২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ইসরাইলকে দেয়া জর্দানি ভূখণ্ডের ইজারা বাতিল

-

জর্দানের বাদশাহ দ্বিতীয় আবদুল্লাহ ইসরাইলের কাছে ইজারা দেয়া দু’টি ছিটমহলের ওপর তার দেশের সার্বভৌমত্বের কথা ঘোষণা করেছেন। তিনি রোববার মন্ত্রিসভার এক বৈঠকে বলেন, ২৫ বছর আগে তেল আবিবের সাথে স্বাক্ষরিত এক দ্বিপক্ষীয় চুক্তির ভিত্তিতে ওই দুই ছিটমহল ইসরাইলের কাছে ইজারা দেয়া হয়েছিল এবং সে চুক্তির মেয়াদ শেষ হয়ে যাওয়ায় এর মালিকানা এখন জর্দান ভোগ করবে।
গুমার ও আল-বাকুরা নামক ওই দুই খণ্ড ভূমির ‘প্রতি ইঞ্চির’ ওপর জর্দানের সার্বভৌমত্ব ঘোষণা করেন রাজা আবদুল্লাহ। ছয় বর্গকিলোমিটার আয়তনের ছিটমহল ‘বাকুরা’ জর্দানের উত্তরাঞ্চলীয় ইরবিদ প্রদেশে অবস্থিত। ইসরাইলের নিয়ন্ত্রিত দখলীকৃত ফিলিস্তিনি ভূখণ্ডের ‘কিনেরেত’ এলাকার দক্ষিণে এর অবস্থান। অন্য দিকে চার বর্গকিলোমিটার আয়তনের ‘গুমার’ জর্দানের দক্ষিণাঞ্চলীয় আকাবা প্রদেশের অংশ এবং ইসরাইল অধিকৃত মৃত সাগরের দক্ষিণে এটির অবস্থান।
১৯৯৪ সালের ২৬ অক্টোবর ইসরাইল ও জর্দানের মধ্যে স্বাক্ষরিত ২৫ বছর মেয়াদি এক চুক্তির ভিত্তিতে ওই দুই খণ্ড ভূমি তেলআবিবকে ইজারা দিয়েছিল জর্দান। চুক্তিতে বলা হয়েছিল, কোনো পক্ষ আপত্তি না তুললে এর মেয়াদ শেষ হওয়ার পর তা স্বয়ংক্রিয়ভাবে নবায়ন হয়ে যাবে। কিন্তু জর্দান সে চুক্তি নবায়নে ইচ্ছুক নয় এবং বিষয়টি গত বছরের অক্টোবরে তেল আবিবকে আনুষ্ঠানিকভাবে জানিয়েছে আম্মান।
বাদশাহ আবদুল্লাহ রোববার মন্ত্রিসভার বৈঠকে বলেন, ‘আমরা তেল আবিবকে জানিয়েছি যে, বাকুরা ও গুমার ইজারা দেয়ার চুক্তি আর নবায়ন হবে না।’ ১৯৯৪ সালে দ্বিপক্ষীয় চুক্তি স্বাক্ষরিত হওয়ার পর থেকে এতদিন ইসরাইলি কৃষকরা ওই দুই ভূমিতে চাষাবাদ করে আসছিল। কিন্তু গতকাল (রোববার) তাদের ওই ছিটমহলে ঢুকতে দেয়া হয়নি।

 


আরো সংবাদ



premium cement