০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


জেসিন্ডাকে নোবেল শান্তি পুরস্কার দেয়ার দাবি

বিশ্বের সর্বোচ্চ ভবন দুবাইয়ের বুর্জ খলিফায় শুক্রবার হঠাৎ করে ভেসে উঠে জাসিন্ডা আরডার্নের ছবি : ইন্টারনেট -

ক্রাইস্টচার্চের দু’টি মসজিদে নামাজ চলাকালীন বন্দুক হামলার ঘটনায় অর্ধশত মুসল্লি নিহত হওয়ার পর নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্নের ভূমিকার প্রশংসা এখন বিশ্বজুড়ে। আরডার্নকে এবার নোবেল শান্তি পুরস্কার দেয়ার জন্য অনলাইনে আবেদন করছেন হাজারো মানুষ। দেশটির জাতীয় দৈনিক নিউজিল্যান্ড হেরাল্ডের খবরে জানানো হয়েছে, আরডার্নকে নোবেল শন্তি পুরস্কার দেয়ার জন্য দু’টি আবেদন জমা পড়েছে ভিন্ন দু’টি ওয়েবসাইটে। তার একটি হলো চেঞ্জ.ওআরজি (Change.org) অন্যটি ফ্রান্সভিত্তিক আভাজ.ওআরজি (avaaz.org)।
জেসিন্ডা আরডার্নকে নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত করতে নিউজিল্যান্ডভিত্তিক ওয়েবসাইটিতে তিন হাজারেরও বেশি স্বাক্ষর জমা পড়েছে। ফ্রান্সভিত্তিক অন্য ওয়েবসাইটটিতে আরডার্নকে নোবেল শান্তি পুরস্কার দেয়ার দাবি তুলে স্বাক্ষর করেছেন এক হাজারের বেশি মানুষ।
ফ্রান্সভিত্তিক ওয়েবসাইটটিতে বলা হচ্ছে, ‘ক্রাইস্টচার্চের মর্মান্তিক সেই হামলার পরিপ্রেক্ষিতে পর্যাপ্ত পদক্ষেপ, সহানুভূতি, ব্যথিত ও শান্তিপূর্ণ ভূমিকার জন্য আমরা চাই তাকে (জেসিন্ডা) আগামী নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত করা হোক।’ ধারণা করা হচ্ছে, ওই ওয়েবসাইটে প্রথম স্বাক্ষরকারী ব্যক্তিটি হলেন ফ্রান্সের কবি ড. খাল তোরাবুলি।
ক্রাইস্টচার্চ মসজিদে হামলায় ৫০ মুসল্লি নিহত হওয়ার পর দেশটির প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্নের ভূমিকার প্রশংসা এখন গোটা বিশ্বে। বিশেষ করে মুসলিমপ্রধান দেশগুলোর নেতারা তার প্রশংসায় পঞ্চমুখ। হামলার পর যেভাবে পুরো পরিস্থিতি সামাল দিয়েছেন তার জন্য ধন্যবাদ পাচ্ছেন তিনি।
যুক্তরাষ্ট্রকে তালেবান নেতাদের হত্যার প্রস্তাব আমিরাতের
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওকে তালেবান নেতাদের হত্যা করার প্রস্তাব দিয়েছিলেন আবুধাবির যুবরাজ মুহাম্মদ বিন জায়েদ। লন্ডনভিত্তিক অনলাইন নিউজ মিডলইস্ট আইয়ের খবরে জানানো হয়েছে, এ জন্য বিন জায়েদ গোপন কর্মসূচি চালুর কথাও বলেন।
মিডলইস্ট আইয়ের খবরে বলা হয়, গত ১২ জানুয়ারি সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবিতে মার্কিন পররাষ্ট্রন্ত্রীর সাথে বৈঠকের সময় যুবরাজ বিন জায়েদ এ প্রস্তাব দেন। প্রসঙ্গত, আফগানিস্তানে দীর্ঘ ১৭ বছরের যুদ্ধের অবসানে তালেবান নেতাদের সাথে সম্প্রতি বেশ কয়েকটি বৈঠক করেছে মার্কিন প্রতিনিধিদল। নাম প্রকাশে অনিচ্ছুক সূত্রের বরাত দিয়ে অনলাইনটি জানায়, যুবরাজ মুহাম্মদ বিন জায়েদ মাইক পম্পেওকে সতর্ক করে বলেন, আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার করা হলে ২০০১ সালের আগের অবস্থায় ফিরে যাবে দেশটি। যুবরাজ বিন জায়েদ মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওকে ভাড়া করা খুনি দিয়ে তালেবানের জ্যেষ্ঠ নেতা যারা আলোচনার নেতৃত্ব দিচ্ছেন তাদেরকে হত্যার প্রস্তাব দেন। তবে যুবরাজের এ প্রস্তাবে মাইক পম্পেওকে কিছু বলতে শোনা যায়নি।
যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদল আশা করছে, তারা খুব দ্রুত তালেবানের সাথে একটি চুক্তিতে পৌঁছতে সক্ষম হবে, যা দেশটিতে ১৭ বছর ধরে চলা দীর্ঘমেয়াদি যুদ্ধের অবসানে ভূমিকা রাখবে। তা ছাড়া চলতি বছরের মধ্যে দেশটি থেকে ১৪ হাজার সেনা প্রত্যাহারের ব্যাপারে আশাবাদী তারা।
দুবাইয়ের বুর্জ খলিফায় জাসিন্ডার ছবি
বিশ্বের সর্বোচ্চ ভবন দুবাইয়ের বুর্জ খলিফায় হঠাৎ করে ভেসে উঠেছিল নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্নের ছবি। মুসলিমদের প্রতি জাসিন্ডার ‘সহমর্মিতা ও সমর্থন’-এর জন্য সংযুক্ত আরব আমিরাতের প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদের ধন্যবাদ জানাতেই এই পদক্ষেপ নেয়া হয়। শুক্রবার ৮২৯ মিটার উঁচু ভবনটিতে ভেসে ওঠা জাসিন্ডার ছবিতে তাকে কালো হিজাব পরে এক মসজিদে হামলায় এক শোকাহত নারীকে আলিঙ্গনরত অবস্থায় দেখা যায়। এ সময় আরবি ও ইংরেজি ভাষায় শান্তি শব্দটি লেখা ছিল। দুবাইয়ের আমির শেখ মোহাম্মদ ছবিটি টুইটারে শেয়ার করে জাসিন্ডার সমর্থনের জন্য ধন্যবাদ জানিয়েছেন। টুইটে তিনি লিখেছেন, মসজিদ হামলায় নিহতদের শ্রদ্ধায় পুরো নিউজিল্যান্ড নীরব ছিল। ধন্যবাদ প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন। আপনার সহমর্মিতা ও সমর্থন বিশ্বের দেড় বিলিয়ন মানুষের শ্রদ্ধা অর্জন করেছে।
ছেলের নামাজে জানাজায় এসে হার্ট অ্যাটাকে মারা গেলেন মা
ক্রাইস্টচার্চের আল নূর মসজিদে গুলিতে নিহত ছেলের নামাজে জানাজায় এসে হার্ট অ্যাটাকে মারা গেলেন মা। চোখের পানিতে ছেলে হারানোর শোক কাটিয়ে ওঠার চেষ্টা করলেও শেষ পর্যন্ত মৃত্যুর কোলেই ঢলে পড়েন ফিলিস্তিনি এই মা। শনিবার নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মর্মান্তিক এ ঘটনা ঘটে।
গত ১৫ মার্চ ক্রাইস্টচার্চের আল নূর ও লিনউড মসজিদে জুমার নামাজের সময় অস্ট্রেলীয় বংশোদ্ভূত শ্বেতাঙ্গ আধিপত্যবাদী সন্ত্রাসী ব্রেন্টন ট্যারান্টের বন্দুক হামলায় ৫০ মুসল্লির প্রাণহানি ঘটে। এই হামলায় মারা যান ফিলিস্তিনি বংশোদ্ভূত ৩৮ বছর বয়সী কামাল দারউইশ। তিন সন্তানের বাবা কামাল ক্রাইস্টচার্চের একটি দুগ্ধ খামারে কাজ করতেন। তার বড় ভাই আগে থেকেই নিউজিল্যান্ডে বসবাস করে আসছিলেন। গত বছর জর্দান থেকে ভাইয়ের কাছে আসেন কামাল। তিনি স্ত্রী ও সন্তানদের নিউজিল্যান্ডে আনার জন্য ভিসার আবেদন করেছিলেন।

 


আরো সংবাদ



premium cement
পাথরঘাটায় দেড় মণ হরিণের গোশত উদ্ধার টঙ্গীবাড়ীতে অজ্ঞাত কিশোরের গলা কাটা লাশ উদ্ধার জাল দলিলে আপনার জমি দখল হয়ে গেলে কী করবেন? আমির খানকে পাকিস্তান সেনাবাহিনীর বিশেষ সম্মাননা টানা জয়ের খোঁজে অপরিবর্তিত একাদশ নিয়ে মাঠে বাংলাদেশ ‘শুক্রবার ক্লাস নেয়ার বিষয়টি ভুল করে ফেসবুকে পোস্ট হয়েছিল’ চকরিয়ায় চিংড়ি ঘের থেকে একজনের লাশ উদ্ধার জনগণের কথা চিন্তা করে জনবান্ধব আইন তৈরি করতে হবে : আইনমন্ত্রী হাওরের ৯৭ শতাংশ বোরো ধান কাটা শেষ : কৃষি মন্ত্রণালয় শিক্ষকদের ওপর হামলাকারী শিক্ষার্থীদের বহিষ্কার চায় শিক্ষক সমিতি কিশোরগঞ্জে কালবৈশাখী ঝড়ে অন্তঃসত্তা মা ও পাঁচ বছরের ছেলের মৃত্যু

সকল