১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলকদ ১৪৪৫
`


সরকারি চাকুরেদের ভ্রমণে নিয়ন্ত্রণ

সরকারি চাকুরেদের ভ্রমণে নিয়ন্ত্রণ - ছবি : নয়া দিগন্ত

ব্যয় সঙ্কোচনের অংশ হিসেবে এবার সরকারি কর্মকর্তাদের ভ্রমণ ব্যয়ের ৫০ ভাগ অর্থছাড় স্থগিত করে দেয়া হয়েছে। এর ফলে সরকারি চাকুরেরা কারণে-অকারণে ঘন ঘন দেশ-বিদেশ ভ্রমণ করতে পারবেন না। শুধু সরকারি চাকুরেদেরই নয়, বিভিন্ন উন্নয়ন প্রকল্পে কর্মরতরাও এই ভ্রমণব্যয় হ্রাসকরণের আওতায় আসবেন। এতে এই খাতে সরকারের অর্থ সাশ্রয় হবে প্রায় ১১ শ’ কোটি টাকা। 

চলমান করোনা পরিস্থিতি মোকাবেলায় অর্থ সাশ্রয়ের জন্য এই নিয়ন্ত্রণ আরোপ করা হয়েছে জানিয়ে গতকাল রোববার অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ থেকে একটি পরিপত্র জারি করা হয়েছে। এর আগে গাড়ি কেনার ওপর ৬ মাসের নিষেধাজ্ঞা আরোপ করা হয়। একই সাথে উন্নয়ন কর্মসূচির ৩০ প্রকল্পের অর্থছাড়ও স্থগিত করে দেয়া হয়েছে। 

গতকালের পরিপত্রে বলা হয়েছে, সরকারি চাকরিজীবীদের সব রকমের রুটিন ভ্রমণ পরিহার করতে হবে। শুধুমাত্র জরুরি ও অপরিহার্য বিবেচনায় ‘৩২৪৪১০১-ভ্রমণ ব্যয়’ খাতে বরাদ্দকৃত অর্থ ব্যয় করা যাবে। পরিপত্রে বলা হয়, বৈশ্বিক মহামারী করোনাভাইরাস প্রাদুর্ভাব মোকাবেলায় সরকারের অগ্রাধিকার খাতগুলোতে প্রয়োজনীয় অর্থ বরাদ্দের মাধ্যমে সীমিত সম্পদের সর্বোত্তম ব্যবহার নিশ্চিতকল্পে চলমান ২০২০-২১ অর্থবছরে সব সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও অন্যান্য প্রতিষ্ঠানের পরিচালন ও উন্নয়ন বাজেটে ‘৩২৪৪১০১- ভ্রমণ ব্যয়’ খাতে বরাদ্দকৃত অর্থ ব্যয়ে সরকার এ সিদ্ধান্ত নিয়েছে। পুনরাদেশ না দেয়া পর্যন্ত এই সিদ্ধান্ত বলবৎ থাকবে বলে পরিপত্রে বলা হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে অর্থ বিভাগের এক কর্মকর্তা গতকাল জানান, চলতি অর্থবছরে সব সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও অন্যান্য প্রতিষ্ঠানের পরিচালন ও উন্নয়ন বাজেটে ‘৩২৪৪১০১- ভ্রমণ ব্যয়’ খাতে মোট প্রায় ২২ শ’ কোটি টাকার বরাদ্দ রয়েছে। ভ্রমণ ব্যয় ৫০ ভাগ স্থগিত করা হলে এ খাতে ব্যয় কমবে ১১ শ’ কোটি টাকা। করোনা পরিস্থিতি মোকাবেলায় সরকার ইতোমধ্যে সোয়া লাখ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ বাস্তবায়ন করছে। এই খাতে বিপুল পরিমাণ অর্থের প্রয়োজন হচ্ছে। কিন্তু রাজস্ব আয়ের অবস্থা ভালো নয়। আর করোনার পরিস্থিতি ভবিষ্যৎ কোন দিকে যায় তা আমরা কেউ জানি না। এ পরিস্থিতিতে অপ্রয়োজনীয় ব্যয় কমানো ছাড়া কোনো উপায় নেই। তিনি বলেন, ভবিষ্যতে ব্যয় কমানোর জন্য আরো পদক্ষেপ নেয়ার প্রয়োজন হতে পারে। 

এ দিকে ইতঃপূর্বে জারিকৃত অর্থ বিভাগের এক পরিপত্রে বার্ষিক উন্নয়ন কর্মসূচি খাতে ব্যয় সঙ্কোচনের সিদ্ধান্তের কথা জানিয়েছে সরকার। ওই পরিপত্রে বলা হয়েছে, চলতি অর্থবছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচিভুক্ত প্রকল্পগুলোর মধ্যে ‘উচ্চ অগ্রাধিকার’ চিহ্নিত প্রকল্পগুলো যথানিয়মে বাস্তবায়ন অব্যাহত থাকবে। ‘মধ্যম অগ্রাধিকার’ চিহ্নিত প্রকল্পগুলোর ক্ষেত্রে যেসব খাতে অর্থ ব্যবহার অবশ্যম্ভাবী বলে বিবেচিত হবে, সেসব খাতে ব্যয় করা যাবে। আর ‘নি¤œ অগ্রাধিকার’ চিহ্নিত প্রকল্পগুলোর অর্থ ছাড় আপাতত স্থগিত থাকবে। 

এর আগে এ মাসের শুরুতে আরো একটি পরিপত্র জারি করে আগামী ডিসেম্বর পর্যন্ত নতুন গাড়ি কেনার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়। এই ৬ মাস সরকারি কোনো কাজে নতুন কোনো গাড়ি কেনা যাবে না। পরিপত্রে বলা হয়, সরকারের কৃচ্ছ্রতাসাধন নীতির আলোকে ৩১ ডিসেম্বর পর্যন্ত সব সরকারি, আধা-সরকারি স্বায়ত্তশাসিত ও অন্যান্য প্রতিষ্ঠানের পরিচালন ও উন্নয়ন ব্যয়ের আওতায় সব ধরনের নতুন/প্রতিস্থাপক হিসেবে যানবাহন ক্রয় বন্ধ থাকবে।


আরো সংবাদ



premium cement
দেশে আরেকটি ডামি নির্বাচন হচ্ছে : রিজভী ‘আমার আর থাহার কোন জাগা নাইরে বাজান!’ তামিমের দ্বিতীয় ফিফটি, বড় সংগ্রহের ভিত গড়ছে বাংলাদেশ বাংলাদেশের জন্য মনোনীত মার্কিন বিশেষ রাষ্ট্রদূত মিল আগে যেসব দায়িত্ব পালন করেছেন বান্দরবানে কেএনএফের বিরুদ্ধে কঠোর হুঁশিয়ারি দিলেন বম উজিরপুরে বিশ্বনবীকে কটূক্তির প্রতিবাদে বিক্ষোভ মিছিল তামিমের ব্যাটে বাংলাদেশের উড়ন্ত শুরু নাটোরে এক প্রার্থীর সমর্থককে মারপিট করায় অপর প্রার্থী গ্রেফতার বিশ্বকাপ দলে সুযোগ না পেয়ে অবসরে নিউজিল্যান্ডের ওপেনার কক্সবাজারে ৩ উপজেলায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ সরকারের জনসমর্থন শূন্যের কোঠায় : গয়েশ্বর চন্দ্র রায়

সকল