১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলকদ ১৪৪৫
`


সবচেয়ে সুন্দর ঘোড়া ফ্রেডারিক দ্য গ্রেট

-

আজ তোমরা পৃথিবীর সবচেয়ে স্মার্ট আর সুদর্শন এক ধরনের ঘোড়া সম্পর্কে জানবে। ঘোড়াটির নাম ‘ফ্রেডারিক দ্য গ্রেট’। এর শরীর পেশিবহুল, চামড়া খুবই চকচকে। কালো লম্বা কেশর আছে। একটু বাতাস পেলেই কেশর নাচতে থাকে; যা অনেকে দেখে অবাক হন। ঘোড়াটির দিকে শিশুদের চোখ পড়লে তা থেকে চোখ প্রায় ফেরেই না।
অনেকে বলেন, ফ্রেডারিক কিছুটা হলেও বুদ্ধিসম্পন্ন প্রাণী। যে কারণেও সে বুঝতে পারে, সে (ফ্রেডারিক) দেখতে অন্যান্য ঘোড়ার চেয়ে আলাদা। অর্থাৎ খুব বেশি সুন্দর ও লোভনীয়। মোটকথা আকর্ষণীয়, বিশেষ করে শিশুদের কাছে। এটিকে দেখতে শিশুরাই বেশি ভিড় করে।
এ ধরনের সুদর্শন ঘোড়াকে ফ্রাইসিয়ান স্টালিয়নও বলা হয়ে থাকে। ঘোড়াটির বয়স এখন ১৬-১৭ বছর। এর মালিকের নাম স্টেসি নাজারিও। তিনি আমেরিকার আরকানসাস অঙ্গরাজ্যের ‘পিনাকল অব হর্স’ নামক খামারের মালিক। তিনিই ফ্রেডারিককে যুক্তরাষ্ট্রে নিয়ে আসেন। তখন ঘোড়াটির বয়স মাত্র প্রায় ছয় বছর। তখন থেকেই স্টেসি নাজারিও লালন-পালন করে বড় করছেন স্মার্ট ঘোড়াটিকে। এর পুরো শরীর মিচমিচে কালো।
এটি আকার আকৃতিতে বেশ বড় হলেও কাউকে গুঁতো মারে না, ভয়ও দেখায় না। বলা যেতে পারে, রীতিমতো শান্ত ঘোড়া। বিশেষ করে শিশুরা ওর কাছে ভিড়লেও কোনো ধরনের অদ্ভুত বা সহিংস আচরণ করে না। এ জন্য ঘোড়াটিকে শিশুরা ‘জেন্টল’ বা ভদ্র ঘোড়া বলে থাকে। আর ওর ছবি তোলার সময় নাকি বেশ আকর্ষণীয়ভাবে নিজেকে প্রস্তুত করে। এতেই বোঝা যায় ফ্রেডারিক কম-বেশি বুদ্ধিসম্পন্ন ঘোড়া, যা অন্য কোনো ঘোড়ার ক্ষেত্রে দেখা যায় না বললেই চলে। মালিক স্টেসি নাজারিও বলেন, ‘ওকে দেখামাত্র যে কেউ বলবে, সে সব দিক থেকেই অন্য ঘোড়াদের চেয়ে আলাদা প্রকৃতির। কারণ বিভিন্ন ক্ষেত্রে ওর আচরণ থেকেই তা সহজেই ধারণা করা যায়।’
এ ধরনের অবাক করা ঘোড়া মাঝে মধ্যে দেখা যায় নেদারল্যান্ডসে। বহু বছর আগেও নাকি এ ধরনের ঘোড়া দেখা যেত। বেশ আগে থেকে নানা মাধ্যমে ওকে নিয়ে নানা মুখরোচক খবর বের হচ্ছে। যেমন, ওকে দেখা যেতে পারে সিনেমায়ও। এ-সংক্রান্ত অনেক প্রস্তাবও নাকি এসেছে মালিক নাজারিওর কাছে। এতে তো মালিক মহা খুশি। মজার বিষয় আরো আছে। ফ্রেডারিক বাবা হয়েছে ২০১৫ সালের আগস্টে। অনেকটা বাবার মতোই হয়েছে জন্ম দেয়া ছোট ঘোড়াটিও। এটিকে দেখতেও মানুষ ভিড় জমাচ্ছে। এমন দৃশ্য বা ঘটনা দেখতে কার না ভালো লাগে!
সুন্দর স্বাস্থ্যের অধিকারী ফ্রেডারিকের লেজও ঝাকড়া পশমে ভরা। হাঁটে ও দৌড়ায়ও বেশ সুন্দরভাবে, হেলেদুলে। এতে ফ্রেডারিক সবার নজরে আসে।

 


আরো সংবাদ



premium cement

সকল