২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

আদিবাসী আলফ্রেড সরেন হত্যার ১৮ বছরেও হত্যাকারীদের বিচার হয়নি

-

নওগাঁয় ক্ষুদ্র নৃ গোষ্টীর (আদিবাসীদের) ভূমি-অধিকার আন্দোলনের নেতা আলফ্রেড সরেন হত্যাকান্ডের শনিবার ১৮ বছর পুর্ন হলেও হত্যাকারীদের বিচার হয়নি। জামিনে থাকা আসামী হাতেম-গদাই চক্র বাদীসহ ওই গ্রামের নৃ গোষ্টীর লোকজনের ওপর (আদিবাসীদের) হত্যার হুমকি দিয়ে জমি ও বসতভিটা থেকে উচ্ছেদ করার চেষ্টা করছে। এ মামলার বিচার না হওয়ায় বেড়েছে আদিবাসী নির্যাতন ।
নওগাঁ শহর থেকে প্রায় ১৮ কিলোমিটার দুরে মহদেবপুর উপজেলার আদিবাসী পল্লী ভীমপুর। ২০০০ সালের(আজকেরদিনে) ১৮ আগষ্ট ভুমিদস্যু ও প্রভাবশালী শীতেষ ভট্টাচার্য গদাই ও হাতেম আলী চেয়ারম্যানের যৌথ লাঠিয়াল বাহিনী এ পল্লীতে হামলা চালায়। দিনের বেলায় হামলাকারীরা নৃ গোষ্টী (আদিবাসী )ও ভূমিহীনদের নেতা আলফ্রেড সরেনকে কুপিয়ে হত্যা করে। ওই হামলায় পল্লীর নারী-শিশুসহ ৩০/৩৫ জন আহত হয়। সন্ত্রাসীরা বাড়িঘরে আগুন জ্বালিয়ে ভাংচুর ও লুটপাট করে।
এখন আসামী পক্ষের লোকজন জামিনে ছাড়া পেয়ে মামলার বাদী পক্ষকে হত্যার হুমকি দিয়ে চলেছে। যে জমি নিয়ে আলফ্রেডকে হত্যা করা হয়েছিল সে জমিগুলোর অধিকাংশই এখন আসামীদের দখলে। আসলেই কোন বিচার হবে কিনা সে বিষয়ে ক্ষুদ্র নৃ গোষ্টীর (আদীবাসীরা) হতাশ।
নিহত আলফ্রেড সরেনের ছোট ভাই মহেশ্বর সরেন জানান, আসামীদের অব্যাহত হুমকির মুখে আলফ্রেড সরেনের বড়ভাই ও বোন রেবেকো সরেন এখন গ্রামছাড়া। আমাকেও গ্রামছাড়া করতে তারা নানা ষড়যন্ত্রে লিপ্ত।
সেদিনের হামলার আলফ্রেড সরেনকে হত্যার বর্ণনা দিয়ে গিয়ে আবেগ আপ্লুত কন্ঠে আলফ্রেডের মেজো বোন সমনী সরেন বলেন, তারা জামিনে মুক্ত হয়ে এসে এখন তারা ছোট ভাই মহেশ্বরকেও হত্যার ষড়যন্ত্র করছে ।
বিচার না হলে আমরা গ্রামে থাকতে পারবোনা আসামীদের হুমকি ও অত্যাচারে বসত ভিটা ছেড়ে অনত্র যেতে হবে এমন কথা জানালেন এই আদিবাসি গৃহবধূ অঞ্জনা রানী।
তারা মিথ্যা মামলা দিয়ে আমাকে সহ অন্যান্য আদিবাসীদের হয়রানী করছে দিনের পর দিন করছে বলে অভিযোগ করেন প্রবীন আদিবাসি পঞ্চানন।
আলফ্রেড হত্যা মামলায় সরকার কর্তৃক নিয়োগকৃত কৌশুলী মহশিন রেজা জানান,বর্তমানে আলফ্রেড হত্যার ঘটনায় জননিরাপত্তা আইনে দায়ের করা মামলাটির বিরুদ্ধে দায়ের করা রিটের মহামান্য হাইকোর্টেও আপিলেড বিভাগে শুনানির জন্য তালিকাভুক্ত আছে। যে কারনে এই হত্যা মামলার ১১ সাক্ষ্য নেবার পরও আদালতের নিদের্শে নি¤œ আদালতের বিচার কাজ স্থগিত রয়েছে। প্রায় ২২’শ বিঘা সম্পত্তির আদিবাসিদের দখলে ছিলো ১’শ ৫০ বিঘা জমি। বর্তমানে আদিবাসিদেও দখলে আছে মাত্র ৩৩ বিঘা জমি। এই জমি ও কেড়ে নেবার জন্য নানা হুমকি, মিথ্যা মামলা দিয়ে হয়রানীসহ নানা তৎপড়তা চালিয়ে যাচ্ছেন আসামীরা।
এদিকে নওগাঁ জেলা আদিবাসি পরিষদ আলফ্রেড সরেনের ১৮তম মৃত্যু বার্ষিকীতে সরেনের সমাধী তে ফুল দিয়ে শ্রদ্ধা,আলোচনা সভাসহ নানা কর্মসূচি হাতে নিয়েছে।


আরো সংবাদ



premium cement
সাহারা মরুভূমির গরমের মতো অনুভূত হচ্ছে : সরকারকে দায়ী করে রিজভী মধুখালীর পঞ্চপল্লীতে ২ ভাইকে হত্যার প্রতিবাদে সমাবেশ শ্রীলঙ্কাভিত্তিক এয়ারলাইন্স ফিটসএয়ারের ঢাকা-কলম্বো সরাসরি ফ্লাইট চালু রোহিঙ্গা ইস্যুতে একসাথে কাজ করবে ঢাকা-ব্যাংকক : পররাষ্ট্রমন্ত্রী ইসরাইলি হামলায় আহত শিশুর মুখে ২০০ সেলাই বিষখালীতে মৎস্য বিভাগের অভিযান : জেলে নিখোঁজ, আহত ২ দক্ষিণ এশিয়ার যে শহরগুলোর তাপমাত্রা এখন সর্বোচ্চ গাজীপুরে দাঁড়িয়ে থাকা কাভার্ডভ্যানে অটোরিকশার ধাক্কায় হতাহত ৫ চৌগাছায় সিদ কেটে স্বর্ণের দোকানে চুরি দুর্নীতির মামলায় কৃষিমন্ত্রীকে আটক করল ইউক্রেন মোরেলগঞ্জে কৃষককে পিটিয়ে হত্যা

সকল