২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

সৈয়দপুরে অঘোষিত অবরোধে সড়কে মোটরযান সঙ্কট

-

নিরাপদ সড়ক সংক্রান্ত আইনে দুর্ঘটনার জন্য দায়ী চলকদের শাস্তি বৃদ্ধির প্রতিবাদে দ্বিতীয় দিনের মতো চালকদের অঘোষিত অবরোধের কারণে সড়কে মোটরযান সংকট সৃষ্টি হয়েছে। এর ফলে প্রয়োজনীয় গাড়ির অভাবে যাত্রীরা দুর্ভোগে পড়েছেন। সাধারণ মানুষ গন্তব্যে যাওয়ার জন্য বাস টার্মিনালগুলোতে এসে গাড়ি না পেয়ে অনেক কষ্টে যাতায়াত করছেন।

অনেকে দূরপাল্লার জরুরী যাত্রার জন্য ইজিবাইক ব্যবহার করছেন। বিশেষ করে চাকরিজীবী, ব্যবসায়ী ও শিক্ষার্থীরাসহ গুরুতর অসুস্থ রোগীরা যে কোনো ভাবে গন্তব্যে পৌঁছানোর জন্য বাধ্য হচ্ছেন মহাসড়কের জন্য চলাচল নিষিদ্ধ যানবাহনে চলাচলে। এতে বাড়তি ভাড়া দেয়াসহ সময়ও বেশি লাগছে। একারণে অনেকে আবার বাস টার্মিনাল থেকেই ফিরে যাচ্ছেন।

সৈয়দপুর টার্মিনালে গিয়ে সরেজমিনে দেখা যায় যে, যাত্রীর তুলনায় যান বাহনের সংখ্যা খুবই নগন্য। বিআরটিসি ও লোকাল রুটের কয়েকটি বাস, মাইক্রোবাস ও ট্রাক-কাভার্ডভ্যান ছাড়া আর কোনো বাস-মিনিবাস তথা আন্তঃজেলা রুটের মোটর যানগুলো চলাচল করছে না। ফলে যে দুয়েকটি গাড়ি চলছে তাতে হুমড়ি খেয়ে পড়ছে যাত্রীরা। ধারণ ক্ষমতার অনেক বেশি যাত্রী নিয়ে লোকাল বাসগুলো চলাচল করছে। সে সাথে মহাসড়কে এ সুযোগে ব্যাপকহারে ইজিবাইক চলাচল করায় বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা দেখা দিয়েছে।

দুর্ভোগের শিকার কয়েকজন যাত্রী জানান, প্রায়ই হঠাৎ করে বাস চলাচল বন্ধ করে দেয়ায় আমরা চরম সমস্যার সম্মুখীন হই। জরুরীভাবে কোথাও যাওয়ার ক্ষেত্রে এটা একটা মারাত্মক সংকট। পরিবার-পরিজন তথা শিশু-নারী, অসুস্থ মানুষজনকে নিয়ে রাস্তায় বের হয়ে এভাবে হয়রানী হওয়া অত্যন্ত দুঃখজনক ও অনভিপ্রেত ঘটনা। যা হরহামেশাই ঘটে চলেছে। এর একটা যথাযথ ও কার্যকর বিহিত হওয়া দরকার।

সৈয়দপুর বাস টার্মিনালে অবস্থানরত কয়েকজন মোটরযান চালক জানান, মূলত চালকদের শাস্তি ৫ বছরের কারাদন্ড ও ৫ লাখ টাকা জরিমানার প্রতিবাদেই এ কর্মবিরতি পালন করছি। বিশেষ করে ৩০২ ধারায় মৃত্যুদন্ডের বিধান রেখে আইন করা হচ্ছে, যা আগামী ২০ সেপ্টেম্বর জাতীয় সংসদে পাশের জন্য বিল আকারে উত্থাপন করা হবে। তাছাড়া ড্রাইভিং লাইসেন্স নবায়ন করতে গেলে বা নতুন আবেদন করলে পরীক্ষা দেয়ার পরও অতিরিক্ত টাকা আদায় করা হয়। টাকা দিতে না চাইলে লাইসেন্স পাওয়ার ক্ষেত্রে হয়রানীর শিকার হতে হয়। এসব নানা বিষয়ে সুরাহা না হওয়া পর্যন্ত আমাদের এই কর্মবিরতি চলবে।


আরো সংবাদ



premium cement