৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


ফিলাডেলফিয়ায় ৫ জুলাই শুরু হচ্ছে বাংলাদেশী মুসলমানদের সর্ববৃহৎ কনভেনশন

ফিলাডেলফিয়ায় ৫ জুলাই শুরু হচ্ছে বাংলাদেশী মুসলমানদের সর্ববৃহৎ কনভেনশন - ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের ফিলাডেলফিয়া সিটির পেনসেলভেনিয়া কনভেনশন সেন্টারে ৫ জুলাই শুরু হচ্ছে দু’দিন ব্যাপী মুসলিম উম্মাহ অব নর্থ আমেকিার ‘মুনা কনভেনশন’২০১৯। ইসলাম একটি ভারসাম্যপূর্ণ জীবনব্যবস্থা- এ প্রতিপাদ্যকে সামনে নিয়ে আয়োজন করা হচ্ছে স্মরণকালের সর্ববৃহৎ এ কনভেনশন।

যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যের ১০ হাজারেরও বেশি লোক কনভেনশনে যোগ দিতে ইতোমধ্যে অনলাইনে রেজিষ্ট্রেশন করেছেন বলে জানিয়েছেন উদ্যোক্তারা। বিশ্বের বিভিন্ন ভাষাভাষি ৩০-এর অধিক স্কলার এ সম্মেলনে বিষয়ভিত্তিক আলোচনা করবেন বলে কথা রয়েছে।
এবারের সম্মেলনে তরুণ সমাজকে ইসলামের মূলমন্ত্রের দিকে আহ্বান এবং আগত চ্যালেঞ্জগুলো মোকাবেলা করতে বেশ কয়েকটি পৃথক সেশন রাখা হয়েছে । নারী ও শিশুদের জন্যও রয়েছে বিশেষ আয়োজন। পাশাপশি থাকছে ব্যাতিক্রমধর্মী সংস্কৃতিক পরিবেশনা।
এবারের এই কনভেনশনে বিশ্ব সেরা স্কলারদের মধ্য থেকে অংশ নিচ্ছেন ইমাম সিরাজ ওয়াহ্হাজ, শেখ ইয়াসির বিরজাম, ইমাম শখে ওমর সোলাইমান, ইমাম সোয়াইব ওয়বে, মাওলানা দেলোয়ার হোসাইন, ইমাম জাহিদ শাকরে, ব্যারিষ্টার হামিদ হোসাইন আজাদ, মাওলানা আবুল কালাম আজাদ বাসার, ড. মাজেন মুক্তার, শাইক আবদুল কাইয়ুম, ড. মীর্জা গালিব, দুনয়িা সোয়াইব, সুজি ইসমাইল প্রমূখ।

কনভেনশনের লক্ষ্য উদ্দেশ্য সম্পর্কে জানাতে গিয়ে মুনা’র সেন্ট্রাল প্রেসিডেন্ট ইমাম দলেোয়ার হোসাইন নয়া দিগন্তকে জানান, এবারের কনভেনশন হবে বাংলাদেশি আমেরিকানদের সর্ববৃহৎ মিলন মেলা। পাশাপাশি বিশ্বনন্দিত ইসলামি স্কলারদের একই ভেন্যুতে উপস্থাপনও এ কনভেনশনের অন্যতম লক্ষ্য।

তিনি আরো জানান, বিশ্বজুড়ে চলমান ইসলামোফোবিয়ার বিপরীতে ইসলাম একটি ভারসাম্যপূর্ণ জীবন ব্যবস্থার নাম--- এটি পুরো কনভনেশনে ফুটিয়ে তোলার চেষ্টা করছি। তরুণদের ইসলামের সঠিক জ্ঞান ও আমেরিকার মূলধারায় মুসলিম হিসেবে তাদের ভূমিকার বিষয়টি এ কনভেনশনে গুরুত্ব দেয়া হয়েছে বলেও জানান তিনি।

কনভনেশনরে আহ্বায়ক চার্টাড একাউন্টটেন্ট আরমান চৌধুরী জানান, আমেরিকায় বাংলাদেশীসহ বিশ্বের নানা প্রান্তের মুসলিমদের ফিলাডেলফিয়ায় স্বাগত জানাতে আমরা সম্পূর্ণ প্রস্তুত। এ কনভেনশন ইসলাম একটি শান্তির ধর্ম, সামাজিক স্থিতিশীলতা রক্ষার একটি যুগান্তকারী আদর্শের নাম- এ বার্তাই আমেরিকান মূল ধারায় দেবার চেষ্টা করবে। এছাড়া সুবিশাল বাজার বসছে, যেখানে মুসলমি বিশ্বের সংস্কৃতি প্রদর্শিত হবে।
কনভেনশনে ব্যতিক্রমধর্মী সাংস্কৃতিক পরিবেশনা করবেন উম্মাহ কালচারাল গ্রুপ । শিশুদের জন্য থাকছে বিভিন্ রাইডস ও ফান অ্যান্ড লার্ন।

 

 


আরো সংবাদ



premium cement