২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


শান্তির আসল উৎস

-

শান্তির খোঁজে অনেক জায়গায় গেছি, কিন্তু সত্যিকারের শান্তি দুনিয়ার কোথাও পাইনি। শুনেছি ব্যস্ত থাকলে অনেক শান্তি পাওয়া যায়। আমি স্টুডেন্ট হিসেবে দিনের পর দিন টেবিলে বসে থেকেছি কিন্তু দিন শেষে একাকিত্ব ভর করেছে!
শুনেছি একাকিত্ব দূর করার জন্য বইপড়া প্রয়োজন! তার জন্য আমি ডেল কার্নেগি, শার্লক হোমস, শরৎ, বিভূতি, রবি, নজরুল, মানিক, সেলিনা এমনকি জীবনানন্দের বইও বাদ দেইনি, তবু আমি একাকিত্ব দূর করতে পারিনি।
মোটিভেশনাল বই বাদ দিয়ে বিভিন্ন রোমান্টিক উপন্যাসে আগ্রহ দিয়েছি শেষের কবিতার মতো বইও সংগ্রহ করেছি। তার পরও শান্তি মেলেনি।
সৈয়দ মুজতবা আলীর রম্যরচনাতেও বেশ মনোযোগ দিয়েছি, কিন্তু সুখ তো কোথাও খুঁজে পাইনি
আমি এটিও শুনেছি যে, মানুষ পরিবারের কাছে নাকি নিজের সব কিছু খুলে বললে শান্তি পায়। আমি আমার জীবনের অঙ্কের হিসাব উপপাদ্যের মতো বর্ণনা দিয়েছি, কিন্তু তারাও শান্তি দিতে পারেননি।
একদল লোক থেকে শুনেছি, মানুষকে ভালোবাসলে আমৃত্যু ভালোবাসা পাওয়া যায়! শান্তির খোঁজে এক মানুষকে পাগলের মতো ভালোবেসেছি, তার বদল পেয়েছি প্রতারণা। মানুষ বলে তুমি শান্তি পাবে যদি তুমি কাউকে ভালোবাসার সুযোগ করে দাও। আমি সুযোগ করে দিয়েছিলাম। খুচরো পয়সার মতো জমা রাখতে চেয়েছিলাম সব। কিন্তু সেখানেও শান্তি পাইনি। আসলে মানুষকে বিশ্বাস করা যায় না।
সত্যি বলতে, গভীর রাতে কান্না করেও দেখেছি। আবার ইচ্ছেমতো হেসেছি, অনেক কোলাহল একাকিত্ব সব কিছুর স্বাদ অনুভব করেছি, কিন্তু শান্তি পাইনি।
তার পর শান্তির খোঁজে জায়নামাজে দাঁড়িয়েছি। সেই সাথে নিয়েছি মহাগ্রন্থ আল-কুরআন।
আমি কেবল এখানে খুঁজে পেয়েছি শান্তির অমীয় ধারা। আমার মনে হলো, জগতের সব শান্তি জাগ্রত আছে এখানেই।


আরো সংবাদ



premium cement