২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ভোটাধিকার নিশ্চিত করা রাষ্ট্রের দায়িত্ব

- ফাইল ছবি

গণতান্ত্রিক রাষ্ট্রে জনগণের ভোটাধিকার প্রয়োগের মাধ্যমে সংখ্যাগরিষ্ঠের সমর্থনে সরকার গঠিত হয়। জনগণ তাদের এ ভোটাধিকার নির্বাচনের মাধ্যমে প্রয়োগ করে থাকে। পৃথিবীর বেশির ভাগ গণতান্ত্রিক রাষ্ট্রে আমাদের দেশের মতো জাতীয় ও স্থানীয় নির্বাচন পৃথকভাবে অনুষ্ঠিত হয়ে থাকে। গণতান্ত্রিক শাসনব্যবস্থায় জাতীয় বা স্থানীয় নির্বাচনে জনগণের প্রতিনিধি নির্বাচনের ক্ষেত্রে প্রত্যেক নাগরিকের সমান ভোটাধিকার থাকে। গণতান্ত্রিক রাষ্ট্রে আইন প্রণয়নের ক্ষেত্রে জনগণের অংশগ্রহণের সমান সুযোগ রয়েছে, যা জনগণ তাদের ভোটে নির্বাচিত প্রতিনিধির মাধ্যমে কার্যকর করে থাকে।

রাষ্ট্র ও সরকার এক নয়। রাষ্ট্র ও সরকারের মধ্যে মূল পার্থক্য হলো রাষ্ট্র স্থায়ী, অপর দিকে সরকার অস্থায়ী। পৃথিবীর প্রতিটি উন্নত ও সমৃদ্ধ দেশে নির্দিষ্ট মেয়াদ শেষে নির্বাচনের মাধ্যমে সরকারের পরিবর্তন ঘটে। আবার এমন কিছু রাষ্ট্র রয়েছে, যেখানে জনবিপ্লবের মাধ্যমে সরকার পরিবর্তনের ঘটনা প্রত্যক্ষ করা যায়। সরকার রাষ্ট্রের শুধু একটি উপাদান। চারটি অপরিহার্য উপাদান সমন্বয়ে রাষ্ট্র গঠিত। যথা- জনসংখ্যা, ভূখণ্ড, সরকার ও সার্বভৌমত্ব। সরকার রাষ্ট্্েরর একটি মাত্র অংশ, যা রাষ্ট্রের পক্ষে কার্য সম্পাদন করে। সরকার রাষ্ট্রের প্রতিনিধিরূপে কাজ করে। এটি রাষ্ট্রের এমন একটি প্রতিনিধি, যা রাষ্ট্রের আকাক্সক্ষাকে আইনে পরিণত করে, রাষ্ট্রে আইনগুলোর বাস্তবায়ন করে এবং আইনের শাসন নিশ্চিত করে। রাষ্ট্র বিমূর্ত, অপর দিকে সরকার মূর্ত। একটি নির্দিষ্ট ভূখণ্ডে বসবাসরত ব্যক্তিসমষ্টির সার্বভৌম অধিকার রক্ষার ধারণা রাষ্ট্র ব্যক্ত করে। রাষ্ট্র অদৃশ্য।

জনগণ সমন্বয়ে রাষ্ট্র গঠিত, অপর দিকে জনপ্রতিনিধিদের দিয়ে সরকার গঠিত হয়। সরকারের নির্দিষ্ট ও নির্ধারিত গঠনপ্রক্রিয়া রয়েছে। এ টিকে জনগণের পক্ষে রাষ্ট্রের ক্ষমতা প্রয়োগকারী ব্যক্তিসমষ্টি হিসেবে দেখা হয়। রাষ্ট্রের সব জনগণই রাষ্ট্রের অংশ এবং তারা রাষ্ট্রের নাগরিকও বটে। শুধু নির্বাচিত জনপ্রতিনিধি সমন্বয়ে সরকার গঠিত, যাদের সংখ্যা দেশের সামগ্রিক জনসাধারণের তুলনায় স্বল্প। একটি শিশু জন্মপরবর্তী আপনা-আপনিভাবে রাষ্ট্রের নাগরিকত্ব লাভ করে, কিন্তু শিশুটি ব্যক্তি রূপে জনপ্রতিনিধি হিসেবে নির্বাচিত হলে সে সরকারের সদস্য হিসেবে পরিগণিত হয়।

বিভিন্ন রাষ্ট্রের ক্ষেত্রে সরকারের ভিন্নতা রয়েছে। কোনো কোনো রাষ্ট্রের সরকারব্যবস্থা সংসদীয় পদ্ধতির, আবার কোনো কোনো রাষ্ট্রে রাষ্ট্রপতি শাসিত সরকারব্যবস্থা চলমান। কোনো কোনো রাষ্ট্রের ক্ষেত্রে সরকারব্যবস্থা একক, আবার কোনো কোনো রাষ্ট্রের ক্ষেত্রে কেন্দ্রীয় অথবা উভয়ের সমন্বয়। একটি সরকার রাজতান্ত্রিক, অভিজাত অথবা গণতান্ত্রিক অথবা একনায়কতান্ত্রিক হতে পারে। জনগণ তাদের পছন্দ অনুযায়ী সরকারের ধরনের পরিবর্তন ঘটায়, কিন্তু রাষ্ট্র স্বাধীন সত্তায় বিদ্যমান এবং এটির বৈশিষ্ট্য অপরিবর্তনশীল।

গণতান্ত্রিক পদ্ধতিতে অনুষ্ঠিত নির্বাচনে সংখ্যাগরিষ্ঠ আসনে বিজয়ী দলকে সরকার গঠন করতে না দেয়ার ফলে রক্তক্ষয়ী সংগ্রামের মাধ্যমে পাকিস্তান রাষ্ট্রটি ভেঙে বাংলাদেশের অভ্যুদয় ঘটে। বাংলাদেশ রাষ্ট্রটি অভ্যুদয়-পরবর্তী স্বল্প সময়ের মধ্যে এটির সংবিধান রচিত হয়। বাংলাদেশের সংবিধানের প্রাণ হলো এটির প্রস্তাবনা। সংবিধানের প্রস্তাবনায় সুস্পষ্টরূপে উল্লেখ রয়েছে, রাষ্ট্রের অন্যতম মূল লক্ষ্য হবে গণতান্ত্রিক পদ্ধতিতে এমন এক শোষণমুক্ত সমাজতান্ত্রিক সমাজের প্রতিষ্ঠা- যেখানে সব নাগরিকের জন্য আইনের শাসন, মৌলিক মানবাধিকার এবং রাজনৈতিক, অর্থনৈতিক ও সামাজিক সাম্য, স্বাধীনতা ও সুবিচার নিশ্চিত হবে।

বাংলাদেশের সংবিধান দেশের অপরাপর আইনের মতো একটি আইন হলেও দেশের সর্বোচ্চ আইন হিসেবে এটির অবস্থান অন্যান্য আইনের ঊর্ধ্বে। এ বিষয়ে সংবিধানের অনুচ্ছেদ নং ৭(২)-এ উল্লেখ রয়েছে- জনগণের অভিপ্রায়ের পরম অভিব্যক্তিরূপে এ সংবিধান প্রজাতন্ত্রের সর্বোচ্চ আইন এবং অন্য কোনো আইন যদি এ সংবিধানের সাথে অসামঞ্জস্য হয়, তাহলে সে আইনের যতখানি অসামঞ্জস্যপূর্ণ ততখানি বাতিল হবে।

সংবিধানে উল্লেখ রয়েছে- সংবিধান ও আইন মেনে চলা প্রত্যেক নাগরিকের কর্তব্য। শক্তি প্রদর্শন বা শক্তি প্রয়োগের মাধ্যমে বা অন্য কোনো অসাংবিধানিক পন্থায় সংবিধান বা এর কোনো অনুচ্ছেদ রদ, রহিত, বাতিল বা স্থগিত করা হলে অথবা এ সংবিধান বা এর কোনো বিধানের প্রতি নাগরিকের আস্থা, বিশ্বাস বা প্রত্যয় পরাহত করা হলে এগুলোকে রাষ্ট্রদ্রোহসম অপরাধ হিসেবে বলা হয়েছে এবং এ ধরনের অপরাধের সাজার বিষয়ে সংবিধানে উল্লেখ রয়েছে প্রচলিত আইনে অন্যান্য অপরাধের জন্য নির্ধারিত দণ্ডের মধ্যে সর্বোচ্চ দণ্ডে এ আইনের অপরাধে দোষী ব্যক্তি দণ্ডিত হবে।

সংবিধান অনুমোদন করে না বা সংবিধান দিয়ে সমর্থিত নয় বা সংবিধান বিরোধী যেকোনো কাজ সংবিধানের প্রতি নাগরিকের আস্থা, বিশ্বাস বা প্রত্যয় পরাহত করার শামিল।

জাতীয় সংসদ নির্বাচন বিষয়ে সংবিধানের ৬৫ অনুচ্ছেদ প্রাসঙ্গিক। এ অনুচ্ছেদটিতে অপরাপর বিষয়ের পাশাপাশি বলা হয়েছে, একক আঞ্চলিক নির্বাচনী এলাকাগুলো থেকে প্রত্যক্ষ নির্বাচনের মাধ্যমে আইনানুযায়ী নির্বাচিত তিন শ’ সদস্য এবং তাদের আনুপাতিক প্রতিনিধিত্ব পদ্ধতির ভিত্তিতে একক হস্তান্তরযোগ্য ভোটের মাধ্যমে নির্বাচিত পঞ্চাশ জন মহিলা সদস্য সর্বমোট তিন শ’ পঞ্চাশ সদস্য সমন্বয়ে সংসদ গঠিত হবে।

প্রত্যক্ষ নির্বাচন বলতে জনগণের প্রত্যক্ষ ভোটাধিকার প্রয়োগকে বোঝায়। পৃথিবীর সর্বত্রই প্রত্যক্ষ নির্বাচন অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণভাবে অনুষ্ঠিত হয়। আমাদের সংবিধানে যে সংসদ নির্বাচনের ধারণা ব্যক্ত করা হয়েছে তা প্রত্যক্ষ ভোটাধিকার প্রয়োগের মাধ্যমে অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচন।

সংসদ নির্বাচনের মতো স্থানীয় নির্বাচন বিষয়ে সংবিধানে বলা হয়েছে- আইনানুযায়ী নির্বাচিত ব্যক্তিদের সমন্বয়ে গঠিত প্রতিষ্ঠানগুলোর ওপর প্রজাতন্ত্রের প্রত্যেক প্রশাসনিক একাংশের স্থানীয় শাসনের ভার প্রদান করা হবে। এ বিষয়ে সংবিধানের অনুচ্ছেদ নম্বর ১১ সমভাবে জাতীয় ও স্থানীয় নির্বাচনের ক্ষেত্রে প্রাসঙ্গিক। এ অনুচ্ছেদটিতে বলা হয়েছে- প্রজাতন্ত্র হবে একটি গণতন্ত্র, যেখানে মৌলিক মানবাধিকার ও স্বাধীনতার নিশ্চয়তা থাকবে, মানবসত্তার মর্যাদা ও মূল্যের প্রতি শ্রদ্ধাবোধ নিশ্চিত হবে এবং প্রশাসনের সব পর্যায়ে নির্বাচিত প্রতিনিধিদের মাধ্যমে জনগণের কার্যকর অংশগ্রহণ নিশ্চিত হবে।

যে লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে বাংলাদেশ রাষ্ট্রটির জন্ম এবং তৎপরবর্তী বাংলাদেশের সংবিধান রচিত হয়েছে, তাতে যে ধারণা পাওয়া যায় তা হলোÑ জাতীয় ও স্থানীয় প্রতিষ্ঠানগুলোর নির্বাচন প্রত্যক্ষ ভোটাধিকার প্রয়োগের মাধ্যমে অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে।
জাতীয় বা স্থানীয় নির্বাচনে এক বা একাধিক প্রার্থী বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হলে তাকে যেমন প্রত্যক্ষ নির্বাচনের মাধ্যমে নির্বাচিত বলা যায় না, অনুরূপ তার মাধ্যমে প্রশাসনের সব পর্যায়ে নির্বাচিত প্রতিনিধিদের মাধ্যমে জনগণের কার্যকর অংশগ্রহণ নিশ্চিত হয় না।

জাতীয় সংসদ নির্বাচন পরিচালনার ক্ষেত্রে যে আইনটি অনুসৃত হয় সেটি গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২ নামে অভিহিত। এ আইনটির বিধান অনুযায়ী, মনোনয়নপত্র বাছাইয়ের পর অথবা মনোনয়নপত্র প্রত্যাহারের পর যদি দেখা যায় বৈধভাবে মনোনীত প্রার্থী শুধু একজন, সে ক্ষেত্রে রিটার্নিং অফিসার গণবিজ্ঞপ্তি প্রকাশের মাধ্যমে ওই বৈধভাবে মনোনীত প্রার্থীকে আসন থেকে নির্বাচিত ঘোষণা করেন।

ওই আদেশের বিধান অনুযায়ী, নির্বাচনী প্রতিদ্বন্দ্বিতায় অবতীর্ণ একজন প্রার্থীকে জনগণের ভোট প্রদানের সুযোগ দেয়া ছাড়া নির্বাচিত ঘোষণা করা হলে সংবিধানে উল্লিখিত প্রত্যক্ষ নির্বাচনের ধারণা পরাহত হয়। গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২-এর উল্লিখিত বিধানটি সংবিধানের অনুচ্ছেদ ৬৫-এর দফা (২)-এর সাথে সাংঘর্ষিক। এরূপ সাংঘর্ষিকতার ক্ষেত্রে সংবিধানের অবস্থান যেকোনো আইনের ঊর্ধ্বে।
জাতীয় সংসদ নির্বাচনের মতো স্থানীয় শাসনব্যবস্থার অধীন অনুষ্ঠিত নির্বাচন যেমন- সিটি করপোরেশন, পৌরসভা, উপজেলা পরিষদ, ইউনিয়ন পরিষদ প্রভৃতি নির্বাচনের ক্ষেত্রেও সংশ্লিষ্ট নির্বাচন পরিচালনা বিধিমালা অনুযায়ী মনোনয়নপত্র বাছাইয়ের পর অথবা মনোনয়নপত্র প্রত্যাহারের পর যদি দেখা যায়, বৈধভাবে মনোনীত প্রার্থী শুধু একজন সে ক্ষেত্রে রিটার্নিং অফিসার গণবিজ্ঞপ্তি প্রকাশের মাধ্যমে ওই বৈধভাবে মনোনীত প্রার্থীকে প্রার্থিতা প্রত্যাহারের নির্ধারিত তারিখের পর বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করেন।

স্থানীয় শাসনব্যবস্থার অধীন অনুষ্ঠিত নির্বাচনে যেকোনো পদের প্রার্থী বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হলে তা সংবিধানের অনুচ্ছেদ নম্বর ১১-এ ব্যক্ত প্রশাসনের সব পর্যায়ে নির্বাচিত প্রতিনিধিদের মাধ্যমে জনগণের কার্যকর অংশগ্রহণ নিশ্চিত হবে, এর ধারণাকে অবদমিত করে।
সংবিধানের বিধান অনুসারে, আইন অনুযায়ী নির্বাচিত ব্যক্তিদের সমন্বয়ে গঠিত প্রতিষ্ঠানগুলোর ওপর প্রজাতন্ত্রের প্রত্যেক প্রশাসনিক একাংশের স্থানীয় শাসনভার প্রদান করা হয়। স্বভাবতই প্রশ্ন দেখা দেয় যে, কোনো স্থানীয় প্রতিষ্ঠানের নির্বাচনে যেকোনো পদের প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হলে সংবিধানের চেতনার আলোকে তাকে আইন অনুযায়ী নির্বাচিত বলার অবকাশ আছে কি না?

আমাদের সংবিধান প্রত্যেক নাগরিকের জন্য চিন্তা ও বিবেকের স্বাধীনতা এবং বাকস্বাধীনতা নিশ্চিত করেছে। এ স্বাধীনতার বহিঃপ্রকাশে একজন নাগরিক তার ভোটাধিকার প্রয়োগের মাধ্যমে পছন্দের দল বা প্রার্থীর পক্ষে তার সমর্থন ব্যক্ত করেন। বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচনের ক্ষেত্রে একজন নাগরিকের সংবিধান প্রদত্ত এ মৌলিক অধিকার ক্ষুণœ হয়। উল্লেখ্য, সংবিধানে উল্লিখিত মৌলিক অধিকারের সাথে যেকোনো প্রচলিত আইনের যতখানি অসামঞ্জস্যপূর্ণ ততখানি বাতিল হবে।

জাতীয় নির্বাচনে বেশির ভাগ ক্ষেত্রে প্রার্থীরা দল থেকে মনোনয়ন পেয়ে প্রতিদ্বন্দ্বিতায় অবতীর্ণ হন। স্থানীয় শাসনব্যবস্থার অধীন অনুষ্ঠিত নির্বাচনের ক্ষেত্রেও আইনের পরিবর্তন ঘটিয়ে দলীয়ভাবে প্রার্থী মনোনয়নের বিধান প্রবর্তন করা হয়েছে। যেকোনো রাজনৈতিক দল যেন স্বাধীনভাবে তার লক্ষ্য ও উদ্দেশ্য জনগণের নিকট প্রকাশ করতে পারে, সে নিরিখেই সংবিধানে সংগঠনের স্বাধীনতা দেয়া হয়েছে। এ ধরনের রাজনৈতিক সংগঠন তাদের কর্মসূচি বা দাবির বিষয়ে জনমানুষকে অবহিত করতে হলে শান্তিপূর্ণভাবে জনসভা অনুষ্ঠান বা শোভাযাত্রার আয়োজনের আবশ্যকতা দেখা দেয়। সংবিধানে সমাবেশের স্বাধীনতার অধিকারটিও নিশ্চিত করা হয়েছে।

সংসদে সংখ্যাগরিষ্ঠ সদস্যের সমর্থনে আইন প্রণীত হলেও এসব সদস্য দলের আকাক্সক্ষা অনুযায়ী আইন প্রণয়নে তাদের সমর্থন ব্যক্ত করে থাকেন। দলীয় সরকার আইন প্রণয়ন করলেও প্রণয়ন-পরবর্তী এটি রাষ্ট্রের আইন হিসেবে পরিগণিত হয়। রাষ্ট্রের আইন মেনে চলা নাগরিক কর্তব্য। একজন নাগরিকের ভোটাধিকার রাষ্ট্র প্রদত্ত সংবিধানস্বীকৃত অধিকার। যেকোনো গণতান্ত্রিক দেশে একজন নাগরিক স্বাধীনভাবে তার ভোটাধিকার প্রয়োগ করতে পারে। নির্বাচন অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ না হলে একজন নাগরিকের ভোটাধিকার ক্ষুণœ হওয়ার কারণের উদ্ভব ঘটে। নাগরিকের অধিকার রক্ষা রাষ্ট্রের দায়িত্ব। রাষ্ট্রের পক্ষে বিভিন্ন সময় ক্ষমতাসীন সরকার এ দায়িত্ব পালনে সহায়ক ভূমিকা পালন করে থাকে। প্রজাতন্ত্রের কর্মে সামরিক ও বেসামরিক কর্ম, চাকরি বা পদে নিয়োজিত ব্যক্তি রাষ্ট্রের কর্মচারী। তাদের বেতনভাতা ও সুযোগ-সুবিধা রাষ্ট্রীয় কোষাগারে রক্ষিত জনগণ প্রদত্ত কর থেকে নির্বাহ করা হয়। প্রজাতন্ত্রের কর্মচারীদের আনুগত্য রাষ্ট্রের প্রতি এবং তা কোনোভাবেই সাময়িক ক্ষমতায় অধিষ্ঠিত দলীয় সরকারের প্রতি হওয়া বাঞ্ছনীয় নয়। প্রজাতন্ত্রের কর্মচারীদের আনুগত্যে ভিন্নতা দেখা দিলে রাষ্ট্র ও জনগণের স্বার্থের হানি ঘটে। আর তাই সাময়িক ক্ষমতায় অধিষ্ঠিত কোনো রাজনৈতিক দলের উচিত নয় রাষ্ট্র ও জনগণের স্বার্থের পরিপন্থী নাগরিকের ভোটাধিকার প্রয়োগে কোনো ধরনের বাধা প্রদান বা তা নিশ্চিতে ব্যর্থতা।

লেখক : সাবেক জজ, সংবিধান, রাজনীতি ও অর্থনীতি বিশ্লেষক
E-mail: iktederahmed@yahoo.com


আরো সংবাদ



premium cement
সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত, ক্লাসে ফেরার সিদ্ধান্ত আমদানি ব্যয় কমাতে দক্ষিণাঞ্চলের সূর্যমুখী তেলের আবাদ পাকুন্দিয়ায় গানের আসরে মারামারি, কলেজছাত্র নিহত আবারো হার পাকিস্তানের, শেষ সিরিজ জয়ের স্বপ্ন পাটকেলঘাটায় অগ্নিকাণ্ডে ৩ দোকান পুড়ে ছাই ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শুরু

সকল