০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


আলেপ্পো প্রদেশের বেশির ভাগ সিরীয় বাহিনীর পুনর্দখল

-

সিরিয়ার উত্তরপশ্চিমাঞ্চলীয় প্রদেশ আলেপ্পোর বিদ্রোহী অধিকৃত বেশির ভাগ এলাকা পুনরুদ্ধার করেছে দেশটির সরকারি বাহিনী।
গত রোববারের এ ঘটনাকে ‘উল্লেখযোগ্য সাফল্য’ বলে বর্ণনা করেছে সিরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম ।
সিরিয়ার উত্তরপশ্চিমাঞ্চলে লড়াইয়ের তীব্রতা বৃদ্ধি নিয়ে তুরস্ক ও রাশিয়ার মধ্যে নতুন করে বৈঠক শুরু হওয়ার একদিন আগে এ সাফল্য পেল সিরিয়ার সরকারি বাহিনী। ওই অঞ্চলে সিরীয় বাহিনীর সাম্প্রতিক অগ্রগতিতে ওই অঞ্চল নিয়ে আঙ্কারা ও মস্কোর মধ্যে হওয়া একটি যুদ্ধবিরতি সমঝোতা ভেঙে গেছে। সিরিয়ার যুদ্ধে আঙ্কারা ও মস্কো বিপরীত দু’টি পক্ষকে সমর্থন দিলেও প্রায় ৯ বছর ধরে চলা এই যুদ্ধের রাজনৈতিক সমাধানের জন্য সহযোগিতা করছে।
বিদ্রোহীদের সমর্থন দেয়া তুরস্ক সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদকে ক্ষমতাচ্যুত করতে চেয়েছিল। কিন্তু সেই বাশার আল-আসাদের অনুগত বাহিনীর হামলায় দুই সপ্তাহে উত্তরপশ্চিমাঞ্চলের বিদ্রোহী অধিকৃত আরেক প্রদেশ ইদলিবে দেশটির ১৩ সৈন্য নিহত হওয়ায় ক্ষিপ্ত হয় আঙ্কারা। হামলা বন্ধে উদ্যোগ নেয়ার জন্য রাশিয়ার প্রতি আহ্বান জানায় তারা। চলতি মাসের মধ্যে সিরীয় বাহিনী ওই অঞ্চল থেকে সরে না গেলে সামরিক শক্তি ব্যবহার করা হবে বলে হুমকি দিয়েছে আঙ্কারা। সোমবার এই নিয়ে মস্কোতে দুইপক্ষের মধ্যে বৈঠক হওয়ার কথা। রোববার রাশিয়ার যুদ্ধবিমানগুলো আলেপ্পো প্রদেশের বিদ্রোহী অধিকৃত এলাকাগুলোতে ব্যাপক বোমাবর্ষণ করে। যে শহরগুলোতে হামলা হয় তার মধ্যে আনাদান শহরও ছিল ।

 


আরো সংবাদ



premium cement
গ্রিড লাইনের ত্রুটিতে সিলেট বিভাগে বিদ্যুৎ সরবরাহে বিঘ্ন ভুক্তভোগী নারী ও তার পাশে দাঁড়ানো ব্যক্তিদের হয়রানির প্রতিবাদ বাড্ডায় নারীর অর্ধগলিত লাশ উদ্ধার কথিত স্বামী পলাতক গ্রেফতারকৃতদের পরিবারের সাথে সাক্ষাৎ করবে খতমে নবুওয়ত ঝিনাইদহ-১ আসনে উপ-নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী নায়েব আলী জাতীয় গ্রিডে ত্রু‌টি, সিলেট বিভাগে বিদ্যুৎ বিপর্যয় ফিলিস্তিনি শিক্ষার্থীদের জন্য ঢাবিতে নিয়মিত ২০ আসন বরাদ্দ রেকর্ড গড়ে সাদিক খান আবারো লন্ডনের মেয়র আগামী ২ মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে : জিল্লুল হাকিম ফতুল্লায় ব্যবসায়ী অপহরণ, গ্রেফতার ৭ তাপদাহের কারণে গোসল করতে গিয়ে কলেজছাত্রের মৃত্যু

সকল