২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

অ্যাপলের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ফিলিপ শিলার নতুন আইফোন নিয়ে কথা বলছেন

-

এক বছরের প্রতীার অবসান ঘটিয়ে নতুন প্রজন্মের আইফোনের ঘোষণা দিয়েছে অ্যাপল। গত বুধবার একযোগে নতুন তিন আইফোন উন্মোচন করেছে প্রযুক্তি প্রতিষ্ঠানটি। উন্মোচন অনুষ্ঠানে আইফোন এক্সএস ও আইফোন এক্সএস ম্যাক্সকে সবচেয়ে সেরা স্মার্টফোন বলে দাবি করেছেন অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক। একই অনুষ্ঠানে অ্যাপল ওয়াচ সিরিজ ৪ এবং হোমপড স্মার্ট স্পিকারের উন্নত সংস্করণ উন্মোচন করা হয়। লিখেছেন সুমনা শারমিন


বরাবরই সেপ্টেম্বর ঘিরে অ্যাপল পণ্যপ্রেমীদের মধ্যে বাড়তি উন্মাদনা দেখা যায়। প্রতি বছর এ মাসেই আইফোনের পাশাপাশি নতুন সব প্রযুক্তিপণ্য উন্মোচন করে আসছে অ্যাপল। ব্যতিক্রম ছিল না এবারো। বিশেষ করে আইফোনের পরবর্তী সংস্করণ নিয়ে উৎসাহ-উদ্দীপনা আর কৌতূহল তো ছিলই। এতে নতুন মাত্রা যোগ করেছে ডিভাইসগুলোর দাম। গত ১২ সেপ্টেম্বর অনুষ্ঠিত অ্যাপল সম্মেলন ঘিরে প্রযুক্তিবিশারদ, অ্যাপল পণ্যপ্রেমী এবং সমালোচকদের প্রত্যাশাও ছিল আকাশচুম্বী। নতুন ফোনের নকশা গত বছরে বাজারে আনা আইফোন এক্সের মতো। তবে এতে বিভিন্ন ফিচারের কারণে দামে পার্থক্য এসেছে। নতুন আইফোনে সবচেয়ে বড় উন্নতি বলতে এর এ১২ বায়োনিক প্রসেসর।
আইফোন এক্সআর
আইফোনের নতুন তিন সংস্করণের মধ্যে সবচেয়ে সাশ্রয়ী মডেল হলো আইফোন এক্সআর। অ্যালুমিনিয়াম কাঠামোর ১২ মেগাপিক্সেলের সিঙ্গেল রিয়ার ক্যামেরাসংবলিত এ ডিভাইসে ৬ দশমিক ১ ইঞ্চির এজ-টু-এজ এলসিডি ডিসপ্লে ব্যবহার করা হয়েছে। ডিভাইসটির ৬৪, ১২৮ ও ২৫৬ গিগাবাইট স্টোরেজ সংস্করণে ছয়টি রঙে বাজারে পাওয়া যাবে। অ্যাপলের ট্রু ডেপথ ক্যামেরা সিস্টেমের মাধ্যমে এতে ফেস আইডি প্রযুক্তি যুক্ত করা হয়েছে। এছাড়া অ্যাপলের এ১২ বায়োনিক চিপের কার্যমতা কয়েক গুণ বাড়িয়ে দেবে। ডিভাইসটির প্রাক-ক্রয়াদেশ নেয়া শুরু হবে আগামী ১৯ অক্টোবর এবং সরবরাহ শুরু হবে ২৬ অক্টোবর থেকে। দাম ৭৪৯ ডলার।
আইফোন এক্সএস
নতুন তিন সংস্করণের মধ্যে সবচেয়ে ছোট ডিসপ্লে ব্যবহার করা হয়েছে আইফোন এক্সএসে। ডুয়াল সিম সুবিধার এ ডিভাইসে ৫ দশমিক ৮ ইঞ্চির অর্গানিক লাইট-এমিটিং ডায়োড বা ওএলইডি ডিসপ্লে ব্যবহার করা হয়েছে। ডিভাইসটিকে আইফোনের দশকপূর্তি সংস্করণ হিসেবে বাজারে আসা আইফোন টেনের পরবর্তী সংস্করণ মনে করা হচ্ছে। তবে আইফোন টেন ও আইফোন এক্সএসের নকশায় বেশ কিছু পরিবর্তন আনা হয়েছে। স্টেইনলেস স্টিল কাঠামোর এ হ্যান্ডসেটে ১২ মেগাপিক্সেলের ডুয়াল রিয়ার ক্যামেরা সেটআপ এবং ৭ মেগাপিক্সেলের ফ্রন্ট ফেসিং ক্যামেরা ব্যবহার করা হয়েছে। এতে ব্যবহৃত ৭ ন্যানোমিটার আর্কিটেকচার প্রযুক্তিতে তৈরি এ বায়োনিক চিপ আগের চেয়ে ১৫ শতাংশ দ্রুত কার্য সম্পাদনে সম। অ্যাপলের দাবি, এ মুহূর্তে সবচেয়ে শক্তিশালী মোবাইল চিপ এটি। আইফোন এক্সএসের ৬৪, ২৫৬ ও ৫১২ গিগাবাইট রম সংস্করণ বাজারে পাওয়া যাবে। আজ এ ডিভাইসের প্রাক-ক্রয়াদেশ নেয়া শুরু হয়েছে এবং সরবরাহ শুরু হবে আগামী ২১ সেপ্টেম্বর থেকে। দাম ৯৯৯ ডলার।
আইফোন এক্সএস ম্যাক্স
আইফোনের নতুন তিন সংস্করণের মধ্যে সবচেয়ে দামি ডিভাইসটি হলো এক্সএস ম্যাক্স। ডুয়াল সিম সুবিধার ডিভাইসটিতে সাড়ে ৬ ইঞ্চির ওএলইডি ডিসপ্লে ব্যবহার করা হয়েছে। হাই-অ্যান্ড এ ডিভাইসে ইনফ্রারেড ক্যামেরা, ফাড ইলুমিনেটর, অ্যামবিয়েন্ট লাইট সেন্সর, প্রক্সিমিটি সেন্সর ও ডট প্রজেক্টর ফিচার রয়েছে। ডিভাইসটিতে ব্যবহৃত অ্যাপলের এ১২ বায়োনিক চিপ আগের মডেলগুলোর চেয়ে ১৫ শতাংশ দ্রুতগতির এবং ৪০ শতাংশ কম পাওয়ারে চলবে। এতে ১২ মেগাপিক্সেলের ডুয়াল রিয়ার ক্যামেরা এবং ৭ মেগাপিক্সেলের ফ্রন্ট ফেসিং ক্যামেরা আছে। আইফোন এক্সএসের মতো এ ডিভাইসটির ৬৪, ২৫৬ ও ৫১২ গিগাবাইট রম সংস্করণ বাজারে পাওয়া যাবে। এ ডিভাইসের প্রাক-ক্রয়াদেশ নেয়া শুরু হয়েছে এবং সরবরাহ শুরু হবে ২১ সেপ্টেম্বর থেকে। আইফোন এক্সএস ম্যাক্সের দাম ১ হাজার ৯৯ ডলার।
অ্যাপল ওয়াচ সিরিজ ৪
২০১৫ সালে প্রথম উন্মোচনের পর চলতি বছর অ্যাপল ঘড়ির জন্য বড় ধরনের হালনাগাদ সংস্করণ এনেছে। অ্যাপল ঘড়ির নতুন সংস্করণ ‘অ্যাপল ওয়াচ সিরিজ ৪’ উন্মোচন করেছে অ্যাপল। নতুন সংস্করণের নকশায় বড় ধরনের পরিবর্তন আনা হয়েছে। এস৪ নামে ডুয়ালকোর প্রসেসর ব্যবহার করা হয়েছে অ্যাপল ওয়াচ সিরিজ৪-এ। অ্যাপল ঘড়ির নতুন সংস্করণটির দাম ৩৯৯ ডলার।
হোমপড
অ্যাপল হোমপড স্মার্ট স্পিকারের জন্য বড় ধরনের হালনাগাদ সুবিধা নিয়ে এসেছে। এখন হোমপড থেকে ভয়েস কল করার সুবিধা মিলবে। এছাড়া হোমপডে টাইমার সেট করার পাশাপাশি আরো কিছু গুরুত্বপূর্ণ কাজ করা যাবে। সবই মিলবে হোমপড ওএস ১২ হালনাগাদের মাধ্যমে। আগামী সোমবার থেকে হোমপড আইওএস ডাউনলোড করা যাবে।
আইওএস ১২
আইফোন এবং আইপ্যাডের জন্য নতুন অপারেটিং সিস্টেম নিয়ে এসেছে অ্যাপল, যা ডিভাইসের কার্যকারিতা আরো সহজ করবে। আগামী সোমবার থেকে আইওএস ১২ ডাউনলোড করতে পারবেন অ্যাপল হ্যান্ডসেট ব্যবহারকারীরা। অ্যাপলের দাবি, তাদের নতুন অপারেটিং সিস্টেমে আগের সংস্করণগুলোর চেয়ে ৪০ শতাংশ দ্রুত অ্যাপ চালু হবে, কিবোর্ড চালু হবে ৫০ শতাংশ দ্রুত এবং ক্যামেরা চালু হবে ৭০ শতাংশ দ্রুত।


আরো সংবাদ



premium cement