০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


আইনি চ্যালেঞ্জের মুখে ট্রাম্পের জরুরি অবস্থা

-

মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণে অর্থ বরাদ্দের জন্য জরুরি অবস্থা জারি করে প্রবল আইনি চ্যালেঞ্জের মুখে পড়তে চলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ইতোমধ্যে টেক্সাসে এই দেয়াল নির্মাণের বিরুদ্ধে মামলা করেছেন তিনজন জমির মালিক এবং একটি পরিবেশবাদী সংগঠন। মামলাটি করা হয়েছে, ডিস্ট্রিক্ট অব কলম্বিয়ার ফেডারেল আদালতে।
নিউ ইয়র্ক পোস্টের খবরে বলা হয়েছে, ডেমোক্র্যাটিক আইনপ্রণেতা, রাজ্য এবং উদারপন্থীরাও মামলা করার প্রস্তুতি নিচ্ছে। গত শুক্রবার মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের জন্য জরুরি অবস্থা জারি করেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। এর ফলে কংগ্রেসকে পাশ কাটিয়ে সামরিক খাতের নির্মাণ প্রকল্পের ৩৬০ কোটি ডলার, মাদকবিরোধী প্রকল্পের ২৫০ কোটি ডলার এবং ট্রেজারি বিভাগের ৬০ কোটি ডলার দেয়াল নির্মাণ প্রকল্পে বরাদ্দ দিতে পারবেন ট্রাম্প। এর সাথে যোগ হবে কংগ্রেসের পাস করা ১৩৭ দশমিক ৫ কোটি ডলারের প্যাকেজও। তবে বিরোধী ডেমোক্র্যাটরা এই পদক্ষেপকে প্রেসিডেন্টের ক্ষমতার সর্বোচ্চ অপব্যবহার বলে সমালোচনা করেছে। ইতোমধ্যে হাউজ অব রিপ্রেজেন্টেটিভসের বিচার বিভাগীয় কমিটি জানিয়েছে, জরুরি অবস্থা ঘোষণা নিয়ে একটি তদন্ত শুরু করেছেন তারা। হাউজের স্পিকার ন্যান্সি পেলোসি একটি তালিকা প্রকাশ করেছেন। ট্রাম্প বিভিন্ন খাত থেকে অর্থ সরিয়ে নিলে কোন কোন প্রকল্প ক্ষতিগ্রস্ত হবে সেটাই তালিকায় উল্লেখ করা হয়েছে। এর মাধ্যমে তিনি জরুরি অবস্থার বিরুদ্ধে রিপাবলিকান আইনপ্রণেতাদের সমর্থন আদায়ের চেষ্টা করছেন।
এদিকে যুক্তরাষ্ট্রের ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী প্যাট্রিক শানাহান জানিয়েছেন, সীমান্ত দেয়ালের জন্য কি পরিমাণ অর্থ পেন্টাগন থেকে নেয়া হবে সে বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি। ফক্স নিউজের এক খবরে বলা হয়েছে, আইনি চ্যালেঞ্জের পাশাপাশি রাজনৈতিক চ্যালেঞ্জের মুখেও পড়তে হচ্ছে ট্রাম্পকে। উদারপন্থী মানবাধিকার কর্মীরা গতকাল সোমবার যুক্তরাষ্ট্রজুড়ে বিক্ষোভ সমাবেশ করার পরিকল্পনা করে।

 


আরো সংবাদ



premium cement
মন্ত্রী-এমপির স্বজনদের বিরত রাখা আ’লীগের নীতিগত সিদ্ধান্ত : কাদের মুসলিমদের ঐক্য ও সংহতি বাড়ানোর লক্ষ্যে গাম্বিয়ায় ওআইসির সম্মেলন শুরু ঢাকা সেনানিবাসে এএফআইপি ও সেনা প্রাঙ্গণ ভবন উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী মিয়ানমার সীমান্তে মাইন বিস্ফোরণে ৩ বাংলাদেশী আহত মধুখালীতে নিয়ন্ত্রণ হারিয়ে ট্রাকচালক নিহত, আহত হেলপার বরিশালে নথুল্লাবাদ টার্মিনাল থেকে বাস চলাচল বন্ধ নয়া দিগন্তের শৈলকুপা সংবাদাতার ওপর দুর্বৃত্তদের হামলা ডিএমপির অভিযানে গ্রেফতার ৩৯ সুন্দরবনে জ্বলছে আগুন, নিয়ন্ত্রণে ৫ ইউনিট শায়েস্তাগঞ্জে সাবেক সেনা সদস্য ট্রাকচাপায় নিহত ইসরাইল-গাজা যুদ্ধবিরতি আলোচনা নিয়ে কায়রোতে জোরদার প্রচেষ্টা

সকল