২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ড্রোন, ক্রুজ ঠেকাতে ব্যর্থ সৌদির ব্যয়বহুল প্রতিরক্ষা ব্যবস্থা

-

বিমান প্রতিরক্ষায় পশ্চিমা সামরিক যন্ত্রপাতির পেছনে শত শত কোটি ডলার ব্যয় করেও কম দামি ড্রোন ও ক্রুজ ক্ষেপণাস্ত্র ঠেকাতে পারছে না সৌদি আরব। শনিবার এ ধরনের স্বল্প খরচের ড্রোন ও ক্রুজ ক্ষেপণাস্ত্রের হামলায়ই দেশটির বিশাল তেল শিল্প আংশিক পঙ্গু হয়ে পড়েছে। এতে দেশটির দৈনিক তেল উৎপাদন কমে অর্ধেকেরও নিচে নেমে গেছে।
প্রতিবেশী ইয়েমেনের গৃহযুদ্ধে জড়িয়ে পড়ার পর থেকে তেল শিল্পক্ষেত্রগুলোতে বারবার হামলা সত্ত্বেও সৌদি আরব এ ধরনের হামলা মোকাবেলায় কতটা অপ্রস্তুত তা ওই দিনের হামলা দেখিয়ে দিয়েছে। সৌদি আরব ও যুক্তরাষ্ট্র বলেছে, এ হামলার পেছনে ইরান ছিল বলে তাদের বিশ্বাস।
মঙ্গলবার এক মার্কিন কর্মকর্তা জানিয়েছেন, হামলাটি ইরানের দক্ষিণ-পশ্চিমাঞ্চল থেকে চালানো হয়েছে বলে ওয়াশিংটন বিশ্বাস করে। হামলার ড্রোনের পাশাপাশি ক্রুজ ক্ষেপণাস্ত্র ব্যবহার করা হয়েছে বলে তিন মার্কিন কর্মকর্তা জানিয়েছেন।
এ ধরনের অভিযোগগুলো প্রত্যাখ্যান করেছে তেহরান। তারা বলেছে, ইয়েমেনে সৌদি নেতৃত্বাধীন বাহিনীর বিরোধীরাই হামলাটি চালিয়েছে। ইরানঘনিষ্ঠ ইয়েমেনের হাউছি বিদ্রোহীরা এককভাবে এ হামলা চালানোর দায় স্বীকার করেছে।
মধ্যপ্রাচ্যে ব্যালিস্টিক ও ক্রুজ ক্ষেপণাস্ত্রের সক্ষমতায় ইরান অনেক এগিয়ে আছে। তারা সৌদি আরবের যেকোনো ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাকে অকেজো করে দিতে পারবে বলে জানায় থিংক ট্যাংক সিআইএসএস। এক্ষেত্রে ইরানের বিশাল আয়তন ও মধ্যপ্রাচ্যজুড়ে তাদের সমর্থিত বাহিনীগুলোর শক্তিমত্তাও উল্লেখ করেছে তারা।
কিন্তু এর চেয়ে অনেক দুর্বল হামলাও সৌদি আরবের জন্য অনেক বেশি ক্ষতিকর বলে প্রমাণিত হচ্ছে। এগুলোর মধ্যে সৌদি আরবের বেসামরিক বিমানবন্দর, অয়েল পাম্পিং স্টেশন ও শায়বাহ তেলক্ষেত্রে হাউছিদের দাবি করা সাম্প্রতিক সফল হামলাগুলোকে বিবেচনায় নিতে হবে। সৌদি এক সূত্র বলেছেন, ‘আমরা উন্মুক্ত। কোনো বাস্তব স্থাপনার জন্যই কোনো বাস্তব সুরক্ষা নেই।’


আরো সংবাদ



premium cement
শিল্পী-সাংবাদিক দ্বন্দ্ব নিয়ে এলো চূড়ান্ত সিদ্ধান্ত যশোর কারাগারে হাজতিদের ধাওয়া-পাল্টা ধাওয়া, ব্যাপক আতঙ্ক চিকিৎসার জন্য ঢাকা ছাড়লেন বিএনপি নেতা আমীর খসরু কুষ্টিয়াতে মসজিদ কমিটি নিয়ে সংঘর্ষে আহত ৫ চেয়ারম্যান তপন ও অজিত মেম্বারকে ধরিয়ে দিতে পারলে পুরস্কার ঘোষণা নারায়ণগঞ্জে ২৪ ঘণ্টায় ১৪ ডাকাত সদস্য গ্রেফতার রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়াল যুক্তরাজ্যে বাংলাদেশী শ্রমিকদের ভিসা সহজ করার আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী না হয়ে অংশীদার হওয়া উচিত : শি জিনপিং ওকাব সভাপতি নজরুল ইসলাম, সম্পাদক জুলহাস আলম পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা কারাগারে

সকল