২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

নেতানিয়াহুই আবারো ইসরাইলের ক্ষমতায়

- ছবি : সংগৃহীত

ইসরাইলের বর্তমান প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু রেকর্ড পঞ্চমবারের মতো দেশটির জাতীয় নির্বাচনে জয়ী হতে যাচ্ছেন। গত মঙ্গলবার দেশটিতে সাধারণ নিবাচনের ভোট নেয়া হয়। এতে নেতানিয়াহুর দলই শক্তিশালী অবস্থানে রয়েছেন দাবি করেছে দেশটির প্রধান তিনটি টেলিভিশন চ্যানেল।

এসব চ্যানেলের খবরে বলা হয়, এবারের নির্বাচনে ক্ষমতায় যেতে প্রয়োজনীয় সংখ্যাগরিষ্ঠতা পাচ্ছে না কোনো দলই। কিন্তু অন্যদের তুলনায় অনেক বেশি সুবিধাজনক অবস্থানে রয়েছে নেতানিয়াহুর দল। অন্যান্য ডানপন্থী রাজনৈতিক দলগুলোকে সঙ্গে নিয়ে জোট সরকার গঠনে তিনিই সুবিধাজনক অবস্থানে রয়েছেন। কারণ দেশটির বিরোধী বেশ কয়েকটি কট্টর ডানপন্থী রাজনৈতিক দল নেতানিয়াহুকে সমর্থন দিয়ে আসছে।

নেতানিয়াহুর দল লিকুদ পার্টির প্রধান কার্যালয়ে গতকাল মঙ্গলবার গভীর রাতে উল্লাসরত দলীয় কর্মী-সমর্থকদের সামনে বক্তৃতা দেন নেতানিয়াহু। এ সময় ৬৯ বছর বয়সী এই নেতা বলেন, এটা বিশাল বিজয়ের একটি রাত। তবে সরকারি ফল জানার জন্য নেতাকর্মীদের অপেক্ষা করার আহ্বান জানান তিনি। এ সময় তার পাশে থাকা স্ত্রী সারা নেতানিয়াহুর প্রশংসা করে বলেন, তিনি একজন জাদুকর।

তবে দেশটির গোয়েন্দা বাহিনীর সাবেক প্রধান ৫৯ বছর বয়সী জেনারেল গ্যান্তেজ দাবি করেছেন, মঙ্গলবারের নির্বাচনে তার দলই জয় পাবে। বুথ ফেরতের জরিপের ফলের বরাত দিয়ে তিনি দাবি করেছেন। তিনি বলেছেন, তার দল ব্লু অ্যান্ড হোয়াইট পার্টি প্রতিদ্বন্দ্বী লিকুদ পার্টির চেয়ে এগিয়ে রয়েছে।

এদিকে এ দুই নেতা মঙ্গলবার রাতে নিজেদের জয়ী বলে দাবি করলেও ভোটের পরিষ্কার চিত্র আসতে শুরু করে বুধবার সকালে। এতে নেতানিয়াহুকেই বিজয়ী হিসেবে দেখানো হয়।

বুথ ফেরত জরিপগুলো থেকে ধারণা করা হচ্ছে, ১২০ আসনের নেসেটের ৬৫টি আসনে নেতানিয়াহু নেতৃত্বাধীন দেশটির ডানপন্থী দল লিকুদ পার্টি সংখ্যাগরিষ্ঠতা পাবে। অন্যদিকে, মধ্য-বামপন্থী দলগুলো পাবে মোট ৫৫ আসন। আগামী শুক্রবার ইসরাইলের এ নির্বাচনের চূড়ান্ত ফল ঘোষণা করা হবে।

তবে পার্লামেন্ট নেসেটের ওয়েবসাইট ও ইসরাইলি টেলিভিশন চ্যানেল বলছে, নির্বাচনে ডানপন্থী লিকুদ পার্টির প্রবীণ নেতা নেতানিয়াহু ও নতুন মধ্যপন্থী ব্লু অ্যান্ড হোয়াইট পার্টির গ্যান্তেজ ৩৫টি করে আসনে জয় পেয়েছেন। ইসরাইলের এবারের নির্বাচনে ৯৭ শতাংশ ভোট পড়েছে।

বিশ্লেষকরা বলেন, নেতানিয়াহু যদি জয় পান, তাহলে ইসরাইলের ৭১ বছরের ইতিহাসে তিনিই হবে সবচেয়ে দীর্ঘমেয়াদে ক্ষমতায় থাকা একমাত্র প্রধানমন্ত্রী। আর নেতানিয়াহুও জানিয়েছেন, তিনি জোট সরকার গঠনের জন্য ইতোমধ্যে মিত্রদের সঙ্গে আলোচনা শুরু করেছেন।

উল্লেখ্য, ১৯৯০ সালে প্রথমবারের মতো ইসরাইলের ক্ষমতায় আসেন নেতানিয়াহু। বিভিন্ন সময়ে তার রাজনৈতিক ক্যারিয়ার বাঁচানোর লড়াই করেছেন তিনি। তার বিরুদ্ধে দুর্নীতির তিনটি মামলা বিচারাধীন রয়েছে; যদিও তিনি অভিযোগ অস্বীকার করেছেন।


আরো সংবাদ



premium cement