২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`
সংসদে অর্থমন্ত্রীর বিবৃতি

চুরি যাওয়া রিজার্ভের অর্থ উদ্ধারের কাজ চলমান

-

চুরি যাওয়া বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের অর্থ উদ্ধারের কাজ চলমান আছে বলে জানিয়েছেন অর্থ ও পরিকল্পনামন্ত্রী আ হ ম মোস্তফা কামাল (লোটাস কামাল)।
এ ছাড়া বিষয়টি বাংলাদেশ পুলিশের সিআইডি তদন্ত করছে বলে তদন্ত কাজকে যাতে প্রভাবিত করতে না পারে সে জন্য সাবেক গভর্নর ফরাস উদ্দিনের দেয়া তদন্ত রিপোর্ট প্রকাশ করা হচ্ছে না বলেও মন্ত্রী জানান। যুক্তরাষ্ট্রের আইনি প্রতিষ্ঠানের মাধ্যমে সেখানে বাংলাদেশের পক্ষে জানুয়ারি মাসে মামলা দায়েরের কথা উল্লেখ করে তিনি বলেন, নির্দিষ্ট সময়ের মধ্যে মামলা করতে বাংলাদেশ সক্ষম হয়েছে। চুরি যাওয়া বাকি ৬৬.৩৭ মিলিয়ন ডলার রিজার্ভের অর্থ উদ্ধারে ভবিষ্যৎ অগ্রগতি হলে সংসদকে অবহিত করা হবে বলেও তিনি জানান।
সংসদে গতকাল কার্যপ্রণালী বিধির ৩০০ বিধিতে দেয়া এক বিবৃতিতে এই কথা বলেন অর্থমন্ত্রী। এর আগে গত ৪ ফেব্রুয়ারি সংসদে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির বিষয়ে যুক্তরাষ্ট্রের আদালতে মামলা দায়েরের বিষয় এবং মামলাটি টিকবে কি না সন্দেহ প্রকাশ করে জাতীয় পার্টির সংসদ সদস্য মুজিবুল হক চুন্নু সার্বিক বিষয়ে সংসদে অর্থমন্ত্রীর বিবৃতি দাবি করেছিলেন। তারই পরিপ্রেক্ষিতে মন্ত্রী গতকাল বিবৃতি দেন। তবে মামলার টেকা না টেকার বিষয় কিংবা মামলার ভবিষ্যৎ নিয়ে কোনো মন্তব্য করেননি অর্থমন্ত্রী।
মাগরিবের বিরতির পর স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক পুনরায় শুরু হলে স্পিকার অর্থমন্ত্রীকে বিবৃতি দেয়ার জন্য ফ্লোর দেন।
আ হ ম মোস্তফা কামাল বিবৃতিতে বলেন, আমরা জানি দেশের আর্থিক খাতের ব্যবস্থাপনায় আমাদের কেন্দ্রীয় ব্যাংকের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আর্থিক খাতের ব্যবস্থাপনার পাশাপাশি বৈদেশিক মুদ্রার রিজার্ভের ব্যবস্থাপনাও তারা করে থাকেন। আমরা সবাই অবগত যে, বৈদেশিক মুদ্রার রিজার্ভটি যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে অবস্থিত ফেডারেল রিজার্ভ ব্যাংকে সংরক্ষিত করা হয়। প্রায় সব দেশের রিজার্ভ এখানে সংরক্ষিত থাকে। দুঃখজনক হলেও সত্য যে, ২০১৬ সালের জানুয়ারিতে হ্যাকিংয়ের মাধ্যমে যুক্তরাষ্ট্রের রিজার্ভ ব্যাংকে সংরক্ষিত আমাদের দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভের একটি অংশ শ্রীলঙ্কা ও ফিলিপাইনে পাচার করা হয়। তথ্যপ্রযুক্তির অপব্যবহারের মাধ্যমে আন্তর্জাতিক হ্যাকাররা ৭০টি ভুয়া পেমেন্ট ইনস্ট্রাকশনের মাধ্যমে ৯৫১মিলিয়ন মার্কিন ডলার পাচারের প্রচেষ্টা চালায়। এর বিরুদ্ধে ৫টি ফলস পেমেন্ট ইনস্ট্রাকশনের ভিত্তিতে ১০১ মিলিয়ন মার্কিন ডলার কার্যকর করার পর নিউইয়র্কের ফেডারেল সন্দিহান হয়ে বাকি ইনস্ট্রাকশনগুলো আর কার্যকর করেনি। বিষয়টি নজরে আসার সাথে সাথে আমাদের সরকার চুরি হয়ে যাওয়া অর্থ উদ্ধার, চুরি সংশ্লিষ্ট ব্যক্তিদের প্রতিষ্ঠান চিহ্নিতকরণ এবং ভবিষ্যৎ চুরি রোধে সম্ভাব্য সব পদক্ষেপ গ্রহণ করে। এরই ধারাবাহিকতায় বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. ফরাস উদ্দিনের নেতৃত্বে একটি তদন্ত কমিটি গঠন করা হয় এবং তিনি দ্রুত সরকারের কাছে একটি রিপোর্ট প্রদান করেন। পাশাপাশি সিআইডিকে অধিকতর তদন্তের দায়িত্ব দেয়া হয়। সিআইডির তদন্ত কার্যক্রম এখনো চলমান আছে। তাই ড. ফরাস উদ্দিনের রিপোর্টটি তদন্ত কার্যক্রমে যাতে কোনো প্রভাব না ফেলে এ জন্য প্রকাশ করা হযনি। রিজার্ভ চুরির বিষয়টি একটি আন্তর্জাতিক অপরাধ এবং এর সাথে একাধিক বিদেশী প্রতিষ্ঠান জড়িত আছে। এই বিবেচনায় বাংলাদেশ সরকারের অনরোধে যুক্তরাষ্ট্রের এফবিআই এবং ফিলিপাইনের সরকার তদন্তের নামে। এরই ধারাবাহিকতায় শ্রীলঙ্কা থেকে ২০ মিলিয়ন মার্কিন ডলার তাৎক্ষণিকভাবে উদ্ধার করা হয় এবং ফিলিপাইন থেকে ১৪.৬ মিলিয়ন মার্কিন ডলার উদ্ধার করা হয়েছে। বাকি ৬৬.৩৭ মিলিয়ন মার্কিন ডলার উদ্ধার কার্যক্রম আছে। ইতোমধ্যেই যুক্তরাষ্ট্রের এফবিআই নিজ দেশে একাধিক মামলা করে। তবে ফিলিপাইনে মানিলন্ডারিংয়ের সাথে জড়িতদের বিরুদ্ধে মামলা করে। স্বাভাবিকভাবে আমরা পর্যাপ্ত প্রমাণাদি দিয়েছি। এসব প্রমাণাদিসহ সর্বশেষ জুন ২০১৮ সালে মামলা করার জন্য যুক্তরাষ্ট্রের আদালতে যুক্তরাষ্ট্রভিত্তিক একটি আইনি প্রতিষ্ঠানকে দায়িত্ব দেয়া হয়। যারা গত জানুয়ারি মাসে আমাদের পক্ষে মামলা দায়ের করেছেন। উল্লেখ্য, নির্দিষ্ট সময়ের মধ্যে আমরা মামলা করতে পেরেছি। চুরি যাওয়া রিজার্ভের অর্থ উদ্ধারের কাজ চলমান আছে। ভবিষ্যতে যখনই রিজার্ভ উদ্ধারে অগ্রগতি হবে তা সংসদকে অবহিত করা হবে বলেও জানান তিনি।


আরো সংবাদ



premium cement
ইউক্রেনকে দ্রত প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র দিতে যাচ্ছে পেন্টাগন ডিএমপির অভিযানে গ্রেফতার ৩৯ মিয়ানমারের জাতীয় গ্রন্থাগারে বাংলাদেশ দূতাবাসের বই অনুদান ক্ষমতায় যেতে বিএনপি বিদেশী প্রভুদের দাসত্ব করছে : কাদের ক্যান্সারে আক্রান্ত শিশু সুলতান মাহমুদকে বাঁচাতে সাহায্যের আবেদন গাজার নুসেইরাত শরণার্থী শিবিরে ইসরাইলি হামলায় নিহত ১৫ মুজিবনগরে ২ চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, আহত ১৩ বাগেরহাটের রামপালে ট্রাকের চাপায় নিহত ৩ ফিলিস্তিনের পক্ষে যুক্তরাষ্ট্রের যেসব বিশ্ববিদ্যালয় বিক্ষোভে উত্তাল পূর্ব আফ্রিকায় প্রবল বৃষ্টি ও বন্যা, কমপক্ষে ১৫৫ জনের প্রাণহানি সাংবাদিকদের বিরুদ্ধে প্রশ্নবিদ্ধ তথ্য প্রচারের নিন্দা ডিআরইউর

সকল