০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫
`


বন্ধু হারায়, হারায় না বন্ধুত্ব

-

জীবনের শৈশব, কৈশোর পেরিয়ে যৌবনে এসেছি। কত বন্ধুবান্ধব, স্বজন ও প্রিয়জনের সাক্ষাৎ মিলেছে এর মধ্যে। প্রেমপ্রীতি আর ভালোবাসা দিয়ে লালন করেছি তাদের। মনের কোণে ঠাঁই পেয়েছে কত মনের মানুষ। পাড়াগাঁয়ের সেই মক্তব থেকে শুরু করে স্কুল জীবন ও মাদরাসা জীবনে যারা ছিল আমার একান্ত আপন। আদুরের পাত্র। ভালোবাসার পরিবারে জন্মগ্রহণ করা একদল মানুষ। পরিবারের চেয়ে বেশি সময় তাদের সাথেই কেটেছে। প্রতিটি মুহূর্ত যাদের নিয়ে ভালোবাসার চিত্র এঁকেছি বাঁধভাঙা নদীর তীরে। ফুটন্ত গোলাপের সুবাস ছড়িয়ে যাদের পাশে থেকেছি মুখরিত কাননের পত্রপল্লবে। তারাই আমার বন্ধু, তারাই আপনজন।
কালের আবর্তে সব কিছুই বদলায়। হারিরে যায় বন্ধু। শুধু হারায় না বন্ধুত্ব আর নিখাঁদ প্রেম। কর্মজীবন ও সংসার জীবনের ব্যস্থতায় অনেক বন্ধুই হারিয়ে গেছে। এক মুহূর্ত কথা বলার সুযোগও হয় না তাদের। এভাবে অনেককেই হারিয়েছি। বছর ঘুরে বছর আসে সাক্ষাৎ হয় না তাদের সাথে। যখনই মনে পড়ে, স্মৃতির পাতা উল্টিয়ে নিঃশব্দে কথা বলি। সোনার হরফে লেখা তাদের নামগুলোতে হাত বুলাই। কাঁদতে হয় না চোখের কোণ বেয়ে অশ্রু পড়তে থাকে মনের অজান্তে। শুধু পথ চেয়ে থাকি আবারও আসবে বন্ধুরা।
অনেককেই তো হারিয়েছি। আবার অনেকেই আছে এখনো। কত দিন থাকবে তা জানি না। শুধু এই আশঙ্কায় দিনাতিপাত করছি, তবে এরাও কি হারিয়ে যাবে? কখন জানি তারাও পর করে চলে যায়।
ভুলে যায় আমায়। মনে এমন এমন বহু প্রশ্ন জাগে। তাই মাঝে মধ্যেই মনকে প্রশ্ন করি, ‘এমন কেন হয়? এত গভীর বন্ধুত্ব আর ভালোবাসা যাদের সাথে তারা হারিয়ে যায় কেন ?’ তখন মন বলে, ‘না রে না। বন্ধু কোনো দিন হারায় না। বন্ধু চিরকাল বন্ধুত্বের ভেতর থেকে যায়। যা অনুভব করে নিতে হয়। নিঃশব্দে কথা বলে তাকে শোনাতে হয়। বন্ধুত্ব এমনই পরম সত্যের ছোট্ট একটি নাম।


আরো সংবাদ



premium cement