২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


দ্বিতীয়ার্ধেই ভেঙে পড়ল বাংলাদেশ

ওমান ৪ : ১ বাংলাদেশ ( বিপলু)
-

বাংলাদেশী সমর্থকদের বাঁধভাঙা জেয়োরের কাছে হার মানতেই হলো ওমান ফুটবলের কর্মকর্তাদের। তারা প্রথমে গ্যালারিতে বাংলাদেশীদের জন্য এক-তৃতীয়াংশ জায়গা বরাদ্দ দিলেও পরে অর্ধেকটা দিতে বাধ্য হয়। গ্যালারি দখলে বাংলাদেশীদের জয় হলেও ময়দানি লড়াইয়ে সহজ জয় ওমানেরই। কাল ২০২২ কাতার বিশ্বকাপের ‘ই’ গ্রুপের এই বাছাই ম্যাচে বাংলাদেশকে ৪-১ গোলে হারায় ওমান। অথচ প্রথমার্ধের খেলা ছিল গোলশূন্য। জয়ের ফলে ওমান গ্রুপের দ্বিতীয় স্থানে। আর বাংলাদেশ পাঁচ দলের মধ্যে এখনো তলানিতে।
ভারতের বিপক্ষে আগের ম্যাচে ড্র করা একাদশেই কাল আস্থা রাখেন কোচ জেমি ডে। ওমানের মাঠে অ্যাওয়ে ম্যাচ। তার ওপর মধ্যপ্র্যাচ্যের অন্যতম ফুটবল শক্তি ওমান বাংলাদেশের চেয়ে ফিফা র্যাংকিংয়ে একশত ধাপ এগিয়ে। এমন পরিস্থিতিতে যা করা দরকার গতকাল ওমানের মাসকাটে শুরু থেকে তা-ই করে যাচ্ছিলেন জামাল ভূঁইয়ারা। প্রতিপক্ষের শক্তির সাথে পাল্লা দিয়ে নিজেদের পোস্ট অক্ষত রাখতে শুরু থেকে কাউন্টার অ্যাটাকনির্ভর কৌশল। এই টেকনিকেও ম্যাচে প্রথম বল ধরতে হয়েছে ওমানের কিপারকেই। প্রথম গোলের চান্সও পায় বাংলাদেশই। যদিও প্রথম পঁয়তাল্লিশ মিনিটে খেলা যা হয়েছে লালসবুজদের সীমানাতেই। কিন্তু মিডফিল্ডে জামাল-সোহেল রানা, বিপলু ও রক্ষণভাগে ইয়াসিন, রিয়াদুল রাফি, রায়াহন এবং রহমতদের দৃঢ়তায় সুবিধাই করতে পারছিল না র্যাংকিংয়ে ৮-এ থাকা দলটি।
ম্যাচের ১১ মিনিট বয়সেই গোলের খুব কাছে চলে গিয়েছিল জেমি ডের দল। বক্সের একটু বাইরে থেকে ডান পায়ে তীব্র শট নেন বাংলাদেশ অধিনায়ক জামাল ভূঁইয়া। সেই বল ডান দিকে পূর্ণমাত্রায় শরীর ভাসিয়ে কোনো মতে রক্ষা করেন ওমানের গোলরক্ষক আলী আল খাবছি। ১০ বছর ধরে ইংলিশ লিগে খেলা এবং বর্তামনে ব্রমউইচে খেলা এই কিপার তার প্রায় সাড়ে ছয় ফুট উচ্চতার জন্যই হাওয়ায় ভাসানো সেই শট ঠেকাতে পেরেছেন। এরপরও সেই বল পোস্টের সামনেই ছিল। পরে ক্লিয়ার। প্রথমার্ধে বাংলাদেশের পাওয়া সুযোগ বলতে এই একটাই। এই অর্ধের বাকিটা সময় ব্যবস্তায় কাটাতে হয় ইয়াসিন-রাফি এবং গোলরক্ষক আশরাফুল ইসলাম রানাকে। তবে পরিষ্কার কোনো চান্সই পায়নি ওমান। দূর থেকে কয়েকটি শট নেয়া ছাড়া। ১৭, ৩০ ও ৩৮ মিনিটে ওমানের ফুটবলাররা তিনটি শট নিলেও এর দু’টি ঠেকাতে কোনো সমস্যাই হয়নি রানার। ৩৬ মিনিটে মুসেন সালেহ হেড করলেও তা বাম দিকে হালকা শরীর ভাসিয়ে ধরে ফেলেন বাংলাদেশ কিপার। অবশ্য ২৭ মিনিটে ইয়াসিন খানের দর্শনীয় সাইড ভলিতে ক্লিয়ার করা বলে রক্ষা।
গোলশূন্যতে প্রথমার্ধ শেষ হলেও বিরতির পরপরই লিড নিয়ে নেয় ওমান। সফরকারি দলের ডিফেন্ডারদের সামান্য ভুলে বক্সের বাইরে থেকে নেয়া মুসেন আল খালদির বাম পায়ের শটে পরাস্ত বাংলাদেশের শেষ প্রহরী। পিছিয়ে পড়া বাংলাদেশ দল এরপর আক্রমণে ওঠে। আর ওমান ৫৮ মিনিটেই রক্ষণভাগে খেলোয়াড় বাড়ান এক ফরোয়ার্ডকে তুলে। এই সুযোগে ৬০ ও ৬১ মিনিটে বাংলাদেশ সমতার দু’টি সুযোগ পায়। প্রথমে রায়হানের ক্রসে স্ট্রাইকার নাবিব নেওয়াজ জীবনের হেড ঠেকান বিপক্ষ গোলরক্ষক। পরের মিনিটে মিডফিল্ডার বিপলু আহমেদের বাম পায়ের দুর্বল শট যায় আলী খাবছি সোজা। এরপরই গোলরক্ষক রানার ভুলে ওমানের ব্যবধান বৃদ্ধি। আবদুল আজিজ ঘাইলানির ক্রসে তিনি ফ্লাইট মিস করেন। সে বল পোস্ট ছেড়ে বেরিয়ে যাওয়ার সময় টোকা মেরে স্কোর লাইন ২-০ করেন আল মান্দার। ৭২ মিনিটে রায়হানের ট্রেড মার্ক লম্বা থ্রো থেকে ইয়াসিনের হেড কর্নার হলে কমেনি ব্যবধান।
বাংলাদেশের আক্রমণাত্মক ফুটবলের বিপরীতে ৭৭ মিনিটে কাউন্টার অ্যাটাকে ওমানের মুহসেন সালেহের শট সাইড পোস্টে প্রতিহত হলেও ৭৮ মিনিটে স্বাগতিকদের তৃতীয় গোল। ক্রস থেকে আসা বল ইয়াসিন ক্লিয়ার বল বক্সের সামনে পড়লে সেই বলে বদলি আসাদ সাইদের শট বাংলাদেশের জালে। জয়ের ফলে ওমানের পয়েন্ট চার খেলায় ৯। আর বাংলাদেশের পয়েন্ট সমান ম্যাচে ১।
বাংলাদেশ দল : রানা, রহমত, ইয়াসিন, রিয়াদুল, রায়হান, জামাল, বিপলু, জীবন (রবিউল ৯০ মি.), সোহেল রানা, ইব্রাহিম, সাদ উদ্দিন।


আরো সংবাদ



premium cement
গণতন্ত্রকে চিরস্থায়ীভাবে বাকশালে পরিণত করতেই খালেদা জিয়াকে বন্দী রেখেছে সরকার : রিজভী বন্যার আশঙ্কায় সুনামগঞ্জের হাওর এলাকার কৃষকরা ফিলিপাইনে মে মাসের মাঝামাঝি পর্যন্ত প্রচণ্ড গরম থাকবে তীব্র তাপদাহে পথের ধারে সৌন্দর্য বিলাচ্ছে কৃষ্ণচূড়া তজুমদ্দিনে আগুনে পুড়ে ১৩ দোকান ছাই গাজা নিয়ে আলোচনার লক্ষ্যে সৌদি আরব যাচ্ছেন ব্লিংকেন ধামরাইয়ে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ, কাঁদলেন মুসুল্লিরা বান্দরবানে নিরাপত্তা বাহিনীর সাথে সংঘর্ষে ২ কেএনএফ সদস্য নিহত এসএসসি পরীক্ষার ফল ৯ থেকে ১১ মে’র মধ্যে প্রকাশ কলাপাড়ায় বালুর জাহাজ থেকে ছিটকে পড়ে শ্রমিক নিখোঁজ যেসব কারণে হঠাৎ বন্ধ হয়ে যেতে পারে আপনার ফেসবুক আইডি ও পেজ

সকল