২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

মসজিদে হামলা ও হত্যাকান্ডের প্রতিবাদে রাজধানীসহ সারাদেশে শিবিরের বিক্ষোভ

নিউজিল্যান্ডের দুটি মসজিদে হামলা ও হত্যাকান্ডের প্রতিবাদে বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির ঢাকা মহানগরী উত্তর শাখার বিক্ষোভ মিছিল - সংগৃহীত

নিউজিল্যান্ডের দুটি মসজিদে উগ্রবাদী সন্ত্রাসী কর্তৃক হামলা ও নৃশংস হত্যাকান্ডের প্রতিবাদে রাজধানীসহ দেশের বিভিন্নস্থানে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের বিভিন্ন শাখা। এসময় বিক্ষোভ মিছিলের পূর্বে সমাবেশ অনুষ্ঠিত হয়।

বিক্ষোভপূর্ব সমাবেশে শিবির নেতৃবৃন্দ বলেন, নিউজিল্যান্ডের ২টি মসজিদে জুমার নামাজে প্রায় একই সময় বন্দুকধারী সন্ত্রাসীদের গুলিতে ৫জন বাংলাদেশীসহ ৫০ জন মুসলমান নিহত এবং আরো অনেক লোক আহত হয়েছেন। এ নির্মম ঘটনায় গোটা মুসলিম বিশ্ব ও শান্তিপ্রিয় মানুষ আজ হতবাক, স্তম্ভিত ও ক্ষুদ্ধ। নামাজে সেজদারত অবস্থায় গুলি চালিয়ে নিরীহ নারী শিশুসহ নির্বিচারে মুসলমানদের হত্যার দৃশ্য বিশ্ববাসী দেখেছে।

সমাবেশে শিবির নেতৃবৃন্দ আরো বলেন, এই নির্মমতা ও নৃশংসতায় আমাদের হৃদয়ে রক্তক্ষরণ হচ্ছে। একইসাথে এমন বর্বরতার পরও বিশ্ব নেতৃবৃন্দের অনেকের এড়িয়ে যাওয়া ও পাশ কাটানোর ভূমিকা মানব সভ্যতার জন্য লজ্জার। পরিকল্পিতভাবে ইসলাম ভীতি ছড়ানো ও বিশ্ব নেতৃবৃন্দ এবং কিছু গণমাধ্যমের বিতর্কিত ভূমিকার কারণে নিউজিল্যান্ডে প্রথম হলেও কিছু কিছু দেশে মুসলমানদের উপর সহিংসতার ঘটনা নিয়মিত দেখা যাচ্ছে। যা অত্যন্ত দুঃখজনক ও অপ্রত্যাশিত।

নেতৃবৃন্দ বলেন, সন্ত্রাসীকে আমরা কোনো দেশ, জাতি, ধর্মের দৃষ্টিকোন থেকে বিচার করতে চাই না। গুটিকয়েক সন্ত্রাসীদের কাছে শান্তি প্রিয় বিশ্ববাসী জিম্মি হয়ে থাকা মানব সভ্যতার জন্য অবমাননাকর। এমন বর্বর পাষন্ড সন্ত্রাসীদের এড়িয়ে যাওয়া মানে তাদের বর্বরতাকে উৎসাহ দেয়া। তাই সন্ত্রাসীদের বিরুদ্ধে জাতি, র্ধর্ম, দল-মত-বর্ণ নির্বিশেষে সবাইকে ঐক্যবদ্ধভাবে কঠোর অবস্থান গ্রহণ করতে হবে। আমরা আশা করি নিউজিল্যান্ড সরকার সন্ত্রাসীদের খুঁজে বের করে আইনের আওতায় এনে তাদের কঠোর শাস্তি প্রদান করবেন। একইসাথে নিউজিল্যান্ডসহ বিভিন্ন দেশে মুসলমানদের পবিত্র স্থান ও জান-মাল রক্ষায় কার্যকর পদক্ষেপ গ্রহণ করবেন।

ঢাকা মহানগরী উত্তর
নিউজিল্যান্ডের দুটি মসজিদে উগ্রবাদী সন্ত্রাসী কর্তৃক হামলা ও নৃশংস হত্যাকান্ডের প্রতিবাদে রাজধানীতে বিক্ষোভ মিছিল করে ছাত্রশিবির ঢাকা মহানগরী উত্তর শাখা। বেলা ২টায় বিক্ষোভ মিছিলটি রাজধানীর বসুন্ধরা গেট থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে রামপুরা রোডে গিয়ে সমাবেশের মাধ্যমে শেষ হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় দপ্তর সম্পাদক সালাউদ্দিন আইয়ুবি।

ঢাকা মহানগর দক্ষিণ
নিউজিল্যান্ডে মুসলিম গণহত্যার প্রতিবাদে রাজধানীতে বিক্ষোভ মিছিল করে ছাত্রশিবির ঢাকা মহানগরী দক্ষিণ শাখা। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় প্রকাশনা সম্পাদক রাজিফুল ইসলাম পলাশ। এসময় শাখার বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

ঢাকা মহানগর পশ্চিম
নিউজিল্যান্ডের মসজিদে মুসলিমদের ওপর হামলার প্রতিবাদে ঢাকা মহানগর পশ্চিম-এর উদ্যোগে রাজধানীর শ্যামলীতে রোববার বিকেল ৪.৩০টায় প্রতিবাদ মিছিল অনুষ্ঠিত হয়। এখানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইসলামী ছাত্রশিবিরের পশ্চিমের সভাপতি জুবায়ের হোসেন রাজন। আরো উপস্থিত ছিলেন মহানগর সেক্রেটারী এনামুল হক ও সাংগঠনিক সম্পাদক আশরাফুল ইসলাম ফেরদৌসসহ অন্যান্য নেতৃবৃন্দ।

নারায়ণগঞ্জ মহানগর
নিউজিল্যান্ডে মসজিদে সন্ত্রাসী হামলা ও নৃশংস হত্যাকান্ডের প্রতিবাদে রোববার বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে ছাত্রশিবির নারায়ণগঞ্জ মহানগর। সকাল ৯টায় নারায়ণগঞ্জ চাষাড়া এলাকা থেকে মিছিলটি শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সমাবেশে মিলিত হয়। এতে মহানগর সভাপতিসহ শাখার বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ অংশগ্রহণ করেন।

রাজশাহী মহানগরী
নিউজিল্যান্ডের ২টি মসজিদে জুমার নামাজে প্রায় একই সময় বন্দুকধারী সন্ত্রাসী হামলার প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে ছাত্রশিবির রাজশাহী মহানগর। রোববার সকাল ১০টায় নগরীতে অনুষ্ঠিত এই বিক্ষোভ সমাবেশে মহানগরীর বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

সিলেট মহানগর
নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে আল নূর মসজিদসহ দুটি মসজিদে জুমার নামাজের জন্য আগত মুসলিমদের ওপর নির্বিচারে গুলি চালিয়ে ৫জন বাংলাদেশীসহ ৫০ জনকে হত্যার প্রতিবাদে রোববার বিক্ষোভ মিছিল করেছে বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির সিলেট মহানগর শাখা। মহানগর শিবির সেক্রেটারি মামুন হোসাইনের পরিচালনায় মিছিল পরবর্তী সমাবেশে সভাপতির বক্তব্য রাখেন মহানগর সভাপতি ফরিদ আহমদ। এসময় মহানগরের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

চট্টগ্রাম মহানগর দক্ষিণ
বিক্ষোভ মিছিল ও মানববন্ধন কর্মসূচির মাধ্যমে নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে আল নূর মসজিদসহ দুটি মসজিদে জুমার নামাজে উপস্থিত মুসল্লিদের ওপর হামলার নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে ছাত্রশিবির চট্টগ্রাম মহানগরী দক্ষিণ শাখা। রোববার সকাল ১০টায় নগরীতে এ কর্মসূচি পালন করেন নেতাকর্মীরা। এসময় মহানগরের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

খুলনা মহানগর
নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে আল নূর মসজিদসহ দুটি মসজিদে জুমার নামাজে উপস্থিত মুসলিমদের ওপর নির্বিচারে গুলি চালিয়ে ৫০ জনকে হত্যার প্রতিবাদে বিক্ষোভ মিছিল করে খুলনা মহানগরী শাখা। রোববার সকাল সাড়ে ৯টায় নগরীতে বিক্ষোভ সমাবেশ কর্মসূচি পালন করেন নেতাকর্মীরা। বিজ্ঞপ্তি।


আরো সংবাদ



premium cement