০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫
`


স্বা স্থ্য বি ষ য় ক ব ই প রি চি তি

-

বইয়ের নাম :
দুই শতাধিক রোগের কথা
লেখক :
ডা: মিজানুর রহমান কল্লোল
প্রকাশক : কথা প্রকাশ
প্রচ্ছদ : নিয়াজ চৌধুরী তুলি
মূল্য : ৫০০ টাকা
বই মেলার স্টল : প্যাভিলিয়ন ১৫ (কথা প্রকাশ)
বইয়ের নাম :
‘বক্ষব্যাধি চিকিৎসা ও প্রতিরোধ’
লেখক : অধ্যাপক ডা: এ কে এম মোশাররফ হোসেন
বইটির শুরুতেই প্রথমে ফুসফুসের গঠন ও কাজ সম্পর্কে খুব ভালো ধারণা দিয়েছেন লেখক। যেটি আগ্রহী সবারই জানা থাকা দরকার। এরপরই ফুসফুসের নানা সমস্যার বর্ণনা দেয়া হয়েছে ধারাবাহিকভাবে। অ্যাজমা, যক্ষ্মা, ব্রংকিয়াকটেসিসসহ শ^াসতন্ত্রের প্রচলিত প্রায় সব ধরনের রোগ সম্পর্কে সংক্ষেপে বর্ণনা করেছেন লেখক। লেখকের সহজ সরল বর্ণনা ভঙ্গির সাথে প্রয়োজনীয় চিত্রের ব্যবহার বিষয়গুলোকে আরো নিখুঁতভাবে ফুটিয়ে তুলেছে। যে কারণে সহজেই শ^াসতন্ত্রের রোগের সম্যক ধারণা পাবেন আগ্রহী পাঠক। বিশেষ করে শ^াসতন্ত্রের যে কোনো অঙ্গের রোগীর জন্য বইটি বলা যায় ‘অবশ্য পাঠ্য’। যারা এখনো শ^াসতন্ত্রে¿র রোগে আক্রান্ত নন, তারাও সচেতন হয়ে এসব রোগ প্রতিরোধের যথেষ্ট সুযোগ পাবেন তাতে সন্দেহ নেই।
ধূমপান ও চিকিৎসা নামে সুন্দর একটি টপিক রয়েছে বইটিতে। অনেক ঘাতক ব্যাধির স্রষ্টা ধূমপানের আসক্তি ও চিকিৎসা নিয়ে সহজ সরল বর্ণনা অনেকেরই উপকারে আসতে পারে।
ষ ডা: নাহিদ শারমিন নূপুর


আরো সংবাদ



premium cement
বাংলাদেশ-সৌদি আরবের যৌথ উদ্যোগে ইউরিয়া সার কারখানার সম্ভাব্যতা সমীক্ষা সম্পন্ন আগামী ২ বছর উন্নয়নশীল এশীয় অর্থনীতির প্রবৃদ্ধি ৪.৯ শতাংশ থাকার আশা এডিবি প্রেসিডেন্টের চুয়াডাঙ্গায় আগুনে পুড়ে পানবরজ ছাই মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে অনেক অভিযোগ, রিমান্ডে নেয়া হবে : ডিবি বৃহস্পতিবার সারা দেশের স্কুল-কলেজ বন্ধ ভূরুঙ্গামারীতে চিকিৎসকের কপাল ফাটিয়ে দিলেন ইউপি সদস্য ‘পঞ্চপল্লীর ঘটনা পাশবিক, এমন যেন আর না ঘটে’ টি২০ বিশ্বকাপের পিচ পৌঁছেছে নিউইয়র্কের নাসাউ কাউন্টি স্টেডিয়ামে হাসপাতালে ভর্তি খালেদা জিয়া কমলাপুর স্টেশনে ট্রেন থেকে লাশ উদ্ধার মোরেলগঞ্জে বৃদ্ধের ফাঁস লাগানো লাশ উদ্ধার

সকল