২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

১২ লেখককে দেয়া হলো আনন্দ আলো সাহিত্য পুরস্কার

-

এক জমকালো অনুষ্ঠানের মাধ্যমে সিটি ব্যাংক আনন্দ আলো সাহিত্য পুরস্কার ২০১৯ প্রদান করা হয়েছে। এ বছর ১২ জন লেখককে চ্যানেল আই প্রবর্তিত এই পুরস্কার প্রদান করা হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে জাতীয় অধ্যাপক ও বাংলা একাডেমির সভাপতি ড. আনিসুজ্জামান বলেন, এই পুরস্কারটি ব্যতিক্রম। অমর একুশের গ্রন্থমেলায় প্রকাশিত বইয়ের ওপর পুরস্কারটি ইতোমধ্যে দেশের সাহিত্য অঙ্গনে বিশেষত্ব লাভ করেছে। তিনি চ্যানেল আই কর্তৃপক্ষকে পুরস্কারটি প্রদান অব্যাহত রাখার আহ্বান জানান।
এ বছর যেসব বই পুরস্কার লাভ করেছেÑ গত রাতে তেজগাঁওয়ে চ্যানেল আই ভবনে বইগুলোর লেখকদের কাছে পুরস্কার বিতরণ করেন জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান।
অনুষ্ঠানের বিশেষ অতিথি বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবিবুল্লাহ সিরাজী বলেন, এবারের অমর একুশের মেলায় সাড়ে চার হাজারেরও বেশি নতুন বই প্রকাশ পায়। এসব বই থেকে বারটি বইকে আনন্দ আলো পুরস্কার প্রদান করা হলো। এতে বুঝতে অসুবিধে হয় না যে, বইগুলোর মান কতটা গ্রহণযোগ্য। মেলায় এবার কয়েক শ’ বই মানসম্পন্ন হিসেবে চিহ্নিত করা হয়েছে।
চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ও আনন্দ আলোর সম্পাদকমণ্ডলীর সভাপতি ফরিদুর রেজা সাগর, সিটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মাসরুর আরেফিন এবং আনন্দ আলোর সম্পাদক ও লেখক রেজানুর রহমানও এতে বক্তব্য রাখেন।
এ বছর যারা সিটি ব্যাংক আনন্দ আলো সাহিত্য পুরস্কার পেয়েছেন তারা হলেনÑ কথাসাহিত্যে অন্যপ্রকাশ থেকে প্রকাশিত ‘কয়লা তলা ও অন্যান্য’ গ্রন্থের জন্য সৈয়দ মনজুরুল ইসলাম এবং প্রথমা থেকে প্রকাশিত ‘মামলার সাক্ষী ময়না পাখি’ গ্রন্থের জন্য শাহাদুজ্জামান।
কবিতায় অন্যপ্রকাশ থেকে প্রকাশিত ‘পানতুম’ গ্রন্থের জন্য মারুফুল ইসলাম এবং অনন্যা থেকে প্রকাশিত ‘১৯ নম্বর কবিতা মোকাম’ গ্রন্থের জন্য আফজাল হোসেন।
প্রবন্ধ ও মুক্তিযুদ্ধ শাখায় কথা প্রকাশ থেকে প্রকাশিত ‘সময় বহিয়া যায়’ গ্রন্থের জন্য সিরাজুল ইসলাম চৌধুরী ও প্রিয়মুখ থেকে প্রকাশিত ‘১৯৭১ : প্রতিরোধ সংগ্রাম বিজয়’ গ্রন্থের জন্য মেজর জেনারেল মো: সরোওয়ার হোসেন।
ভ্রমণ ও আত্মজীবনী শাখার সময় প্রকাশন থেকে প্রকাশিত ‘সুদুরের অদুর দুয়ার’ গ্রন্থের জন্য ফারুক মঈনউদ্দীন। শিশুসাহিত্য শাখায় কথা প্রকাশ থেকে প্রকাশিত ‘ভূত কল্যাণ সমিতি’ গ্রন্থের জন্য মুস্তাফিজ শফী, শিশুপ্রকাশ থেকে প্রকাশিত ‘রঙের গাছ’ গ্রন্থের জন্য মোকারম হোসেন এবং প্রথম বই শাখায় জার্নিম্যান থেকে প্রকাশিত ‘ঘটনা কিংবা দুর্ঘটনার গল্প’ গ্রন্থের জন্য মাজহারুল ইসলাম, অন্যপ্রকাশ থেকে প্রকাশিত ‘নিঃসঙ্গতার পাখিরা’ গ্রন্থের জন্য ফারুক আহমেদ ও জার্নিম্যান থেকে প্রকাশিত ‘অন দ্য ডেইজ লাইক দিস ’ গ্রন্থের জন্য শায়রা আফরিদা ঐশী।


আরো সংবাদ



premium cement
নোয়াখালীতে ভূমিদস্যুর বিরুদ্ধে ঝাড়-মিছিল ব্রিটিশ তেলবাহী ট্যাংকারে হাউছিদের সরাসরি হামলা গাজা নিয়ে আলোচনার জন্য সৌদি আরব যাচ্ছেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মিরসরাই প্রেস ক্লাবের নতুন সভাপতি মিঠু, সম্পাদক মাঈন আইসিসির সিদ্ধান্ত ইসরাইলকে প্রভাবিত করবে না : নেতানিয়াহু শনিবার বন্ধই থাকছে প্রাথমিক বিদ্যালয় মে মাসে দেশে সর্বকালের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হতে পারে ডাসারে শিশু খেলতে গিয়ে পানিতে পড়ে নিখোঁজ সৈয়দ জিয়াউল হক মাইজভাণ্ডারী ট্রাস্টের শরবত বিতরণ কর্মসূচি ঢাকা মহানগরী দক্ষিণের শতাধিক স্পটে জামায়াতের খাবার পানি ও স্যালাইন বিতরণ দ্বিপক্ষীয় বাণিজ্যিক বাধা দূর করতে সম্মত ভুটান ও বাংলাদেশ

সকল