২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

একুশে ফেব্রুয়ারি বেনাপোলে দুবাংলার ভাষাপ্রেমীদের মিলন মেলা

বেনাপোল সীমান্ত - ছবি: নয়া দিগন্ত

আন্তজার্তিক মাতৃভাষা দিবস ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষে যশোরের বেনাপোল চেকপোস্টে ২১ ফেব্রুয়ারি বসছে বাংলাদেশ ও ভারতীয় বাঙালীদের মিলন মেলা।

এ উপলক্ষে বেনাপোল সীমান্তের জিরো পয়েন্টে নির্মাণ করা হচ্ছে একুশে মঞ্চ ও অস্থায়ী শহীদ মিনার। দুবাংলার আন্তজার্তিক মাতৃভাষা দিবস উদযাপন পরিষদ এ মেলার আয়োজন করছে।

প্রতি বছরএ মেলা উদযাপন হলেও বঙ্গবন্ধুর জন্ম শতবর্ষ এতে নতুম মাত্রা যোগ করেছে।‘আমার ভায়ের রক্তে রাঙানো ২১শে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি’ একুশের এ গান দিয়ে শুরু হবে মুজিব শতবর্ষ ও দুবাংলার একুশ উদযাপন। তাই এখন দুদেশের একুশ উদযাপন কমিটির আয়োজকরা পার করছেন ব্যস্ত সময়। সীমান্তের জিরো পয়েন্ট ঘেষে একুশ উদযাপনের মঞ্চ তৈরির কাজ চলছে। আর নো-ম্যান্স ল্যান্ডে নির্মিত হচ্ছে অস্থায়ী শহীদ মিনার।

একুশে ফেব্রুয়ারি সকাল সাড়ে ৯টায় অস্থায়ী এ শহীদ বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা জানাবেন দুবাংলার আমন্ত্রিত মন্ত্রী,এমপি রাজনৈতিক নেতৃবৃন্দ, প্রশাসনের কর্মকর্তারা, কবি, সাহিত্যক, লেখক এবং দুবাংলার ভাষাপ্রেমী মানুষেরা।

যশোর-১ আসনের সংসদ সদস্য শেখ আফিল উদ্দিন বলেন, এবার মুজিব শতবর্ষ ও আন্তজার্তিক মাতৃভাষা দিবস উপলক্ষে বেনাপোল নো ম্যান্স ল্যান্ডে নির্মিত একুশে মঞ্চে অনুষ্ঠিত হবে দুবাংলার ভাষাপ্রেমী মানুষের মিলন মেলা। একে ঘিরে দুবাংলার নো-ম্যান্সল্যান্ডকে সাজানো হচ্ছে বর্ণিল সাজে। মঞ্চে উপস্থিত থাকবেন দুবাংলার মন্ত্রী, এমপি, কবি, সাহিত্যক ও গুণীজন। বিনিময় হবে দুবাংলার মানুষের সেচ্ছায় রক্তদান কর্মসূচী। এ মিলন মেলার মাধ্যমে দুদেশের মধ্যে সম্পর্ক সুদৃঢ় হবে বলে আশাবা ব্যক্ত করেন তিনি।

 

 


আরো সংবাদ



premium cement
৪৬তম বিএসএস প্রিলি পরীক্ষা : শুরুতেই স্বপ্নভঙ্গ ৮১ শিক্ষার্থীর মরুর উষ্ণতায় ক্ষতির মুখে কৃষি ছেলেদের কারণে বিপাকে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির দুই বিভাগে বৃষ্টি হতে পারে ফ্রান্স, ব্রাজিল ও প্যারাগুয়ে সফরে যাচ্ছেন জাপানের প্রধানমন্ত্রী থাইল্যান্ড সফরকে দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে মাইলফলক বললেন প্রধানমন্ত্রী লালমনিরহাটে বিএসএফের গুলিতে বাংলাদেশী যুবক নিহত এখনো শেষ হয়নি বিতর্কিত আউটের রেশ, ব্যতিক্রমী প্রতিবাদ মুশফিকের ‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের

সকল