২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

৪৪ পরামর্শকের ভারে বিধ্বস্ত হবে ৩ রানওয়ে চার দশক আগে এসব রানওয়ে নির্মিত ; প্রকল্পের সম্ভাব্যতা সমীক্ষা হয়নি

-

ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত দেশের তিন বিমানবন্দরের রানওয়ে সংস্কারে ৪৪ জন পরামর্শক প্রস্তাব করা হয়েছে। ক্ষতিগ্রস্ত রানওয়ে পরামর্শকের ভারে বিধ্বস্ত হবে। এই পরামর্শকদের দিতে হবে মোট ২০ কোটি ৫৩ লাখ টাকা। কাজ সুপারভিশনের জন্যই ৪৪ জন পরামর্শক দু’বছর নিয়োজিত থাকবেন। উন্নয়ন প্রকল্পের অর্থগুলো এভাবেই শৃঙ্খলাহীনভাবে খরচ করা হচ্ছে। আপত্তি জানিয়ে পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগ বলছে, কার্যক্রম সুপারভিশনে পরামর্শকের দায়িত্ব খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মোহাম্মদ হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়কে প্রদান করা যেতে পারে।
বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) প্রস্তাবনার তথ্যানুযায়ী, ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত দেশের অভ্যন্তরীণ যশোর, সৈয়দপুর এবং শাহ মখদুম বিমানবন্দর রাজশাহীর রানওয়ে। চার দশক আগে ওই তিন বিমানবন্দরের রানওয়ে নির্মাণ করা হয়। অধিকসংখ্যক বিমানের রিটিটেড লোড বহন উপযোগী করে নির্মিত নয় এসব। যার ফলে কয়েক বছরেই রানওয়ের সারফেস ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এই সব ক্ষতিগ্রস্ত রানওয়ে সংস্কারে ৪৪ জন বা এক হাজার ৫৩ জনমাস পরামর্শক নিয়োগ দেয়ার প্রস্তাব করা হয়েছে। গড়ে প্রতিটি বিমানবন্দরের জন্য ১৪ জন করে পরামর্শক লাগবে। পুরো প্রকল্পের জন্য ব্যয় ধরা হয়েছে ৫৮০ কোটি ৬৯ লাখ ৪৫ হাজার টাকা।
রানওয়ের বর্তমান চিত্র তুলে ধরে বলা হয়েছে, রানওয়ের কিছু কিছু স্থানের উপরিভাগস্থ বিটুমিনাস সারফেস থেকে নুড়ি পাথর উঠে আসাসহ ডিপ্রেসন ও ক্র্যাকের সৃষ্টি হচ্ছে। ওই তিন বিমানবন্দরে দিবারাত্রী নিরাপদ বিমান উড্ডয়ন ও অবতরণ নিশ্চিত করার জন্য রানওয়েতে অ্যাসফল্ট কনক্রিট ওভারলেকরণসহ নতুন রানওয়ে লাইটিং সিস্টেম স্থাপন করা হবে। আগামী ২ বছরে এই প্রকল্পটি বাস্তবায়নের পরিকল্পনা নেয়া হয়েছে। প্রকল্পের আওতায় ৩ লাখ ১৬ হাজার ৬১২.০৫ বর্গমিটার রানওয়ে ও ট্যাক্সিওয়ে সারফেসে অ্যাসফল্ট ওভারলেকরণ ইত্যাদি।
পরিকল্পনা কমিশন বলছে, এই প্রকল্পে একই বিষয়ে একাধিক পরামর্শক রাখা হয়েছ। যা সঠিক হয়নি। এই সব ব্যয় ও পরামর্শকের সংখ্যা যৌক্তিক পর্যায়ে আনতে হবে। সমীক্ষা ছাড়াই ইনহাউস সমীক্ষার ওপর ভিত্তি করে প্রকল্পটি প্রস্তাব করা হয়েছে। প্রকল্পের এই ধরনের সমীক্ষার ওপর ভিত্তি করে প্রকল্প নেয়া হলে নিড অ্যাসিসটেন্স ও ব্যয় প্রাক্কলনে ত্রুটি থেকে যায়।


আরো সংবাদ



premium cement
মুজিবনগরে ২ চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, আহত ১৩ বাগেরহাটের রামপালে ট্রাকের চাপায় নিহত ৩ ফিলিস্তিনের পক্ষে যুক্তরাষ্ট্রের যেসব বিশ্ববিদ্যালয় বিক্ষোভে উত্তাল পূর্ব আফ্রিকায় প্রবল বৃষ্টি ও বন্যা, কমপক্ষে ১৫৫ জনের প্রাণহানি সাংবাদিকদের বিরুদ্ধে প্রশ্নবিদ্ধ তথ্য প্রচারের নিন্দা ডিআরইউর ভয়াবহ দুর্ঘটনা, অল্পের জন্য রক্ষা পেলেন উগ্র ইসরাইলি মন্ত্রী শেরে বাংলার সমাধিতে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন হাত কাটা বন্দীর নেতানিয়াহুর সমালোচনা ইসরাইলের আলটিমেটাম, যা বলল হামাস রাশিয়ার প্রতি চীনের সমর্থনের বিরুদ্ধে ব্লিংকেনের হুঁশিয়ারি ইতিহাস গড়া জয় পেল পাঞ্জাব

সকল