২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

যশোর-২ আসনে ধানের শীষে একাট্টা বিএনপি-জামায়াত

যশোর-২ আসনে ধানের শীষের প্রার্থী মুহাদ্দিস আবু সাঈদ ও নৌকা প্রতীকের প্রার্থী ডা. নাছির উদ্দিন - নয়া দিগন্ত

দীর্ঘ ১০ বছর পর ঝিকরগাছা-চৌগাছার নিপীড়িত মানুষ বিভিন্ন হুমকি ও রক্তচক্ষু উপেক্ষা করে ধানের শীষের পক্ষে নির্বাচনী মাঠে সরব হয়ে উঠেছে। বিএনপি জামায়াতের ঘাঁটি হিসেবে পরিচিত এই আসনের নেতাকর্মীরা আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে ধানের শীষে পক্ষে একাট্টা হওয়ার নির্বাচনের রাজনীতি তারা অনেকটাই এগিয়ে রয়েছেন।

যশোর-২ আসনটি ঝিকরগাঝছা ও চৌগাছা উপজেলা নিয়ে গঠিত। জাতীয় ঐক্যফ্রন্ট তথা বিএনপির ধানের শীষ প্রতীকে এ আসনে মনোনযন পেয়েছেন জামায়াত নেতা ও সাবেক সংসদ সদস্য মুহাদ্দিস আবু সাঈদ। অন্যদিকে আওয়ামী লীগ থেকে নৌকা প্রতীকে মনোনয়ন পেয়েছেন ডা. নাছির উদ্দিন।

ঝিকরগাছা ও চৌগাছা উপজেলা নিয়ে গঠিত যশোর-২ নির্বাচনী এলকার মোট ভোটার সংখ্যা ৪ লাখ ৫ হাজার ৭৩৩ জন। এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ১ হাজার ৯৩৮ জন ও মহিলা ভোটার ২ লাখ ৩ হাজার ৭৯৫ জন।

এই আসনে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে উপলক্ষে মনোনয়নপত্র দাখিল করেন ১৫ জন প্রার্থী। কিন্তু যশোর-২ আসনে ভোটযুদ্ধে কর্যতঃ মূল প্রতিদ্বন্দ্বীতা হবে প্রধান দুই জোটের প্রার্থীর মধ্যে। বিএনপি নেতৃত্বাধীন ২০দলীয় জোট ও জাতীয় ঐক্যফ্রন্টের ধানের শীষের প্রতীকের প্রার্থী জামায়াত নেতা মুহাদ্দিস আবু সাঈদ ও আওয়ামী লীগের নৌকার প্রার্থী মেজর জেনারেল (অবঃ) ডা. মোঃ নাছির উদ্দিন ছাড়াও এখানে জাতীয় পার্টি, ইসলামী আন্দোলন বাংলাদেশ, বাসদ, বাংলাদেশ জাতীয় পার্টি ও গণফোরামের প্রার্থী রয়েছেন।

আওয়ামী নেতৃত্বাধীন মহাজোটের বর্তমান প্রার্থী একবারে নতুন। বিগত দুই মেয়াদে এ আসনে এমপি ছিলেন আওয়ামী লীগের আরো দুই নেতা।

অন্যদিকে ২০০১ সালের অষ্টম জাতীয় সংসদ নির্বাচনে এই আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন বর্তমানে ধানের শীষের প্রার্থী জামায়াত নেতা মুহাদ্দিস আবু সাঈদ।

উপজেলায় সরেজমিন অনুসন্ধান চালিয়ে দেখা গেছে, অভ্যন্তরীণ গ্রুপিং ও দ্বন্দ্বের কারণে এই আসনে নৌকার অবস্থা সুদৃঢ় নয়। অন্যদিকে ঠিক এর বিপরীতে রয়েছে ধানের শীষ প্রতীক।

ভোটারদের সাথে কথা বলার সময় অনেকেই অভিযোগ করেন, বিগত দশ বছরে তারা বিভিন্নভাবে অত্যাচার ও নির্যাতনের শিকার হয়েছেন। অনেককে পুলিশের মিথ্যা ও সাজানো মামলার আসামী করা হয়েছে বলেও তাদের অভিযোগ।

পাশাপাশি স্ত্রী, পরিবার ফেলে বছরের পর বছর পালিয়ে বেড়াচ্ছেন অসংখ্য বিরোধী রাজনৈতিক নেতাকর্মী। নির্বাচনের তফসিল ঘোষণার পরও যশোর-২ আসনের অন্তর্ভূক্ত দুই উপজেলার জামায়াতের সেক্রেটারিসহ অনেকেই আটক করা হয়েছে। প্রচার কাজে বাধা দেয়ার পাশাপাশি ভাংচুর করা হয়েছে বিএনপির ঝিকরগাছা অফিস।

ধানের শীষ প্রতীকের প্রার্থী জামায়াত নেতা মুহাদ্দিস আবু সাঈদ ২০০১ সালে এ আসনের এমপি নির্বাচিত হওয়ার পূর্বে বাকড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হিসেবে দায়িত্বপালন করেন। ক্ষমতা পেলেও তার বিরুদ্ধে দুর্নীতিতে জড়িয়ে পড়ার অভিযোগ পাওয়া যায়নি। যা দুই উপজেলার তার জনপ্রিয়তা আরো বাড়িয়ে দিয়েছে।

পাশাপাশি তিনি একটি মাদ্রাসার অধ্যক্ষ হিসেবে দুই যুগ ধরে কর্মরত রয়েছেন।

অপরদিকে নৌকার প্রতীকের প্রার্থী ডা. মোঃ নাছির উদ্দিন রাজনীতিতে নতুন। সেনাবাহিনীতে চাকরি করার কারণে তিনি এলাকায় ছিলেন না। সুখে দুঃখে জনগণের পাশে থেকে এলাকায় কাজ করার সময় পাননি। তবে আসন্ন নির্বাচনে তিনি ভালো ফল করবেন বলে আশাবাদী নাছির উদ্দিনের নেতাকর্মী ও সমর্থকরা।


আরো সংবাদ



premium cement
শিল্পী-সাংবাদিক দ্বন্দ্ব নিয়ে এলো চূড়ান্ত সিদ্ধান্ত যশোর কারাগারে হাজতিদের ধাওয়া-পাল্টা ধাওয়া, ব্যাপক আতঙ্ক চিকিৎসার জন্য ঢাকা ছাড়লেন বিএনপি নেতা আমীর খসরু কুষ্টিয়াতে মসজিদ কমিটি নিয়ে সংঘর্ষে আহত ৫ চেয়ারম্যান তপন ও অজিত মেম্বারকে ধরিয়ে দিতে পারলে পুরস্কার ঘোষণা নারায়ণগঞ্জে ২৪ ঘণ্টায় ১৪ ডাকাত সদস্য গ্রেফতার রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়াল যুক্তরাজ্যে বাংলাদেশী শ্রমিকদের ভিসা সহজ করার আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী না হয়ে অংশীদার হওয়া উচিত : শি জিনপিং ওকাব সভাপতি নজরুল ইসলাম, সম্পাদক জুলহাস আলম পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা কারাগারে

সকল