২০ মে ২০২৪, ০৬ জৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫
`


জাতিসঙ্ঘ শান্তিরক্ষা মিশনে উল্লেখযোগ্য অবদান রেখেছেন লে. জেনারেল শফিউদ্দিন

এস এম শফিউদ্দিন আহমেদ - ছবি : সংগৃহীত

নতুন সেনাপ্রধান নিযুক্ত হয়েছেন লেফটেন্যান্ট জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ। তিনি বর্তমান সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদের স্থলাভিষিক্ত হবেন। আগামী ২৪ জুন অপরাহ্ন থেকে তার এ নিয়োগাদেশ কার্যকর হবে। একই দিন থেকে তিনি জেনারেল হিসেবে পদোন্নতি লাভ করবেন। ২৫ জুন বর্তমান সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদ স্বাভাবিক অবসরে যাচ্ছেন।

বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় জাতিসঙ্ঘ শান্তিরক্ষা মিশনে লেঃ জেনারেল শফিউদ্দিন উল্লেখযোগ্য অবদান রেখেছেন। তিনি ১৯৯৩-১৯৯৪ সালে মোজাম্বিকে ১৬ মাস শান্তিরক্ষী হিসেবে নিয়োজিত ছিলেন। তিনি ২০১৪ ২০১৬ পর্যন্ত সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক এ ডেপুটি ফোর্স কমান্ডার হিসেবে দায়িত্ব পালনকালে অসামান্য কর্মদক্ষতা প্রদর্শনের জন্য এসআরএসজি কর্তৃক সাইটেশন প্রাপ্ত হয়েছেন।

তিনি বাংলাদেশ জাতীয় বিশ্ববিদ্যালয় হতে ডিফেন্স স্টাডিজ-এ স্নাতকোত্তর সম্পন্ন করেছেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে এমআইএসটি হতে এমবিএ ডিগ্রি অর্জন করেছেন। তিনি অসামান্য ফলাফলসহ ডেভলপমেন্ট এন্ড সিকিউরিটি স্টাডিজ-এ এম.ফিল সম্পন্ন করেছেন। জেনারেল শফিউদ্দিন বর্তমানে বিইউপিতে পিএইচডি'তে অধ্যায়নরত রয়েছেন। জেনারেল শফিউদ্দিন তার কর্মজীবনে আন্তর্জাতিক সম্পর্ক, দুর্যোগ ব্যবস্হাপনা বিষয়াদি, শান্তিরক্ষী বাহিনী এবং ডিফেন্স এন্ড স্ট্রাটেজিক স্টাডিজ সম্পর্কিত বিভিন্ন সেমিনার, সম্মেলন, কর্মশালা ইত্যাদিতে অংশ নিয়েছেন। দেশ ও বিদেশের জার্নালে তার স্বনামধন্য আর্টিকেল প্রকাশিত হয়েছে।

লে. জেনারেল শফিউদ্দিন বিশ্বের বিভিন্ন দেশে ভ্রমণ করেছেন। উল্লেখযোগ্য দেশ হচ্ছে মোজাম্বিক, সোয়াজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, সিঙ্গাপুর, মালয়েশিয়া, থাইল্যান্ড, তুরস্ক, চীন, ইউএসএ, শ্রীলঙ্কা, নিউজিল্যান্ড, ভারত, নেপাল, কুয়েত, মালদ্বীপ, জাপান, ইন্দোনেশিয়া, রুয়ান্ডা, মরক্কো, কঙ্গো, জার্মানি, ফ্রান্স, কেনিয়া, সংযুক্ত আরব আমিরাত ও থাইল্যান্ড।

ব্যক্তিগত জীবনে জেনারেল শফিউদ্দিন বিবাহিত এবং দুই কন্যা সন্তানের গর্বিত জনক।


আরো সংবাদ



premium cement
ইরানের নিহত পররাষ্ট্রমন্ত্রী সম্পর্কে যা জানা যাচ্ছে প্রেসিডেন্ট রাইসির মৃত্যুতে জাতিসঙ্ঘ মহাসচিবের শোক বিবিএসের ঘোষণা : চলতি অর্থবছরে প্রবৃদ্ধি হবে ৫ দশমিক ৮২ শতাংশ ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরিবর্তনের নজর রাখবে পাশ্চাত্যের দেশগুলো ঢাকা-তাসখন্দ সরাসরি ফ্লাইট পরিচালনার উপর গুরুত্বারোপ রাষ্ট্রদূত ড. মনিরুলের নারীর জীবনমান উন্নয়নে পাশে থাকার অঙ্গীকার জাতিসঙ্ঘের আবাসিক প্রতিনিধির রাইসির স্মরণে জাতিসঙ্ঘে এক মিনিট নীরবতা পালন ইরানের নতুন পররাষ্ট্রমন্ত্রী আলী বাগেরি কানি বড় ভাই বিপিএলে, ছোট ভাই বিসিএলে নকল ডায়াবেটিস স্ট্রিপ ধ্বংস করতে ফার্মা সল্যুশনসকে হাইকোর্টের নির্দেশ চাটমোহর পৌর ছাত্রলীগ সভাপতি পায়েল বহিষ্কার

সকল