৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


সুনামগঞ্জে ১২ রোহিঙ্গাকে সনদ দেয়ায় ইউপি চেয়ারম্যান বহিস্কার

সুনামগঞ্জে ১২ রোহিঙ্গাকে সনদ দেয়ায় ইউপি চেয়ারম্যান বহিস্কার - ছবি: নয়া দিগন্ত

১২ রোহিঙ্গাকে সনদ দেয়ায় সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার বাদাঘাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আফতাব উদ্দিনকে বহিস্কার করা হয়েছে। স্থানীয় সরকার,পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রনালয়ের উপ-সচিব মোহাম্মদ ইফতেখার আহমেদ চৌধুরীর স্বাক্ষরিত স্মারকের মাধ্যমে তাকে সব ধরণের কাজ থেকে অব্যাহতি প্রদান করা হয়।

স্মারক সূত্রে জানা যায়, চেয়ারম্যান আফতাব উদ্দিনের বিরুদ্ধে জন্ম ও মৃত্যু নিবন্ধন বিধিমালা ২০১৮এর বিধি ৯ ও ১০ধারায় জন্ম নিবন্ধন সনদপত্র প্রদানের বিষয়ে সুস্পষ্ট নির্দেশনা প্রতিপালন না করে রোহিঙ্গাদের জন্ম সনদ প্রদান করে সরকারী আদেশ অমান্য করার বিষয়টি তদন্তে প্রমাণিত হয়েছে। সরকারী আদেশ অমান্য করায় জনস্বার্থে তার দ্বারা ইউনিয়ন পরিষদে ক্ষমতা প্রয়োগ প্রশাশনিক দৃষ্টিকোনে সমীচীন নয় মর্মে সরকার মনে করে।

এবিষয়ে তাহিরপুর উপজেলা নির্বাহী অফিসার বিজেন ব্যনার্জি জানান, এখন পর্যন্ত আমার কাছে এমন কোনো নথি আসেনি। তবে জেলা প্রশাসকের কার্যালয় থেকে নিয়মবর্হিভূত কাজ করায় চেয়ারম্যান আফতাব উদ্দিনকে বহিস্কার করা হয়েছে বলে আমাকে জানানো হয়েছে।

উল্লেখ্য, ২০১৬ সালে দালাল ধরে সপরিবারে টেকনাফে আসেন আব্দুছ ছবুর ও তার পরিবার। সেখানে কিছুদিন থাকার পর রমজানে মাওলানা আল আমিনের হাত ধরে সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার সীমান্তের গুটিলা গ্রামে চলে আসেন তারা। পরবর্তীতে স্থানীয় ইউপি সদস্যের মাধ্যমে বাদাঘাট ইউনিয়ন পরিষদ থেকে নাগরিকত্ব সনদ বের করেন। ২০১৭ সালের ১৪ সেপ্টেম্বর গোপন সংবাদের টিলা গ্রামে অভিযান আব্দুছ ছবুর, তার স্ত্রী, দুই ছেলে, চার মেয়ে, পুত্রবধ‚ ও নাতিসহ মোট ১২জনকে আটক করে। পরে তাদের টেকনাফ রোহিঙ্গা শরণার্থী ক্যাম্পে পাঠিয়ে দিয়েছে পুলিশ।


আরো সংবাদ



premium cement