২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

চীনকে যে আহ্বান জানালো ইরান

চীনকে যে আহ্বান জানালো ইরান - সংগৃহীত

ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতা বাস্তবায়নে কার্যকর ভূমিকা রাখার জন্য চীনের প্রতি আহ্বান জানিয়েছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। রোববার চীনের চিংদাও শহরে সাংহাই সহযোগিতা পরিষদের শীর্ষ সম্মেলনের অবকাশে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং-এর সাথে এক বৈঠকে তিনি এ আহ্বান জানান।

প্রেসিডেন্ট রুহানি বলেন, পরমাণু সমঝোতা সই হওয়ার আগে পশ্চিমা দেশগুলোর সঙ্গে ইরানের দীর্ঘ আলোচনায় চীন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। ইরানের প্রেসিডেন্ট বলেন, ‘এই মুহূর্তে সমঝোতার বাকি পক্ষগুলো যাতে তাদের প্রতিশ্রুতি বাস্তবায়ন করে সে ব্যাপারে চীনকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে।’

সাক্ষাতে চীন ও ইরানের মধ্যে দ্বিপক্ষীয় অর্থনৈতিক সহযোগিতা শক্তিশালী করার প্রতিশ্রুতি ব্যক্ত করেন প্রেসিডেন্ট রুহানি ও প্রেসিডেন্ট শি জিনপিং।

২০১৫ সালের জুলাই মাসে আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, রাশিয়া ও চীনকে নিয়ে গঠিত ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরান পরমাণু সমঝোতা সই করে। ওই সমঝোতায় ইরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিনিময়ে নিজের পরমাণু তৎপরতায় সীমাবদ্ধতা আনতে সম্মত হয় তেহরান।

কিন্তু মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত ৮ মে এ সমঝোতা থেকে একতরফাভাবে তার দেশকে বের করে নেন। এরপর ব্রিটেন, ফ্রান্স ও জার্মানি এ সমঝোতা রক্ষা করার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করে ইরানকে সমঝোতা থেকে বেরিয়ে না যাওয়ার আহ্বান জানায়। কিন্তু এখন পর্যন্ত এ ব্যাপারে নিজেদের সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা ঘোষণা করতে ব্যর্থ হয়েছে ইউরোপীয় দেশগুলো।

ঠিক এরকম একটি অবস্থায় এ সমঝোতা রক্ষায় চীনের সহযোগিতা চাইল ইরান। তেহরান অবশ্য এর আগে হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, ইউরোপ তার প্রতিশ্রুতি রক্ষা করতে ব্যর্থ হলে আগের চেয়ে অনেক বেশি শক্তিশালীভাবে নিজের পরমাণু তৎপরতা শুরু করবে ইরান।


আরো সংবাদ



premium cement
বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত, ক্লাসে ফেরার সিদ্ধান্ত আমদানি ব্যয় কমাতে দক্ষিণাঞ্চলের সূর্যমুখী তেলের আবাদ পাকুন্দিয়ায় গানের আসরে মারামারি, কলেজছাত্র নিহত আবারো হার পাকিস্তানের, শেষ সিরিজ জয়ের স্বপ্ন পাটকেলঘাটায় অগ্নিকাণ্ডে ৩ দোকান পুড়ে ছাই ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শুরু দোয়ারাবাজারে পরকীয়া সন্দেহে স্ত্রীকে হত্যা : স্বামীর আমৃত্যু কারাদণ্ড গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর লাশ উদ্ধার ভারতে দ্বিতীয় পর্বে ৮৮ আসনে ভোট

সকল