০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫
`


বিমান বহরের পুরনো দু’টি লিজ বোয়িং-৭৩৭ ফেরতের চিন্তা

বিমান বহরের পুরনো দু’টি লিজ বোয়িং-৭৩৭ ফেরতের চিন্তা - ছবি : সংগৃহীত

বিমানের বহরে ‘পুরনো মডেলের’ দু’টি (বোয়িং ৭৩৭) লিজ উড়োজাহাজ পরিচালনা নিয়ে কিছুটা বেকায়দার মধ্যে রয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স কর্তৃপক্ষ। সমস্যা থেকে উত্তরণে করণীয় নির্ধারণ করতে গতকাল রোববার সন্ধ্যার পর কুর্মিটোলার বলাকা ভবনে বিমান পরিচালনা পর্ষদের নির্ধারিত বৈঠক অনুষ্ঠিত হয়। তবে ওই বৈঠকে একাধিক এজেন্ডার মধ্যে লিজ বোয়িং দু’টি ফেরত দেয়া নিয়ে কোনো ধরনের সিদ্ধান্ত নেয়া হয়েছে কি না তা রাতে এ রিপোর্ট লেখা পর্যন্ত জানা সম্ভব হয়নি।

এর আগে বৈঠকের এজেন্ডা তৈরির সাথে সম্পৃক্ত বলাকা ভবনের একাধিক সূত্র নয়া দিগন্তকে জানিয়েছেন, বিমান কর্তৃপক্ষ চাচ্ছে, প্রায় এক যুগ আগের পুরনো মডেলের দু’টি লিজ বোয়িং-৭৩৭ উড়োজাহাজ লিজ কোম্পানির কাছে ফেরত দিতে। এখন কিভাবে, কোন প্রক্রিয়ায় ফেরত দেয়া যেতে পারে, কিংবা ফেরত না দিয়েও এয়ারক্রাফট দু’টি বহরে রেখে ফ্লাইট পরিচালনা করা যায়, সে বিষয় নিয়েই মূলত বোর্ড মিটিংয়ে আলোচনার জন্য বৈঠকের এক নম্বর এজেন্ডায় রাখা হয়েছে। এখন এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়ার এখতিয়ার একমাত্র বিমান পরিচালনা পর্ষদেরই।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স সংশ্লিষ্ট সূত্রগুলো থেকে জানা গেছে, বিমানের বহরে এক যুগেরও বেশি সময় ধরে (বোয়িং-৭৩৭) লিজ এয়ারক্র্যাফট দিয়ে মধ্যেপ্রাচ্যে ছাড়াও চায়নার কেনটনে নিয়মিত ফ্লাইট পরিচালনা করা হচ্ছে। এর একটি হচ্ছে এসটুএএফএম এবং অপরটির সিরিয়াল নাম্বার হচ্ছে এএফএল। পুরনো মডেলের এই দুু’টি এয়ারক্র্যাফটের বিমান কর্তৃপক্ষের এখন ‘বোঝা’ হয়ে দাঁড়িয়েছে। আর কিছু দিন পর এই দু’টি এয়ারক্র্যাফটকে অন্যান্য কান্ট্রি তাদের দেশে ঢুকতে না-ও দিতে পারে।

সূত্রটির মতে, এখন নতুন ভার্সনে অনেক নতুন নতুন ইকুইপমেন্ট যোগ হয়েছে। যা এই এয়ারক্র্যাফটগুলোতে নেই। একটি উদাহরণ দিয়ে তিনি বলেন, যেমন টিকাস (টিসিএএস)। এর অর্থ হচ্ছে ট্র্যাফিক কলিশন এভয়েডিং সিস্টেম। আকাশে যখন দুু’টি এয়ারক্র্যাফট চলার সময় কাছাকাছি চলে আসে তখন ওদের ভেতরে একটি সিগন্যাল দেয়। এমন অনেক ইকুপমেন্ট আছে নতুন এয়ারক্র্যাফটে। তবে ওইসব না হলেও যে চলতে পারবে না তা কিন্তু নয়। কিন্তু বর্তমান বিশ্বে উড়োজাহাজে এসব ইকুইপমেন্ট থাকা খুব জরুরি। এমন কিছু ইকুইপমেন্ট বোয়িং-৭৩৭ লিজ উড়োজাহাজে নেই। এর পরও যদি ফেরত দেয়ার সিস্টেম না থাকে তাহলে পরে এগুলো দিয়ে দেশের মধ্যে ফ্লাইট পরিচালনা করতে পারে ম্যানেজমেন্ট। এটা ম্যানেজমেন্টের বিষয়। গতকাল রোববার বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্লানিং বিভাগের দায়িত্বশীল একজন কর্মকর্তার সাথে যোগাযোগ করা হলে তিনি নয়া দিগন্তকে নাম না প্রকাশের শর্তে বলেন, আজ সন্ধ্যায় (রোববার) বিমান পরিচালনা পর্ষদের বৈঠক হওয়ার কথা।

বৈঠকে কি লিজ দু’টি বোয়িং ৭৩৭ ফেরত দেয়া নিয়ে আলোচনার জন্য এজেন্ডা রয়েছে কিনা জানতে চাইলে ওই কর্মকর্তা বলেন, এটা তো নিত্যনৈমিত্যিক ঘটনা। এটা নিয়ে অনেক দিন ধরেই আলোচনা হচ্ছে। এটা বলা যায় নরমাল রুটিন প্রক্রিয়া। এয়ারক্র্যাফট দুু’টি কোন দেশ থেকে আনা হয়েছিল- জানতে চাইলে ওই কর্মকর্তা বলেন, এটা দেশ না, এটা আয়ারল্যান্ড বেইজড কোম্পানি থেকে আনা হয়েছে। এটার অফিস সিঙ্গাপুর ছাড়া সারা পৃথিবীতেই ছড়িয়ে রয়েছে। এই এয়ারক্র্যাফট দুু’টি কি আপনারা ফেরত দিতে চাচ্ছেন- এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, ফেরতের অনেকগুলো অপশন আছে। এক বছর রাখতে পারে, আবার নাও রাখতে পারে। চুক্তি অনুযায়ী জানুয়ারির দিকে ফেরত দেয়ার কথা। এখন এটা বোর্ড বুঝবে।

তিনি বলেন, আলটিমেটলি ডিশিসন হয়নি কিছুই। এটা নিয়ে আজকেও কোনো ডিসিশন হবে কি না সিওর না। কারণ প্রায় বোর্ড মিটিংয়ে এটা নিয়ে আলোচনা চলছে। এয়ারক্র্যাফট দু’টি পুরনো হওয়ায় আন্তর্জাতিক রুটে চলাচলের মেয়াদও প্রায় শেষ হয়ে যাচ্ছে। কিছুদিন পর নাকি অন্য দেশ তাদের দেশে ঢোকার অনুমতি দেবে না- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এমনটা আমার জানা নেই। এই খবরটা নতুন। আর এই প্রথম শুনলাম। এ রকম নিয়মের কথাও আমার জানা নেই। এরপর তিনি বলেন, আমরা আসলে নিজেরা চাচ্ছি বিমানকে কিছু দেয়ার জন্য।


আরো সংবাদ



premium cement
বাংলাদেশ-সৌদি আরবের যৌথ উদ্যোগে ইউরিয়া সার কারখানার সম্ভাব্যতা সমীক্ষা সম্পন্ন আগামী ২ বছর উন্নয়নশীল এশীয় অর্থনীতির প্রবৃদ্ধি ৪.৯ শতাংশ থাকার আশা এডিবি প্রেসিডেন্টের চুয়াডাঙ্গায় আগুনে পুড়ে পানবরজ ছাই মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে অনেক অভিযোগ, রিমান্ডে নেয়া হবে : ডিবি বৃহস্পতিবার সারা দেশের স্কুল-কলেজ বন্ধ ভূরুঙ্গামারীতে চিকিৎসকের কপাল ফাটিয়ে দিলেন ইউপি সদস্য ‘পঞ্চপল্লীর ঘটনা পাশবিক, এমন যেন আর না ঘটে’ টি২০ বিশ্বকাপের পিচ পৌঁছেছে নিউইয়র্কের নাসাউ কাউন্টি স্টেডিয়ামে হাসপাতালে ভর্তি খালেদা জিয়া কমলাপুর স্টেশনে ট্রেন থেকে লাশ উদ্ধার মোরেলগঞ্জে বৃদ্ধের ফাঁস লাগানো লাশ উদ্ধার

সকল