০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


হেপাটাইটিস-বি : কিভাবে বুঝবেন?

হেপাটাইটিস-বি : কিভাবে বুঝবেন? - ছবি : সংগৃহীত

হেপাটাইটিস-বি ভাইরাস সংক্রমণের ফলে যে হেপাটাইটিস হয় তাকে বি-হেপাটাইটিস বলে। লিভারে ভাইরাসজনিত হেপাটাইটিসের প্রধান কারণ এই হেপাটাইটিস-বি। এটি একটি ডিএনএ ভাইরাস; হেপাটাইটিস-বি নামে সমধিক পরিচিত।

হেপাটাইটিস-বি এর উপসর্গগুলো
অনেক রোগীর কোনো উপসর্গ নাও থাকতে পারে। এই রোগের সুপ্তাবস্থা (ভাইরাস শরীরে ঢোকা থেকে রোগের লক্ষণ প্রকাশের আগ পর্যন্ত) হচ্ছে প্রায় চার সপ্তাহ থেকে ছয় মাস। বয়স্কদের ভেতরে ফ্লু-এর মতো জ্বর, ক্লান্তি, শরীর টনটন করা, ব্যথা, বমি বমিভাব এবং ক্ষুধামন্দা নিয়ে এই রোগ দেখা দিতে পারে। ছোটদের ক্ষেত্রে অন্য রকম উপসর্গ, এমনকি হঠাৎ লিভার ফেইলিওরও হতে পারে।
কিভাবে এ রোগের বিস্তার ঘটে
মূলত দুইভাবে-
উলম্বভাবে
অনুভূমিকভাবে
উলম্বভাবে বিস্তার

রোগাক্রান্ত মায়ের কাছ থেকে শিশুতে; প্লাসেন্টা (চষধপপবহঃধ) জরায়ু থেকে পৃথক হওয়ার সময়
যদি অ্যামনিওসেনটেনিস করা হয়
জন্মের পরে মায়ের সাথে শিশুর ঘনিষ্ঠতা থেকে।
অনুভূমিক বিস্তার
নিরীক্ষাবিহীন রক্ত এবং রক্তের উপাদান পরি-সঞ্চালন দ্বারা
বিশেষ করে ইনজেকশনের মাধ্যমে নেশার দ্রব্যাদি গ্রহণের সময়

বিভিন্ন রকম চিকিৎসা (মেডিক্যাল ও ডেন্টাল) গ্রহণকালে দূষিত ভাইরাস দ্বারা সংক্রমিত যন্ত্রপাতি ব্যবহারের কারণে
* ব্যক্তিগত জিনিস, যেমন-দাঁতের ব্রাশ ও রেজার ব্যবহারের কারণে
* যৌনক্রিয়া
অরতি সমকামী ও উভকামীরা শরীরের অন্যান্য তরল দিয়ে
* লালা রস এবং ভ্যাজাইন্যাল তরল পদার্থ যখন রক্তের সংস্পর্শে আসে।

ঝুঁকিতে আছেন যারা
-রোগাক্রান্ত মায়ের নবজাতকেরা
-ইনজেকশন দিয়ে যারা নেশা গ্রহণ করেন - রোগাক্রান্তের পরিবারের ঘনিষ্ঠজনেরা এবং তার সঙ্গী বা সঙ্গিনীরা
-স্বাস্থ্যসেবায় নিয়োজিত কর্মীরা যারা রক্তের সংস্পর্শে প্রায়ই আসেন, যেমন-শল্য চিকিৎসক, ডায়ালাইসিস ইউনিটের কর্মীরা, দাঁতের ডাক্তার, সেবিকা এবং ধাত্রীরা
* বন্দীরা
* এই ভাইরাসের ব্যাপকতা যেখানে বেশি, এমন জায়গায় যারা ভ্রমণে যান বা কাজে নিয়োজিত থাকেন
* যারা অরতি যৌন কর্ম-চর্চা করেন।

আমাদের শরীরে হেপাটাইটিস-বি ভাইরাসের প্রভাব
মনে রাখতে হবে যে হেপাটাইটিস-বি ভাইরাস, এইডস ভাইরাসের চেয়ে ১০০ ভাগ বেশি সংক্রামক। সারা বিশ্বে প্রতি বছর এইডস রোগে যে পরিমাণ মানুষ মারা যায়, তার চেয়ে বেশি লোক প্রতিদিন মারা যায় হেপাটাইটিস-বি ভাইরাসের সংক্রমণে। আমাদের দেশের প্রায় ৭-১০ শতাংশ মানুষ হেপাটাইটিস-বি ভাইরাসের বাহক (সঠিক পরিসংখ্যান জানা যায়নি), তাদের বিভিন্ন সময়ে নানাবিধ জটিল লিভারের রোগ হচ্ছে। প্রায় ৩.৫% গর্ভবর্তী মায়েরা হেপাটাইটিস-বি এর বাহক হিসেবে আছেন। যাদের হেপাটাইটিস-বি এর ই এন্টিনেজ রয়েছে (ঐইবঅম) প্রায় ৯০ শতাংশে হেপাটাইটিস-বি তাদের নবজাতকের শরীরে সংক্রামিত হতে পারে। এটা সহজেই অনুমেয় যে, কয়েক বছরের মধ্যে হেপাটাইটিস-বি ভাইরাস আক্রান্তের সংখ্যা অনেক বেশি বৃদ্ধি পাবে।

হেপাটাইটিস-বি ভাইরাস যেসব অসুখ করতে পারে
স্বল্পমেয়াদি হেপাটাইটিস- এ অসুখ সাধারণত কয়েক সপ্তাহ অথবা কয়েক মাসের মধ্যে তাড়াতাড়ি সেরে যায়।

দীর্ঘমেয়াদি হেপাটাইটিস- এ ধরনের হেপাটাইটিস সাধারণত ছয় মাসের বেশি স্থায়ী হয়, এমনকি সারা জীবনও থেকে যেতে পারে।

বাহক অবস্থা- কোনো প্রকার উপসর্গ ছাড়াই এই ভাইরাস শরীরে বহন করলে এদেরকে ক্রনিক বাহক বলে। তারা এ রোগ সম্পর্কে একেবারেই অজ্ঞা থাকতে পারেন। এরা অন্যদের সংক্রামিত করতে পারে। লিভার সিরোসিস- যদি লিভারের প্রদাহ দীর্ঘস্থায়ী হয় তা হলে লিভারের কোষসমূহ আগের অবস্থায় ফিরে আসতে পারে না। বরং সেখানে ফাইব্রোসিস দেখা দেয়। একেই বলে সিরোসিস। সিরোসিস চিরস্থায়ী।

লেখক : লিভার ফাউন্ডেশন অব বাংলাদেশের একজন বিশেষজ্ঞ


আরো সংবাদ



premium cement
বার্সার হারে লা লিগা চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ রাঙ্গামাটিতে বজ্রপাতে স্কুলছাত্রীর মৃত্যু গণতন্ত্র রক্ষায় নতুন করে গণমাধ্যমের স্বাধীনতা প্রতিষ্ঠা করতে হবে : মঈন খান পবিত্র ওমরাহ পালন করলেন মির্জা ফখরুল রাশিয়ার সাথে সংলাপ অব্যাহত রাখতে হবে : ম্যাক্রোঁ বাল্যবিবাহ ঠেকানোয় বিষপানে তরুণীর আত্মহত্যা মে মাসে দেশে বৃষ্টির সর্বকালের রেকর্ড ভাঙবে! দিল্লি বিমানবন্দরে বাংলাদেশী গার্মেন্টসের রফতানি বাড়ায় ভারতীয়দের আপত্তি উত্তর গাজায় পূর্ণ দুর্ভিক্ষের বিষয়ে হুঁশিয়ারি উপজেলা নির্বাচনে অংশগ্রহণ না করতে জনগণের প্রতি রিজভীর আহ্বান প্রয়োজনে শুক্রবারও ক্লাস হবে : শিক্ষামন্ত্রী

সকল