৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


নরওয়ের মধ্যস্থতায় ভেনিজুয়েলার বিরোধী দলের সাথে আলোচনা শুরু

-

প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো নরওয়েতে ভেনিজুয়েলার বিরোধীদলীয় নেতার সঙ্গে ‘আলোচনা শুরু হওয়াকে’ শুক্রবার স্বাগত জানিয়েছেন। দেশটিতে উভয়পক্ষের মধ্যে কয়েক মাসের রক্তক্ষয়ী সংঘর্ষের পর এ আলোচনা শুরু হলো। ভেনিজুয়েলার উত্তরাঞ্চলীয় আরাগুয়া রাজ্যে সাড়ে ৬ হাজার সৈন্য পাঠানোর আগে দেয়া এক ঘোষণায় মাদুরো বলেন, ‘শান্তি চুক্তি ও ঐক্য প্রচেষ্টাকে এগিয়ে নিতে এ আলোচনা আন্তরিকভাবে শুরু করা হয়েছে। শান্তির পথে এগিয়ে আসতে আমি ভেনিজুয়েলার সব জনগণকে সহযোগিতা করার আহ্বান জানাচ্ছি।’
তেল উৎপাদনকারী এ দেশের সাম্প্রতিক ইতিহাসের সবচেয়ে ভয়াবহ আর্থসামাজিক সঙ্কটের সম্মুখীন হওয়ার কথা উল্লেখ করে এই সমাজতান্ত্রিক নেতা বলেন, ভেনিজুয়েলা তাদের দেশের সঙ্ঘাত নিরসনের প্রক্রিয়া শুরু করেছে এবং তারা শান্তিপূর্ণভাবে এ সমস্যা সমাধানের প্রচেষ্টা চালাচ্ছে। তিনি বলেন, বিরোধী দলের সাথে সংলাপ শুরু হয়েছে। অসলো আলোচনায় সরকারের প্রতিনিধি হিসেবে যোগাযোগমন্ত্রী জর্জ রদ্রিগুয়েজ ও মিরান্দা রাজ্য গভর্নর হাক্টর রদ্রিগুয়েজ যোগ দিয়েছেন। উভয়পক্ষের মধ্যে প্রাথমিক পর্যায়ের আলোচনা শুরু হয়েছে নরওয়ে এমন কথা জানানোর কয়েক ঘণ্টা পর মাদুরো এটাকে ‘শুভ সংবাদ’ বলে অভিনন্দন জানান।
এর আগে ভেনিজুয়েলার পররাষ্ট্রমন্ত্রী জর্জ আরিয়াজা অসলো আলোচনায় সরকারি প্রতিনিধির অংশ নেয়ার খবর আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করেন।
এর আগে ভেনিজুয়েলার বিরোধীদলীয় নেতা জুয়ান গুইদো বৃহস্পতিবার বলেছেন, দেশটির সঙ্কটের মধ্যস্থতায় চালানো অসলো প্রচেষ্টায় যোগ দিতে তিনি প্রতিনিধি পাঠিয়েছেন। তবে তিনি মাদুরো সরকারের সাথে আলোচনা চলার কথা অস্বীকার করেছেন।
কারাকাসে তার সমর্থকদের এক সমাবেশে গুইদো বলেন, ভেনিজুয়েলা সঙ্কটের মধ্যস্থতা প্রচেষ্টায় আলোচনার জন্য ‘নরওয়েতে আমাদের পক্ষের কয়েকজন প্রতিনিধি রয়েছে।’ তিনি বলেন, দেশটি উভয়পক্ষকে একত্রে আনার চেষ্টা করছে। তবে এখন পর্যন্ত কোনো আলোচনা হয়নি। গুইদো সাংবাদিকদের খোলাসা করে বলেন, ‘সেখানে কোনো আলোচনা হয়নি। তবে নরওয়ের কর্মকর্তারা উভয়পক্ষকে আলোচনার টেবিলে আনতে ‘মধ্যস্থতার চেষ্টা’ চালাচ্ছে।


আরো সংবাদ



premium cement
শত কোটি টাকা আত্মসাৎ : বিমানবন্দর থেকে বিশ্বাস ফাউন্ডেশনের চেয়ারম্যান আটক মঠবাড়িয়ায় ইউপি চেয়ারম্যানসহ ১১ জনের বিরুদ্ধে মামলা গাজা যুদ্ধ : জার্মানির বিরুদ্ধে মামলার রায় দেবে আইসিজে হিট স্ট্রোকে ৮ দিনে ১০ জনের মৃত্যু : স্বাস্থ্য অধিদফতর মানিকগঞ্জে আ’ লীগের ২ চেয়ারম্যান প্রার্থীর পাল্টাপাল্টি মানববন্ধন গুচ্ছের ‘এ’ ইউনিটের ফল প্রকাশ হবিগঞ্জে হারুন হত্যা মামলা : ৭ জনের মৃত্যুদণ্ড, ১০ জনের যাবজ্জীবন যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালগুলোতে ফিলিস্তিনিদের পক্ষে বিক্ষোভে পুলিশের বাঁধা, আরাফাতের সমালোচনা বগুড়ায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে নির্মাণ শ্রমিক নিহত পাঁচবিবিতে গাছের ডাল পড়ে পথচারীর মৃত্যু ঈশ্বরদীতে লোডশেডিংয়ে নাকাল জনজীবন

সকল