১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলকদ ১৪৪৫
`


৭১ থেকে নেমে ৪০ ভাগ : ভারতে মোদি-শাহ ম্যাজিক কমছে!

৭১ থেকে নেমে ৪০ ভাগ : ভারতে মোদি-শাহ ম্যাজিক কমছে! - ছবি : সংগৃহীত

কেন্দ্রে অপ্রতিরোধ্য। কিন্তু, রাজ্য রাজনীতিতে ধীরে ধীরে কমছে নরেন্দ্র মোদি-অমিত শাহের ম্যাজিক। মঙ্গলবার ভারতের মহারাষ্ট্র রাজ্যে বিজেপির ধাক্কা খাওয়া সেই বিষয়টি আরো স্পষ্ট করে দিয়েছে। রাজনৈতিক বিশ্লেষকরা অবশ্য বলছেন, ২০১৮ সাল থেকে এই অবস্থার সূত্রপাত। তার আগে পর্যন্ত বিজেপির ঘরে এসেছে শুধু সাফল্য আর সাফল্য। ২০১৭ সালের ডিসেম্বর মাসের মধ্যে দেশের ৭১ শতাংশ রাজ্যে সরকার গড়ে ফেলেছিল মোদি-শাহের দল। মহারাষ্ট্রে ক্ষমতা হারানোর পর বর্তমানে যা কমে দাঁড়িয়েছে ৪০ শতাংশে।

২০১৪ সালে নরেন্দ্র মোদিকে প্রথমবার প্রধানমন্ত্রী পদপ্রার্থী ঘোষণা করা হয়। ‘আব কি বার, মোদি সরকার’ তো সফল হয়ই। তারপর থেকে বিদ্যুৎগতিতে দেশের বিভিন্ন রাজ্যে ছড়িয়ে পড়ে বিজেপি। মোদি-ঝড়ে ভর করে বেশ কিছু রাজ্যে ক্ষমতাও দখল করে তারা। এর মধ্যে কিছু রাজ্যে অতীতে তাদের নামমাত্র সংগঠন ছিল। পরিসংখ্যান অনুযায়ী, মাত্র তিন বছরের মধ্যে দেশের ৭১ শতাংশ রাজ্যে সরকার গড়তে সমর্থ হয় বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট। অর্থাৎ ২০১৭ সাল। এই বছরেই প্রথম ধাক্কা খায় মোদি-শাহ ম্যাজিক। পাঞ্জাবের বিধানসভা নির্বাচনে জিতে সরকার গড়ে কংগ্রেস।

কিন্তু তাতেও বিজেপির রাজ্য দখলের ধারাবাহিকতায় ছেদ পড়েনি। গোয়া ও মণিপুরে একক বৃহত্তম দল হয়েও সরকার গড়তে ব্যর্থ হয় কংগ্রেস। সবচেয়ে বড় ধাক্কা আসে ২০১৮ সালের মে মাসে কর্ণাটকে। সেখানেও প্রায় মহারাষ্ট্রের মতো পরিস্থিতি তৈরি হয়েছিল। আগেভাগে মুখ্যমন্ত্রী পদে শপথ নিয়েও পরে পদত্যাগ করেন বিজেপির বি এস ইয়েদুরাপ্পা। কংগ্রেস-জেডি(এস) জোট সরকার গড়ে। তারপর একে একে ছত্তিশগড়, মধ্যপ্রদেশ, রাজস্থান ও তেলেঙ্গানা। চার রাজ্যেই ব্যর্থ হয় মোদি-শাহ ম্যাজিক।

কিন্তু ২০১৯ সালের লোকসভা নির্বাচনে সব অঙ্ক উল্টে দেয় বিজেপি। গতবারের থেকেও বেশি, ৩০৩টি আসনে জয়ী হয় তারা। দ্বিতীয়বার প্রধানমন্ত্রী হন নরেন্দ্র মোদি। অথচ বিভিন্ন রাজ্যের বিধানসভা নির্বাচনে বিজেপিকে এখনো হারের মুখ দেখতে হচ্ছে। লোকসভা ভোটের সঙ্গে হয়েছিল ওড়িশা ও অন্ধ্রপ্রদেশের বিধানসভা নির্বাচন। সেখানে জয়ী হয়েছে বিজু জনতা দল এবং ওয়াইএসআর কংগ্রেস। সম্প্রতি মহারাষ্ট্রে বিজেপির সঙ্গে জোট ভেঙে বেরিয়ে এসেছে শিবসেনা। মাত্র তিন দিন পর মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দিতে বাধ্য হয়েছেন বিজেপির দেবেন্দ্র ফড়নবিশ।

এই ব্যর্থতার পর আরো বেশি করে প্রশ্ন উঠছে মোদি ম্যাজিক নিয়ে। ৪০ শতাংশ রাজ্যে সরকার থাকায় অবশ্য এখনো শক্তিশালী বিজেপি। কিন্তু মহারাষ্ট্রের ফল ঝাড়খণ্ডের বিধানসভা নির্বাচনের আগে যথেষ্ট শঙ্কায় রেখেছে কেন্দ্রের শাসকদলকে।
সূত্র : বর্তমান


আরো সংবাদ



premium cement

সকল