০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


মালয়েশিয়ায় বাংলাদেশীসহ ৪৯০ অবৈধ অভিবাসী আটক

- ছবি : নয়া দিগন্ত

মালয়েশিয়ায় বাংলাদেশীসহ ৪৯০ জন অবৈধ অভিবাসীকে আটক করেছে, দেশটির অভিবাসন বিভাগ।

বৃহস্পতিবার মেট্রো হারিয়ানে প্রকাশিত খবরে বলা হয়, ক্লাং-এর শিল্প এলাকা দ্বারা বেষ্টিত পাঁচ তলা অ্যাপার্টমেন্টের আশপাশের কারখানায় কর্মরত অভিবাসীরা বসবাস করতেন। এর আগে বুধবার স্থানীয় সময় রাত ২টা ৩০ মিনিটে বুকিত আমান আন্ডারকভার, অপরাধ বিভাগ (ডি-সেভেন)-এর নেতৃত্বে জেনারেল অপারেশন টিম (পিজিএ) এবং সেলাঙ্গরের মালয়েশিয়ান ইমিগ্রেশন ডিপার্টমেন্টের (জিম) সহাতায় ‘অপ খাস আমান’ নামে এ অভিযান চালানো হয়। এ সময় ৪৯০ অবৈধ অভিবাসীদের আটক করা হয়।

আটককৃতদের মধ্যে বাংলাদেশ, নেপাল, আফগানিস্তান ও ইন্দোনেশিয়ার নাগরিক রয়েছেন। তবে আটকদের মধ্যে কতজন বাংলাদেশী রয়েছেন তা জানা যায়নি।

অভিবাসন বিভাগ বলছে, ‘অভিযানের আগে অভিবাসীদের অনুপ্রবেশের বিষয়ে স্থানীয় জনগণের কাছ থেকে অভিযোগ ও তথ্য পাওয়ার পর পুলিশ এলাকায় প্রায় এক মাস ধরে গোয়েন্দা ও নজরদারি চালায়।

জানা গেছে, মুষ্টিমেয় অভিবাসী আছে যারা খুচরা দোকান চালাত এবং অ্যাপার্টমেন্টে বিদেশী গ্রাহকদের চাহিদা মেটাতে তাদের দেশ থেকে পণ্য এনে বিক্রি করত। অ্যাপার্টমেন্টের আটটি ব্লকের মধ্যে চারটি ব্লকে অভিযান ও পরিদর্শন করার আগে আবাসিক এলাকা ঘিরে ফেলে অপারেশন টিম।

প্রাথমিক তথ্যের ভিত্তিতে জানা গেছে, আটককৃত অভিবাসীরা অতিরিক্ত অবস্থান করা, বৈধ ভ্রমণ নথি না থাকা। ডকুমেন্টেশন প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর ২০ থেকে ৫০ বছর বয়সী আটক অভিবাসীদের পরর্তী পদক্ষেপ গ্রহণে সেমুনিয়াহ ইমিগ্রেশন ডিপোতে নিয়ে রাখা হয়েছে।


আরো সংবাদ



premium cement