০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫
`


যুক্তরাষ্ট্রের সাথে জ্বালানি চুক্তি বাতিলের অনুরোধ সৌদি জোটের

যুক্তরাষ্ট্রের সাথে জ্বালানি চুক্তি বাতিলের অনুরোধ সৌদি জোটের - সংগৃহীত

ইয়েমেনে সৌদি নেতৃত্বাধীন জোট যুদ্ধরত বিমানে যুক্তরাষ্ট্রের জ্বালানি সরবরাহ সহযোগিতা চুক্তি অবসানের অনুরোধ জানিয়েছে। শনিবার সৌদি বার্তা সংস্থা (এসপিএ) এক বিবৃতিতে একথা জানিয়েছে।

যুক্তরাষ্ট্র চুক্তিটি বাতিল করবে- ওয়াশিংটন পোস্টে সম্প্রতি এমন খবর প্রকাশের পর এ অনুরোধ জানানো হলো।

অপরদিকে ইয়েমেনে সৌদি জোটের অভিযান ও ব্যাপক বিমান হামলায় অনেক বেসামরিক নাগরিক নিহত হওয়ায় চলমান আন্তর্জাতিক সমালোচনার প্রেক্ষাপটে ওয়াশিংটন এ চুক্তি বাতিল করতে যাচ্ছে বলে জানিয়েছে বিশ্লেষকরা।

এসপিএ জানায়,‘সাম্প্রতিক সময়ে সৌদি আরব ও দেশটির নেতৃত্বাধীন জোট ইয়েমেনে যুদ্ধকালে বিমানে জ্বালানি ভরার কার্যক্রম স্বাধীনভাবে করার ক্ষেত্রে তাদের সক্ষমতা বাড়িয়েছে। এর ফলে যুক্তরাষ্ট্রের সাথে আলোচনা করে সৌদি নেতৃত্বাধীন জোট ইয়েমেনে তাদের অভিযান পরিচালনার জন্য ইনফ্লাইট জ্বালানি সরবরাহ সহযোগিতা বন্ধের অনুরোধ জানিয়েছে।’

এর আগে, পেন্টাগন মুখপাত্র কমান্ডার রেবাকা রেবারিচ বলেন, সৌদি আরবের সাথে আলোচনা চলমান থাকলেও ওয়াশিংটন পোস্টের খবরের বিষয়টি নিশ্চিত করা হয়নি।

এদিকে গত আগস্টে প্রতিরক্ষা মন্ত্রী জিম ম্যাটিস সতর্ক করে বলেন, সৌদি জোটের জন্য মার্কিন সমর্থন শর্তহীন ছিল না। তিনি বলেন, নিরীহ মানুষের জীবন রক্ষার জন্য মানবিকভাবে যা কিছু করা সম্ভব এ জোট তা অবশ্যই করবে।


আরো সংবাদ



premium cement
হিলি বন্দর দিয়ে ১৪ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানোর সিদ্ধান্ত প্রধানমন্ত্রীর ওপর : মন্ত্রী রোহিঙ্গা গণহত্যা মামলায় ওআইসি’র সহযোগিতা চেয়েছেন পররাষ্ট্রমন্ত্রী টর্চার সেলে শিশু-বৃদ্ধদের পেটাতেন মিল্টন : হারুন গাজা ত্যাগ করবে না ইউএনআরডব্লিউএ শৈলকুপায় সাংবাদিক মফিজুলের ওপর হামলা : প্রেসক্লাবের উদ্যোগে মানববন্ধন বিএনপির ভাবনায় ক্লান্ত ওবায়দুল কাদের : রিজভী অনলাইন জুয়ায় ২০ লাখ টাকা হেরে যুবকের আত্মহত্যা আল-জাজিরার অফিসে ইসরাইলি পুলিশের হানা মালয়েশিয়ায় কাল বৃহত্তম আন্তর্জাতিক ধর্মীয় সম্মেলন রাস্তা প্রশস্ত করতে কাটা হবে ৮৫৬টি গাছ

সকল