২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

যাপিত জীবনেরগল্প

-

আমাদের যাপিত জীবনের পরতে পরতে ছড়িয়ে থাকে নানা গল্প। সেই গল্পের কতক পরম আনন্দের এবং কতক চরম বিষণ্নতার। কতক সফলতার গল্প আছে যার পেছনে লুকিয়ে থাকে চরম ব্যর্থতার কাহিনী। সবাই সফলতার দিকটা দেখে বাহবা দিলেও ব্যর্থতার কাহিনী শুনলে তারা হাসাহাসিতে মাতে। তাই নিজের ব্যর্থতার গল্প কাউকে বলতে নেই। কারণ সেই ব্যর্থতার গল্প শুনে কেউ সান্ত্বনা কিংবা উৎসাহ দেয়ার পরিবর্তে কটু কথা বলতেই বেশি পছন্দ করে।
যাপিত জীবনের গল্পে ফুটে ওঠে বাস্তবতার প্রতিচিত্র। যাপিত জীবনের গল্পগুলো হয় খুবই সাদামাটা। যাপিত জীবনের গল্পে থাকে না বর্ণনার কোনো ধারাবাহিকতা, থাকে না গল্পের ভাষাগত মাধুর্যতা, থাকে না গল্পের কাহিনী বর্ণনার উৎকর্ষতা। গল্পের একজন নায়ক থাকলেও সেখানে থাকে না কোনো নায়িকার আনাগোনা। থাকে না কোনো পার্শ্ব চরিত্র কিংবা খল চরিত্রের বর্ণনা। একান্তই নিজের মতো করে সাজানো সেই গল্প। যে গল্পে বর্ণনাকারীই সর্বেসর্বা। যাপিত জীবনের এই গল্পগুলো শুনতে খুব একটা খারাপ লাগে না, ভালোই লাগে।
যাপিত জীবনের একেকটা সময়ের গল্প একেক রকম। কোনো গল্প আনন্দের, কোনোটা ভয়ের আবার কোনো গল্প জয়ের। যাপিত সময়ের সাথে সাথে যাপিত জীবনের গল্পগুলোও যেন গতিময়। বিরামহীনভাবে বর্ণনা করা যায় সেসব গল্প। যাপিত জীবনের গল্প বলতে প্রিয় কোনো দিনের গল্প, প্রিয় সময়ের গল্প, একটি বিকেলের গল্প কিংবা রংধনু দেখার গল্প, প্রকৃতির সান্নিধ্যে কাটানো কিছু সময়ের গল্প, একটি বিষণ্ন মুহূর্তের গল্প ইত্যাদি বুঝায়। আমাদের যাপিত জীবনে থাকে এরকম হাজারো গল্প-কথা। পরিশেষে, সবার যাপিত জীবনের গল্পগুলো আনন্দময় হোক এই কামনায় শেষ করছি।


আরো সংবাদ



premium cement