২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

বিষয় কোড না পেলে আমরণ অনশনের হুঁশিয়ারি রাবি শিক্ষার্থীদের

বিষয় কোড না পেলে আমরণ অনশনের ঘোষণা রাবি শিক্ষার্থীদের - ছবি-নয়া দিগন্ত

আগামী এক সপ্তাহের মধ্যে পিএসসিতে বিষয় কোড অন্তর্ভুক্ত না হলে আমরণ অনশনে যাওয়ার ঘোষণা দিয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) পপুলেশন সায়েন্স অ্যান্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিভাগের আন্দোলনরত শিক্ষার্থীরা। মঙ্গলবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের জগদীশ চন্দ্র বসু অ্যাকাডেমিক ভবনের সামনে এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেন ওই বিভাগের শিক্ষার্থীরা।

এক লিখিত বক্তব্যে বিভাগের শিক্ষার্থীরা জানান, আমাদের বিভাগ প্রতিষ্ঠার ২৪ বছরেও পিএসসিতে বিষয় কোড অন্তর্ভুক্ত হয়নি। সর্বশেষ ৪০ ও ৪১তম বিসিএসে আমাদের শিক্ষকরা পিএসসিতে যোগাযোগ করলে তারা আশ্বাস দিয়েছিলেন। এরপর ৫ থেকে ১৬ জানুয়ারি ফের পিএসসিকে বিষয়টি অবহিত করেন। কিন্তু বিষয় কোড অন্তর্ভুক্ত করেনি। তাই দাবি আদায় না হওয়া পর্যন্ত ক্লাস-পরীক্ষা বর্জন করে আন্দোলন করছি। কিন্তু কোড না পেলে আগামী রোববার থেকে আমরণ অনশনে যাওয়ার ঘোষণা দেন তারা।

এর আগে গত ১৯ জানুয়ারি থেকে ক্লাস পরীক্ষা বর্জন করে মৌন র‌্যালি, মানববন্ধন, অবস্থান কর্মসূচি, বিক্ষোভ মিছিল ও প্রতীকি প্রতিবাদ করে আসছেন বিভাগের শিক্ষার্থীরা। 

কোডের বিষয়ে বিভাগের সভাপতি ড. নজরুল ইসলাম মণ্ডল বলেন, ‘২০১৮ সালে পিএসসি থেকে আশ্বাস দেয়া হয়েছিল ৪০তম বিসিএসে কোড অন্তর্ভুক্ত হবে। এ নিয়ে একটি কমিটিও গঠন করেছিল পিএসসি। তবে এখনো তারা বিষয়টি সুরাহা করতে পারেনি। তাছাড়া পিএসসি একটি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান তাদেরকে হুকুম করা যায় না। তাদের কাছে গত ২২ জানুয়ারি গিয়ে ফের আবেদন করা হয়েছে। সামনের সপ্তাহে সভায় এটি উত্থাপন হবে বলে জানিয়েছেন তারা’।


আরো সংবাদ



premium cement