১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলকদ ১৪৪৫
`


স্কুলে মোবাইল নিষিদ্ধ

নতুন আইন কিভাবে বাস্তবায়ন করা হবে সরকার সে বিষয়টি স্কুলগুলোর ওপর ছেড়ে দিয়েছে - সংগৃহীত

গ্রীষ্মের ছুটির পর সোমবার ফ্রান্সের স্কুলগুলোতে ক্লাস শুরু হচ্ছে। কিন্তু শিক্ষার্থীদের ক্লাসে ফিরতে হচ্ছে মোবাইল ছাড়াই। কারণ দেশটিতে স্কুলে মোবাইল ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। আগে শিশুরা ক্লাসে মোবাইল চালাত।

জুলাই মাসে স্কুলে শিক্ষার্থীদের মোবাইল ফোন ব্যবহার নিষিদ্ধ করে আইন পাশ হয়। এটা প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর নির্বাচনী অঙ্গীকার ছিল।

নতুন আইনে ফ্রান্সের প্রাথমিক ও জুনিয়র হাইস্কুলে ট্যাবলেট ও স্মার্ট ওয়াচও নিষিদ্ধ করা হয়েছে।

গ্রীষ্মের ছুটির পর হাই স্কুলের শিক্ষার্থী, যাদের বয়স ১৫ থেকে ১৮ বছরের মধ্যে তাদের জন্যও এই সব ইলেক্ট্রোনিক্স ডিভাইসগুলো আংশিক বা পুরোপুরিভাবে নিষিদ্ধ করা হবে।

আইনটির প্রস্তাবকরা জানান, এই আইনের ফলে শিক্ষার্থীদের ক্লাসরুমে মনযোগ বিঘ্নিত হওয়া কমবে। তবে এই আইন নিয়ে ব্যাপক বিতর্ক সৃষ্টি হয়েছে।

ফ্রান্সে ১২ থেকে ১৭ বছর বয়সী প্রায় ৯০ শতাংশ কিশোর-কিশোরীর মোবাইল ফোন রয়েছে। এই আইনের সমর্থকরা আশা করছেন, এই নিষেধাজ্ঞা শিশুদের মাঝে সহিংসতা কমাতে ও পর্ণগ্রাফি হ্রাসে সহায়ক হবে।

শিক্ষামন্ত্রী জেন-মিশেল ব্লানকুয়ের এই আইনকে ‘২১শতকের আইন’ হিসেবে উল্লেখ করে বলেছেন, এটা ফ্রান্সের এক কোটি ২০ লাখ স্কুলশিশুর মধ্যে শৃঙ্খলার উন্নয়ন ঘটাবে। তবে সমালোচকরা বলেন, এটা বাস্তবায়ন করা কঠিন হবে।

নতুন আইন কিভাবে বাস্তবায়ন করা হবে সরকার সে বিষয়টি স্কুলগুলোর ওপর ছেড়ে দিয়েছে।

সরকার দিনের বেলা শিক্ষার্থীদের ফোনগুলো স্কুলের লকারে জমা রাখার পরামর্শ দিয়েছে। তবে সব স্কুলে শিক্ষার্থীদের জন্য লকার নেই।
গবেষকরা দেখেছেন যে, যেসব স্কুল ইতোমধ্যেই ছাত্রদের ইলেক্ট্রোনিক্স ডিভাইস নিষিদ্ধ করেছে, সেখানে অনেক শিক্ষার্থী স্কুলের নিয়ম ভঙ্গ করে মোবাইল ব্যবহার করে।


আরো সংবাদ



premium cement
এক বছর পর দাউদকান্দিতে ড. মোশাররফ গোপালগঞ্জ বশেমুরবিপ্রবিতে সুষ্ঠুভাবে গুচ্ছ ভর্তি পরীক্ষা সম্পন্ন রাজধানীতে আ’লীগের শান্তি সমাবেশ আজ কুয়াকাটা সৈকতে সনাতন ধর্মাবলম্বীদের সমুদ্রস্নান সরকারি হাসপাতালে অবৈধ ক্যান্টিন ও ওষুধের দোকান বন্ধের নির্দেশ ভোটের অধিকার কেড়ে নিয়ে আ’লীগ জনগণকে নাগরিক হিসেবে বাতিল করেছে : জোনায়েদ সাকি ইবিতে ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা টঙ্গী পর্যন্ত বর্ধিত হচ্ছে মেট্রোরেলের লাইন মালয়েশিয়ায় বিএমইটি কার্ডের নামে প্রতারণার ফাঁদ : সতর্ক করল দূতাবাস ফিলিস্তিনে হামলার প্রতিবাদে নারায়ণগঞ্জে খেলাফত মজলিসের বিক্ষোভ মিছিল আল মাহমুদপুত্র মীর তারিকের ইন্তেকাল

সকল