২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

ইরান-ইরাক সীমান্ত চুক্তি সই, দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদার

ইরান-ইরাক সীমান্ত চুক্তি সই, দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদার - সংগৃহীত

ইরান ও ইরাকের মধ্যে এক হাজার ছয়শ নয় কিলোমিটারের অভিন্ন সীমান্ত রয়েছে। ইরান ও ইরাকের মধ্যে সীমান্ত সহযোগিতা বিষয়ে একটি চুক্তি সই হয়েছে। মঙ্গলবার দু দেশের সীমান্তরক্ষী বাহিনীর মধ্যে সপ্তম বার্ষিক যৌথ সম্মেলনও অনুষ্ঠিত হয়।

রাজধানী তেহরানে আজ এ চুক্তি সই হয় এবং চুক্তিতে ইরানের পক্ষে সই করেন সীমান্তরক্ষী বাহিনীর কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল কাসেম রেজায়ি এবং ইরাকের পক্ষে সই করেন মেজর জেনারেল হামিদ আবদুল্লাহ ইব্রাহিম আল-হোসেইনি। 

বৈঠকে জেনারেল রেজায়ি বলেন, এ অঞ্চল বিশেষ করে ইরাকের জন্য একটি বিশাল ষড়যন্ত্র করেছিল সন্ত্রাসীরা। আর এ গোষ্ঠীর পেছনে মদদ রয়েছে বিশ্বের বলদর্পী শক্তিগুলোর। তবে আল্লাহর রহমতে সেসব ষড়যন্ত্র নস্যাৎ করা সম্ভব হয়েছে এবং মার্কিন-ইসরাইলের মদদপুষ্টদের চক্রান্ত ব্যর্থ হয়েছে। এই সফলতার পর আগের যেকোনো সময়ের চেয়ে ইরান ও ইরাকের সীমান্তে যৌথ সহযোগিতা জোরদার করা বেশি জরুরি হয়ে পড়েছে বরে মন্তব্য করেন জেনারেল রেজায়ি।

মার্কিন নিষেধাজ্ঞা মানবে না ইরাক

১৪ আগস্ট ২০১৮

ইরাকের প্রধানমন্ত্রী হায়দার আল-এবাদি বলেছেন, ইরানের সাথে বাণিজ্যসহ দ্বিপক্ষীয় সহযোগিতার ক্ষেত্রে মার্কিন নিষেধাজ্ঞা অনুসরণ করবে না তার দেশ। তবে ইরাক শুধুমাত্র বাণিজ্যিক লেনদেনে মার্কিন ডলার ব্যবহার থেকে বিরত থাকবে।

তিনি সোমবার বাগদাদে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন বলে দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন জানিয়েছে। হায়দার আল-এবাদি বলেন, ইরান ইস্যুতে আমরা শুধুমাত্র লেনদেনে ডলার ব্যবহার থেকে বিরত থাকব। মার্কিন নিষেধাজ্ঞা মানব না।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত ৮ মে পাশ্চাত্যের সাথে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা থেকে তার দেশকে বের করে নেন এবং পরবর্তী তিন থেকে ছয় মাসের মধ্যে তেহরানের ওপর নিষেধাজ্ঞা পুনর্বহালের ঘোষণা দেন। চলতি আগস্ট মাসের প্রথম সপ্তাহে প্রথম দফা নিষেধাজ্ঞা পুনর্বহাল করেছে ওয়াশিংটন।

মার্কিন সরকার হুমকি দিয়েছে, ইরান বিরোধী নিষেধাজ্ঞা লঙ্ঘনকারী পক্ষ বা দেশগুলোকেও মার্কিন নিষেধাজ্ঞার মুখে পড়তে হবে।

ইরাকের প্রধানমন্ত্রী ইরান বিরোধী মার্কিন নিষেধাজ্ঞার ব্যাপারে গত সপ্তাহে বলেছিলেন, তার দেশ এ নিষেধাজ্ঞাকে অন্যায় ও কৌশলগত ভুল বলে মনে করে। এ ছাড়া, নিষেধাজ্ঞার ফলে একটি দেশের জনগণ কষ্ট পায় সরকারের কোনো ক্ষতি হয় না।

হায়দার আল-এবাদি আরো বলেছিলেন, তিনি ইরান বিরোধী নিষেধাজ্ঞাকে অন্যায় মনে করা সত্ত্বেও ইরাকের জাতীয় স্বার্থে তা মেনে চলবেন। কিন্তু সোমবার কার্যত সে বক্তব্য থেকে সরে আসলেন প্রধানমন্ত্রী এবাদি।

সামরিক সক্ষমতা বাড়াচ্ছে ইরাক
ইরাকি নিউজ, ০৮ জুন ২০১৮

ইরাকের কাছে ৩৯টি অত্যাধুনিক টি-৯০ ট্যাঙ্ক হস্তান্তর করেছে রাশিয়া। গত বছর সই হওয়া দ্বিপক্ষীয় চুক্তির ভিত্তিতে এসব ট্যাঙ্ক হস্তান্তর করা হয়েছে।

ইরাকের প্রতিরক্ষা মন্ত্রণালয় বৃহস্পতিবার এক বিবৃতিতে বলেছে, রাশিয়ার সরবরাহকৃত ৩৯টি ট্যাঙ্ক সেনাবাহিনীর একটি ব্রিগেডের দুটি ব্যাটালিয়নের মধ্যে বণ্টন করা হয়েছে।

রুশ বিশেষজ্ঞরা এরই মধ্যে ইরাকি সেনাদেরকে ট্যাঙ্ক চালানোর প্রশিক্ষণ দিয়েছে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

গত ফেব্রুয়ারিতে রাশিয়া ইরাকের কাছে টি-৯০ ট্যাঙ্কের প্রথম চালান সরবরাহ করে। প্রথম চালানে ৩৬টি ট্যাঙ্ক সরবরাহ করা হয়েছিল বলে ইরাকের সেনাবাহিনীর চিফ অব স্টাফ জেনারেল ওসমান আল ঘানিমি জানিয়েছেন।

এর আগে ভারত, আলজেরিয়া এবং আজারবাইজানও রাশিয়ার কাছ থেকে টি-৯০ ট্যাঙ্ক কিনেছে।

 ক্ষেপণাস্ত্র ইয়াকিন-১ এর সফল পরীক্ষা ইরাকের

সম্পূর্ণ নিজস্ব প্রযুক্তিতে তৈরি স্বল্প-পাল্লার ক্ষেপণাস্ত্র ‘ইয়াকিন-১’-এর সফল পরীক্ষা চালিয়েছে ইরাক। দেশটির সামরিক সরঞ্জাম উৎপাদনকারী একটি কোম্পানি সোমবার এ খবর দিয়েছে।

ওই কোম্পানির পরিচালক মাজহার সাদেক আত-তামিমি বলেছেন, ‘ইয়াকিন-১’ ক্ষেপণাস্ত্র ৩৫০ কেজি ওয়ারহেড বহন করে ‌‌১৫ কিলোমিটার দূরবর্তী লক্ষ্যবস্তুতে নিখুঁতভাবে আঘাত হানতে সক্ষম।

তিনি আরো বলেন, তার কোম্পানির প্রকৌশলি ও বিশেষজ্ঞরা সম্পূর্ণ নিজস্ব প্রযুক্তিতে ক্ষেপণাস্ত্রটি তৈরি করেছেন এবং এটির আন্তর্জাতিক মান নিয়ে কোনো প্রশ্ন নেই।

ইরাকি সেনাবাহিনীর সামরিক সরঞ্জাম নির্মাণকারী কোম্পানি এর আগে ১০৭ মিলিমিটার ক্ষেপণাস্ত্র নিক্ষেপের মতো কামান তৈরি করেছে।


আরো সংবাদ



premium cement