের যুদ্ধের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ অব্যাহত পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা আটক জীবন্ত মানুষকে গণকবর আগ্রাসন ও যুদ্ধকে ‘না’ বলার আহ্বান মার্কিন মানবাধিকার প্রতিবেদনে আনা অভিযোগ ভিত্তিহীন : পররাষ্ট্র মন্ত্রণালয় বৃষ্টির জন্য সারা দেশে ইসতিস্কার নামাজ আদায় আরো ৩ দিনের হিট অ্যালার্ট তাপপ্রবাহ মে পর্যন্ত গড়াবে আঞ্চলিক নিরাপত্তা নিশ্চিতে ঢাকার ভূমিকা চায় যুক্তরাষ্ট্র বিদ্যুৎ গ্যাসের ছাড়পত্র ছাড়া নতুন শিল্পে ঋণ বিতরণ করা যাবে না মিয়ানমারে ফিরল সেনাসহ আশ্রিত ২৮৮ জন বিএনপি ক্ষমতায় যেতে মরিয়া হয়ে উঠেছে : কাদের

সকল