২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

গ্যালাক্সি এস১০ ও নোট ১০ ব্যবহারকারীর জন্য সতর্কতা জারি

-

বিশ্বব্যাপী লাখ লাখ গ্যালাক্সি এস১০ ও নোট ১০ স্মার্টফোন ব্যবহারকারীর জন্য নতুন করে সতর্কতা জারি করেছে নিরাপত্তা বিশ্লেষকরা। ডিভাইসের নিরাপত্তা ত্রুটির কারণে বিশ্বের শীর্ষস্থানীয় ব্যাংকগুলো গ্যালাক্সি এস১০ ও নোট ১০ স্মার্টফোন থেকে তাদের আর্থিক লেনদেনের অ্যাপ সরিয়ে নিতে শুরু করেছে। ডিভাইস দু’টি নিরাপদ নয় বলে লাখ লাখ ব্যবহারকারীর জন্য সতর্কতা জারি করেছে।
যুক্তরাজ্যের রিটেইল ও কমার্শিয়াল ব্যাংক ন্যাশনাল ওয়েস্টমিনস্টার জানিয়েছে, স্যামসাং গ্যালাক্সি এস১০ ডিভাইস ব্যবহারকারীদের জন্য আমাদের অ্যাপ প্লে স্টোর থেকে সরিয়ে ফেলা হয়েছে। একই সাথে গ্যালাক্সি নোট ১০ ব্যবহারকারীরাও আপাতত আমাদের লেনদেন অ্যাপ ব্যবহারের সুবিধা পাবেন না। ডিভাইস দু’টির নিরাপত্তা ত্রুটির কারণে আমরা প্লে স্টোর থেকে আমাদের অ্যাপ সরিয়েছি। স্যামসাংয়ের পক্ষ থেকে দুই ডিভাইসের নিরাপত্তা ত্রুটি সারাই করা হলে আমাদের অ্যাপ পুনরায় প্লে স্টোরে ফিরবে। এর ফলে স্যামসাং পে ব্যবহার করে ব্যাংকিং লেনদেন করতে পারবেন না গ্যালাক্সি এস১০ ও নোট ১০ ব্যবহারকারীরা।
গত সপ্তাহে অভিযোগ ওঠে যে কারো ফিঙ্গারপ্রিন্টেই আনলক হয়ে যাচ্ছে গ্যালাক্সি এস১০। তীব্র সমালোচনার মুখে সফটওয়্যার হালনাগাদের মাধ্যমে ফিঙ্গারপ্রিন্ট রিকগনিশন ইস্যুর সমাধান দেয়ার ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি। ডিভাইসটির ফিঙ্গারপ্রিন্ট ইস্যু সম্পর্কে প্রথম জানান ব্রিটিশ নারী লিসা নিলসেন। ফোনে স্ক্রিন প্রটেক্টর লাগানোর পর তিনি প্রথমে নিজের বাঁ-হাতের আঙুলের ছাপ দিয়ে খোলেন নিজের ব্যবহৃত গ্যালাক্সি এস১০ ডিভাইসটি। অথচ ওই আঙুলের ছাপে খোলার কথা নয় ডিভাইসটি। পরে কৌতূহলী হয়ে স্বামীকে চেষ্টা করতে বলেন, সেবারও আনলক হয়।

 


আরো সংবাদ



premium cement