০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫
`


সূর্যোদয়ের অপেক্ষা

-


অন্য দিনের তুলনায় আজকের সূর্যোদয়টি ছিল ভীষণ সুন্দর। তবে সেটি বেশি সময় আটকে রাখতে পারিনি। কিছু মুহূর্তের মধ্যেই বিলীন হয়ে যায় আলোর আকাশে। যদিও আমি তাকিয়ে থাকি অপলক দৃষ্টিতে। এভাবে দিনটি শুরুর পরে সাদামাটাভাবেই কাটতে লাগল। দুপুর গড়িয়ে বিকেল উপস্থিত হলো। আর বিকেলে বাগানবাড়িটি ঘুরে আসাটা ছিল আমার আজকের সারা দিনের সবচেয়ে সুন্দর সময়। কারণ, বৃষ্টিভেজা ঘাসের বুকের ওপর দিয়ে হেঁটে চললাম। পড়ন্ত বিকেলের সূর্য ডুবে যাওয়ার মুহূর্তটি দেখার জন্য অপেক্ষায় রইলাম। মুহূর্তটি এমন যে, পশ্চিম আকাশের দিকে তাকালেই আমি মুগ্ধ হয়ে যাই। এক অজানা ভালো লাগা কাজ করে আমার মধ্যে।

তবে আমার কয়েক দিনের একটি ইচ্ছে আজ অপূর্ণ রয়ে গেল! সুযোগটি পেয়েও কাজে লাগাতে পারলাম না। আফসোস যতখানি না লাগছিল, তার চেয়ে বেশি মুগ্ধ হচ্ছিলাম! একটা মানুষের সাথে কথা বলে। সে তার মা-বাবাকে কতটা ভালোবাসে! তা তার সাথে কথা না বললে হয়তো বুঝতে পারতাম না। তবে সবাই সবার মা-বাবাকে ভালোবাসে। কিন্তু এই যুগে সন্তানের কাছ থেকে মা-বাবা সম্মান পাওয়াটা অনেকটা কঠিন হয়ে গেছে। সেদিন আমি মুগ্ধ হয়ে শুনছিলাম তার মায়ের সম্পর্কে বলা কথাগুলো। ইচ্ছে জাগছিল সেই মায়ের দেখা পেতে। সেই দিনই ইচ্ছে জাগছিল। কিন্তু তা কি কখনো সম্ভব হয়? হ্যাঁ, যদি কখনো সুযোগ আসে তাহলে তার মাকে কিছু হাদিয়া দিতে চাইছিলাম। আর আজ সেই সুযোগটি পেলাম। কিন্তু তার আত্মমর্যাদা, আত্মসম্মান আর আত্মবিশ্বাসের কাছে আমি বারবার ব্যর্থ হচ্ছিলাম। এত আফসোস লাগছিল, যা বলে বুঝানো যাবে না। তবে তার ব্যক্তিত্ব আমাকে মুগ্ধ করেছে ওই পড়ন্ত বিকেলের সূর্যাস্তের অন্তিম মুহূর্তের মতোই।

আরো কিছু কথা প্রকাশ করতে খুব ইচ্ছে জাগে কিন্তু অগোছাল শব্দমালায় গুছিয়ে প্রকাশ করতে আমি বরাবরই ব্যর্থ। তবে জীবনে কিছু মানুষ যেমন আপনাকে দম বন্ধ করে কান্না উপহার দেবে। তেমনি কিছু মানুষ বিনাস্বার্থে আপনার মুখে হাসি ফুটিয়ে তুলতে ব্যস্ত হয়ে পড়বে। আর কারণে-অকারণে ঠোঁটের কোণে এক চিলতে হাসির কারণ হবে। আর আমিও দাঁড়িয়ে রইলাম ‘দিন শেষে গোধূলি বিকেলের ডুবে যাওয়া সূর্যের দিকে তাকিয়ে এক সোনালি সূর্যোদয়ের অপেক্ষায়।’
অতএব, আমাদের জীবনটাও মাঝে মধ্যে ভাবনার এমন অন্ধকারে বিলীন হয়ে যায় যে, আমরা নিজের অস্তিত্বকে অনুভব করতে পারি না। আর তখন কারণ-অকারণেই হতাশ হই, ভেঙে পড়ি। অথচ আঁধারে না ডুবে গেলে যে রবের রহমতে ঘেরা একটি সুন্দর সোনালি সকালের দেখা পেতাম না, একটি সতেজ ও শক্তিশালী মনের সন্ধান পেতাম না- সেটি আমরা এক নিমিষেই ভুলে যাই। তাই আমাদের উচিত, দিন শেষে গোধূলি বিকেলের ডুবে যাওয়া সূর্যের দিকে তাকিয়ে সোনালি সূর্যোদয়ের ও একটি সতেজ আলোকিত হৃদয়ের অপেক্ষায় থাকা।

 

 


আরো সংবাদ



premium cement