২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

মার্কিন আধিপত্যের দিন শেষ : ইরান

মার্কিন আধিপত্যের দিন শেষ : ইরান - সংগৃহীত

ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ বলেছেন যুক্তরাষ্ট্রের আধিপত্য বিশ্বকে অসুস্থ ও বিরক্ত করে তুলেছে। বিশ্ব আর টুইটারে দেয়া একনায়কের আদেশ শুনবে না। এক টুইট বার্তায় এ কথা বলেন তিনি। 

ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘বিশ্ব যে যুক্তরাষ্ট্রকে আর মানছে না তা ইউরোপ, চীন ও রাশিয়াসহ কয়েক ডজন দেশের নেতাদের প্রশ্ন করলেই বোঝা যাবে।’

এদিকে নতুন করে অবরোধ আরোপের একদিন পর তেহরানে উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী রি ইয়ং-হো এর সঙ্গে বৈঠক করেছেন ইরানি পররাষ্ট্রমন্ত্রী। এ ঘটনাকে ঔদ্ধত্যের প্রকাশ হিসেবে দেখছেন বিশ্লেষকরা। উভয় দেশই বর্তমানে যুক্তরাষ্ট্রের আরোপ করা অবরোধ সহ্য করছে।

এ বৈঠককে ‘সর্বোচ্চ উত্তেজনাকর’ আখ্যা দিয়েছেন ডোনাল্ড ট্রাম্পও। তেহরানে আল-জাজিরার সংবাদদাতা জেইন বাসরাভি বলেন, ‘ইরান দেখাতে চাইছে যুক্তরাষ্ট্র ছাড়াও তাদের অনেক বন্ধু আছে।

ইরানের স্বরাষ্ট্রমন্ত্রী আব্দুররেজা রাহমানি ফাজলি বলেছেন, আন্তর্জাতিক সমাজের সাথে তার দেশের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা থেকে বেআইনিভাবে বেরিয়ে যাওয়ার জন্য আমেরিকাকে ইরানের জনগণের কাছে আনুষ্ঠানিকভাবে ক্ষমা চাইতে হবে।

তিনি বৃহস্পতিবার ইরানের মধ্যাঞ্চলীয় ‘ইয়ায্‌দ’ প্রদেশ সফরে গিয়ে এ আহ্বান জানান। ইরানের স্বরাষ্ট্রমন্ত্রী পরমাণু সমঝোতায় ফিরে আসার জন্যও ওয়াশিংটনের প্রতি আহ্বান জানিয়েছেন।

ইরানি জনগণের সাথে আমেরিকার প্রকাশ্য শত্রুতার কথা উল্লেখ করে রাহমানি ফাজলি বলেন, তার দেশের জনগণ মার্কিন শাসকগোষ্ঠীকে বিশ্বাস করে না এবং তারা ওয়াশিংটনের সাথে কোনো ধরনের আলোচনা মেনে নেবে না।

ইরানের স্বরাষ্ট্রমন্ত্রী একইসাথে বলেন, বিশ্বের বেশিরভাগ দেশ আমেরিকার একতরফা নিষেধাজ্ঞা মেনে না নেয়ায় এসব দেশের সাথে অর্থনৈতিক সম্পর্ক আরো স্বচ্ছ হওয়ার পরিবেশ তৈরি হয়েছে।

মার্কিন সরকার সব সময় ইরানকে দুর্বল করে রাখার চেষ্টা করেছে বলে উল্লেখ করেন রাহমানি ফাজলি। তিনি বলেন, ইসলামি বিপ্লবের ৪০ বছর পর এখন আর ইরানের তেল রফতানি বন্ধ করে দেয়া সম্ভব নয়।


আরো সংবাদ



premium cement
নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট

সকল