২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

মালয়েশিয়ায় ভিসা জালিয়াতি : বাংলাদেশী ৪৫৭ পাসপোর্টসহ গ্রেফতার ৬

বাংলাদেশী ৪৫৭ পাসপোর্টসহ ছয়জনকে গ্রেফতার করেছে মালযেশিয়ার অভিবাসন বিভাগ। - ছবি : নয়া দিগন্ত

মালয়েশিয়ায় অবৈধ অভিবাসীদের বৈধকরণ প্রোগ্রাম ‘রিক্যালিব্রেশন’র নামে প্রতারণা ও জালিয়াতির দায়ে বাংলাদেশ ও অন্য কয়েকটি দেশের মোট ৪৮৮টি পাসপোর্টসহ ছয়জনকে গ্রেফতার করেছে দেশটির অভিবাসন বিভাগ।

গ্রেফতার ব্যক্তিদের মধ্যে দুজন বাংলাদেশী নাগরিক রয়েছেন। মালয়েশিয়ার অভিবাসন বিভাগ বলছে, তারা ওই সিন্ডিকেট চক্রের মাস্টার মাইন্ড হিসেবে কাজ করেছেন। তারা দুজনেই মালয়েশিয়ান নারীকে বিয়ে করে এ প্রতারণা করে আসছেন। তাদের স্ত্রীদেরও আটক করা হয়েছে।

তবে অভিবাসন বিভাগ তাদের পরিচয় প্রকাশ করেনি। তাদের সবাইকে অভিবাসন আইন ১৯৫৯/৬৩ ধারায় তদন্ত করার জন্য পুত্রাজায়া ইমিগ্রেশন সেন্টারে ১৪ দিনের রিমান্ডে নেয়া হয়েছে।

শুক্রবার (১০ জুন) দুপুরে দেশটির অভিবাসন বিভাগের মহাপরিচালক দাতুক সেরি খাইরুল জাইমি দাউদ এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান।

সংবাদ সম্মেলনে আরো জানানো হয়, গত বুধবার কুয়ালালামপুরের জালান লুমুত এবং সেলাঙ্গরের আমপাংয়ের পান্ডান কাহায়ায় অভিযান চালিয়ে প্রথমে চারজন ও পরে আরো দুই বাংলাদেশীকে আটক করা হয়। গত কয়েক মাস ধরে প্রতারকদের ধরতে গোয়েন্দা সংস্থা অভিযান চালিয়ে আসছিল।

এসময় অভিযানে বাংলাদেশী ৪৫৭টি পাসপোর্টসহ ইন্দোনেশিয়ান ৮টি, ভারতের ৮টি, পাকিস্তানের ৮টি, মিয়ানমারের ৬টি ও নেপালের ১টিসহ বিভিন্ন দেশের মোট ৪৮৮টি পাসপোর্ট জব্দ করেছে ইমিগ্রেশন পুলিশ।

এছাড়াও বিপুল পরিমাণ মালয়েশিয়ান রিংগিত, ২টি কম্পিউটার ও ১২টি স্ট্যাম্পসহ বিভিন্ন মালামাল জব্দ করা হয়েছে।

পুলিশ জানিয়েছে, এসব সামগ্রী রিক্যালিব্রেশন (বৈধকরণ) প্রোগ্রামে জালিয়াতি ও প্রতারণার কাজে ব্যবহার করা
হয়েছে।

সংবাদ সম্মেলনে আরো জানানো হয়, অভিবাসন বিভাগের ডাটাবেস পরীক্ষা করার পর যদি এই ৪৮৮ জন পাসপোর্টধারীর মধ্যে কেউ ইতিমধ্যে তাদের পিএলকেএস পেয়ে থাকলে তাহলে তা বাতিল করা হবে।

অভিবাসন বিভাগের মহাপরিচালক আরো বলেন, আমরা জনগণকে বিশেষ করে নিয়োগকর্তা এবং বিদেশী কর্মীদের পরামর্শ দিতে চাই যে বৈধতা গ্রহণের জন্য যেন অভিবাসন বিভাগের সাথে সরাসরি যোগযোগ করেন। লোভে পড়ে কোনো দালাল বা এজেন্ট অথবা তৃতীয় পক্ষের সাথে যোগাযোগ না করেন।


আরো সংবাদ



premium cement
ফিলিস্তিনের পক্ষে যুক্তরাষ্ট্রের যেসব বিশ্ববিদ্যালয় বিক্ষোভে উত্তাল পূর্ব আফ্রিকায় প্রবল বৃষ্টি ও বন্যা, কমপক্ষে ১৫৫ জনের প্রাণহানি সাংবাদিকদের বিরুদ্ধে প্রশ্নবিদ্ধ তথ্য প্রচারের নিন্দা ডিআরইউর ভয়াবহ দুর্ঘটনা, অল্পের জন্য রক্ষা পেলেন উগ্র ইসরাইলি মন্ত্রী শেরে বাংলার সমাধিতে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন হাত কাটা বন্দীর নেতানিয়াহুর সমালোচনা ইসরাইলের আলটিমেটাম, যা বলল হামাস রাশিয়ার প্রতি চীনের সমর্থনের বিরুদ্ধে ব্লিংকেনের হুঁশিয়ারি ইতিহাস গড়া জয় পেল পাঞ্জাব শিরোপার আরো কাছে রিয়াল মাদ্রিদ গাজানীতির প্রতিবাদে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্রের পদত্যাগ

সকল