২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

আলোর ভুবন

-

আনিশার বয়স এখন আট বছর। সে বই পড়তে ভালোবাসে। ছড়ার বই, গল্পের বই, ম্যাজিক বই আর কত বই যে তার সংগ্রহে আছে, তার ইয়ত্তা নেই। প্রতিদিন সে বইগুলোকে অনেক যতœ করে। বইগুলোতে একটুও ধুলোবালু লাগতে দেয় না। পড়া শেষে লক্ষ্মী মেয়ের মতো সব বই সে তার টেবিলে অনেক সুন্দর করে সাজিয়ে-গুছিয়ে রাখে। আনিশা মোবাইলে গেম খেলতে পছন্দ করে না। এতে নাকি তার চোখ ব্যথা করে। টিভির দিকেও সে বেশিক্ষণ তাকিয়ে থাকতে পারে না। তাই অন্যরা যখন টিভি দেখে সময় কাটায়, আনিশা তখন তার গল্প, ছড়া আর ম্যাজিক বই নিয়ে ব্যস্ত থাকে। ইদানীং আনিশা রহস্যময় বিজ্ঞান নামের একটি বই নিয়ে সময় কাটাচ্ছে। তার খুব ইচ্ছে অজানা সব রহস্যের কারণ জানা।
সে খুদে বিজ্ঞানীদের অনেক গল্পও পড়ে ফেলেছে ইতোমধ্যে। বইমেলায় আনিশার একটিই চাওয়াÑ তাকে এত্ত এত্ত বই কিনে দিতে হবে। সে জামাকাপড় কিছুই চায় না।
কেউ যদি তাকে জিজ্ঞেস করে, আনিশা তুমি কী চাও? আনিশা চোখ বন্ধ করে বলবে, আমার চার পাশে শুধু বই দেখতে চাইÑ শুধু বই। আনিশা নতুন বই খুব পছন্দ করে। নতুন বই পেলেই সে নতুন বইয়ের ঘ্রাণ নেয় নাকে। তারপর এক দৌড়ে চলে যায় অন্য রুমে, তারপর রুমের দরজা বন্ধ করে সে দীর্ঘক্ষণ সময় কাটায়। ঘরের দরজা বন্ধ করে সে কী করে তা কেউ দেখেনি। তবে জিজ্ঞেস করলে বলে, একটি একটি করে সব পাতা সে উল্টেপাল্টে দেখে ফেলে আগেভাগে।
আনিশার এমন আচরণে সবাই মুগ্ধ হয়। আড়ালে সবাই আনিশার প্রশংসা করতে থাকে। ইদানীং আনিশা যেন প্রতিবেশীদের কাছে একজন আইকন হয়ে দাঁড়িয়েছে। প্রতিবেশী কারো ছেলেমেয়ে পড়াশোনা না করতে চাইলে তারা আনিশার কথা স্মরণ করিয়ে দিয়ে বলেÑ গিয়ে দেখো, আনিশা এখন হয়তো কত মজা করে পড়ছে। তখন মেয়েদের একটু হলেও পড়ার প্রতি মন চলে আসে। বন্ধুদের কারো জন্মদিন এলে আনিশা আম্মুকে তাদের জন্য ম্যাজিক বই কিনে আনতে বলে, তারপর নিজেই সুন্দর মতো রঙিন কাগজে প্যাকিং করে বন্ধুদের বাসায় দিয়ে আসে। জন্মদিনে কোনো হৈ-হুল্লোড় না করে, হাসিখুশি মুখ করে বলে, আমার বাসায় অনেক পড়া আছে, আজ তবে আসি। বলেই সবাইকে প্রায় ফাঁকি দিয়ে চলে আসে। উপস্থিত যারা থাকেন, সবাই অবাক হয়ে আনিশার কথা শুনে তার দিকে তাকান। আসলে আনিশার অলস সময় কাটানোর অবসর নেই।
কারণ বন্ধু বলো, খেলার সাথী বলো, কথা বলার মানুষ বলোÑ সব আনিশা বইয়ের সাথেই বলে। বই তার সব। বই-ই তার ভুবন। আলোর ভুবন।

 


আরো সংবাদ



premium cement
৪৬তম বিএসএস প্রিলি পরীক্ষা : শুরুতেই স্বপ্ন ভঙ্গ ৮১ শিক্ষার্থীর মরুর উষ্ণতায় ক্ষতির মুখে কৃষি ছেলেদের কারণে বিপাকে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির দুই বিভাগে বৃষ্টি হতে পারে ফ্রান্স, ব্রাজিল ও প্যারাগুয়ে সফরে যাচ্ছেন জাপানের প্রধানমন্ত্রী থাইল্যান্ড সফরকে দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে মাইলফলক বললেন প্রধানমন্ত্রী লালমনিরহাটে বিএসএফের গুলিতে বাংলাদেশী যুবক নিহত এখনো শেষ হয়নি বিতর্কিত আউটের রেশ, ব্যতিক্রমী প্রতিবাদ মুশফিকের ‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের

সকল