০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


জাতীয় ঐক্যের দাবি সংবিধান বিরোধী : কাদের

-

আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচন সংবিধান অনুযায়ী হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। একই সাথে তিনি বলেছেন, জাতীয় ঐক্যের দাবি সংবিধান বিরোধী। তিনি বলেছেন, নির্বাচনের এক দেড় মাস বাকি আছে। সংবিধানের বাইরে যাওয়ার কোনো সুযোগ নেই।
গতকল রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে আইডিইবির ৪১ তম কাউন্সিল অধিবেশনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। আইডিইবির সভাপতি এ কে এম হামিদের সভাপতিত্বে অধিবেশনে আরো বক্তব্য দেন সংগঠনের সাধারণ সম্পাদক শামসুর রহমান।
ওবায়দুল কাদের বলেন, সংসদের শেষ অধিবেশন ২০ অক্টোবরের আগেই শেষ হয়ে যাবে। এরপর নির্বাচন পর্যন্ত আর সংসদ বসবে না। এ সময় এমপিদের কোনো ক্ষমতা ও কার্যকারিতা থাকবে না। কাজেই এটা ভেঙে দেওয়া বা গণতান্ত্রিক দেশগুলোর মতো রেখে দেওয়া এর মধ্যে পার্থক্যটা কোথায়? তিনি বলেন, আমরা মনে করি না, আমাদের সবকিছু শুদ্ধ, আমাদের ভুলত্রুটিও আছে। কিন্তু ভুল ত্রুটি সংশোধনের সৎ সাহস প্রধানমন্ত্রী শেখ হাসিনার রয়েছে।
জাতীয় ঐক্য গঠন ও তাদের ৫ দফা দাবি প্রসঙ্গে সাংবাদিকরা দৃষ্টি আকর্ষণ করলে ওবায়দুল কাদের বলেন, এটা গণতন্ত্রের সৌন্দর্য। গণতন্ত্রেতো অসুবিধা নাই। নতুন নতুন জোট হোক নির্বাচন করুক। কিন্তু তাদের দাবিগুলো অবান্তর, অপয়োজনীয়, অপ্রাসঙ্গিক এবং অসাংবিধানিক। এখন সংসদ ভেঙে নির্দলীয় সরকার গঠনের কোনো প্রয়োজনীয়তা আছে বলে আমি মনে করি না।
নির্বাচনে সেনা মোতায়েন প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, জাতীয় নির্বাচনে সেনা মোতায়েন হবে না, এটা আমরা বলব না। প্রয়োজন হলে সেনা মোতায়েন হবে। যদি সময় এবং পরিস্থিতিতে মোতায়েন করা দরকার হয়। সেই অবস্থায় নির্বাচন কমিশন অনুরোধ করে তাহলে সিদ্ধান্ত নেওয়া হবে। নির্বাচন কমিশন পুনর্গঠনের সময় এখন নাই, এখানেতো বিএনপিরও প্রতিনিধি রয়েছে। সবার সঙ্গে আলোচনা করেই রাষ্ট্রপতি এ নির্বাচন কমিশন গঠন করেছেন। নির্বাচন কমিশন স্বাধীনভাবে কাজ করছে।
বিএনপি মহাসচিবের যুক্তরাষ্ট্র সফর প্রসঙ্গে সেতুমন্ত্রী বলেন, সাহস থাকলে জনগণের কাছে নালিশ করুন। বিদেশে গিয়ে নালিশ করে দেশকে কেন খাটো করছেন। জাতিসংঘের মহাসচিবের আমন্ত্রণ, বাস্তবে দেখা গেল এমন কোনো আমন্ত্রণ নাই। রাজনীতিতে ছদ্মবেশী প্রতারণা পার্টির নাম বিএনপি। বিএনপি নির্বাচনে না আসলে যুক্তফ্রন্টই বিএনপির বিকল্প কিনা সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে কাদের বলেন, সেটা আমরা জানি না। তবে আমরা জানি বিএনপি না এলেও এবার প্রতিদ্বন্দ্বির অভাব হবে না। এসময় তিনি সভা-সমাবেশ করার জন্য এখন থেকে সোহরাওয়ার্দী উদ্যান যাতে সবার জন্য উন্মুক্ত থাকে সে বিষয়ে পুলিশ কমিশনারকে জানিয়ে দিতে প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন বলে জানিয়ে। মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী পরিষ্কার ভাষায় বলে দিয়েছেন নিবন্ধিত যেসব দল সোহরাওয়ার্দী উদ্যানে অনুমতি চাইবেন সবাই অনুমতি পাবে।

 


আরো সংবাদ



premium cement
মুসলিমদের ঐক্য ও সংহতি বাড়ানোর লক্ষ্যে গাম্বিয়ায় ওআইসির সম্মেলন শুরু ঢাকা সেনানিবাসে এএফআইপি ও সেনা প্রাঙ্গণ ভবন উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী মিয়ানমার সীমান্তে মাইন বিস্ফোরণে ৩ বাংলাদেশী আহত মধুখালীতে নিয়ন্ত্রণ হারিয়ে ট্রাকচালক নিহত, আহত হেলপার বরিশালে নথুল্লাবাদ টার্মিনাল থেকে বাস চলাচল বন্ধ নয়া দিগন্তের শৈলকুপা সংবাদাতার ওপর দুর্বৃত্তদের হামলা ডিএমপির অভিযানে গ্রেফতার ৩৯ সুন্দরবনে জ্বলছে আগুন, নিয়ন্ত্রণে ৫ ইউনিট শায়েস্তাগঞ্জে সাবেক সেনা সদস্য ট্রাকচাপায় নিহত ইসরাইল-গাজা যুদ্ধবিরতি আলোচনা নিয়ে কায়রোতে জোরদার প্রচেষ্টা ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয় থেকে ২৫ ফিলিস্তিনপন্থী বিক্ষোভকারী আটক

সকল